Ameen Qudir

Published:
2020-04-06 22:50:00 BdST

করোনা মহামারী মোকাবেলার সম্মুখ সৈনিক চিকিৎসকদের মোদীর মত প্রণোদনা দিন


ডেস্ক
_________________________


করোনা মহামারী মোকাবেলার সম্মুখ সৈনিক বীর চিকিৎসকদের ভারতীয় প্রধানমন্ত্রীর মত প্রণোদনা দিন। উৎসাহ দিন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাহস যোগান। ভারত ডাক্তারদের বীর ঘোষণা করে , ৫০ লক্ষ রুপির  বীমা দিয়ে উদ্বুদ্ধ করছে। বাংলাদেশেও এরকম উদ্যোগ নিন।
বাংলাদেশের স্বাস্থ্য সেক্টরের শুভচিন্তক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী বলেন ,
দেশে বেকার যে ডাক্তাররা , কম বেতনে কাজ করে ক্লিনিকে যে ডাক্তার রা , এদের প্রশিক্ষণ দিয়ে কাজে লাগান , প্রণোদনা দিন। এই দুর্যোগে আমাদের স্বাস্থ্য সেবার পুরো সম্ভাবনা কে কাজে লাগানো উচিত। আমাদের ডাক্তার , নার্স , স্বাস্থ্য কর্মী , স্বাস্থ্য কর্তৃ পক্ষের সবাইকে এক সাথে অবিরাম কাজে নিয়োজিত না করে রোটেশন ভিত্তিক কাজ ভাল হবে তা না হলে ক্লান্তি বা বার্ন আউট হবার আশঙ্কা থাকে ।

চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক ও
জনপ্রিয় পেশাজীবি নেতা ডা. ফয়সল ইকবাল চৌধুরী বলেন ,
যেখানে ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির চিকিৎসা সেবা য় জড়িত দের জন্য ৫০ লক্ষ টাকার বীমা ঘোষনা করেছেন, যেখানে দিল্লীর মুখ্যমন্ত্রী কেজরিওয়াল চিকিৎসা সেবায় নিয়োজিত সুইপার থেকে চিকিৎসকদের পাঁচতারকা হোটেলে থাকা খাওযার ব্যবস্হা করেছেন, সেখানে আমাদের দেশে করোনা চিকিৎসা সেবায় নিয়োজিত আমরা কোন ঝুঁকি ভাতা,বা বীমার দাবী করি নাই , অথচ যারা ঘরে বসে পরিবার পরিজন নিয়ে সাধারন ছুটি কাটাচ্ছেন তাদের অনেকেই প্রনোদনা চান,অনেকে ভয়ে হাসপাতালে আসেন না নিউজ কাভার করতে ওনারা ও প্রনোদনা চান এডভোকেট ভাইয়েরা ও প্রনোদনা চান । সত্যি বিচিত্র এই জাতি? আমরা কোন প্রনোদনা চাই না, কিন্তু চট্টগ্রামের করোনা চিকিৎসা সেবায় নিয়োজিত যে সকল চিকিৎসক, নার্স ওয়ার্ডবয়, সুইপার যারা পরিবার পরিজন ছেড়ে ২১ দিনের জন্য হাসপাতাল, ও লোাকপ্রশাসন কেন্দ্রে অবস্হান করছেন বা ভবিষ্যতে করবেন তাদের খাওয়া দাওয়ার কি ব্যবস্হা করেছেন, চট্টগ্রাম সহ সারাদেশের করোনা চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসা সেবা কর্মীরা এভাবে পরিবার পরিজন ছেড়ে হাসপাতাল আর কোয়ারান্টাইন এর নির্ধারিত স্হানে অবস্হান কালীন সময়ে তাদের জন্য ৭২ হাজার ৫০০ কোটি টাকার যে প্রনোদনার কথা মাননীয অর্থমন্ত্রী ঘোষনা করেছেন তা থেকে কত টাকা বরাদ্দ রেখেছেন? আমার চট্টগ্রামের করোনা চিকিৎসা সেবা প্রদানকারী ১৭ জনের টীমের জন্য কিছুই মেলেনি শুনেছি,। তাদের খাওয়া দাওয়ার জন্য বিভাগীয় করোনা প্রতিরোধ কমিটি থেকেও কিছু মেলেনি, । যতটুকু জানতে পেরেছি আমার সেই স্বাস্হ্যসেবা কর্মীদের জন্য জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মহোদয় হাসপাতালে রোগীদের জন্য রান্না করার বাবুর্চি দিয়ে রান্না করিয়ে মোটা চালের ভাত এর খাওয়ার ব্যবস্হা করেছেন কিন্তু সকালের কোন নাস্তার ব্যবস্হা করা হয় নাই, আমরা ভারতীয় দের মত পাঁচতারকা হোটেলে থাকা বা খাওয়া চাই না, নুন্যতম সুযোগ সুবিধার ব্যবস্হা চাই? প্রনোদনা কি শুধু লুটেরাদের জন্য? যারা করোনা যুদ্বে জীবনবাজি রেখে সন্মুখযোদ্বা, ও নিরাপত্তার কাজে নিয়োজিত তাদের জন্য কি বরাদ্দ রেখেছেন? এই যুদ্বে কোন চিকিৎসক বা চিকিৎসা সেবা কর্মী, বা নিরাপত্তায় নিয়োজিত নিরাপত্তা বাহিনীর সদস্য কর্তব্যরত অবস্হায় করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যু বরন করলে তার পরিবার বা তার জন্য কি কিছুই থাকবে না? বড্ডই হতাশ হলাম মাননীয় অর্থমন্ত্রী আপনাদের র এই প্রনোদনা তেলা মাথায় তেল দেয়া ছাড়া আর কি?
আমরা চিকিৎসা সেবায় নিয়োজিত সকল সেবা কর্মীদের যথাযথ সন্মান ও সুরক্ষা চাই? আগে করোনা যুদ্বে জয়ী হতে এই মূহুর্তে যত বরাদ্দ লাগে সেটার ব্যবস্হা করে বাঁচতে দিন তারপর জিডিপি বা অর্থনীতির চাকার কথা চিন্তা করা যাবে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়