Ameen Qudir

Published:
2020-04-04 11:05:09 BdST

ডাক্তারদের প্রাইভেট চেম্বার নিয়ে হম্বি তম্বি নয়, অব্যবস্থায় ভরা স্বাস্থ্য সেক্টর ঢেলে সাজান



ডা. শাহাদত হোসেন

___________________

ডাক্তারদের প্রাইভেট চেম্বার নয়, অব্যবস্থায় ভরা অবহেলিত ,বিপন্ন , রুগ্ন স্বাস্থ্য সেক্টর ঢেলে সাজান । সরকারি তরফে সব সময় ডাক্তারদের প্রাইভেট চেম্বার নিয়ে প্রচুর হম্বি তম্বি করা হয়। দেশের জেহাদী জনতাও গালাগালির অস্ত্র নিয়ে কসাই ডাক্তারদের বিরুদ্ধে জেহাদে নেমে পড়ে। কঠোর নিয়ন্ত্রণের কথাও বলা হয় । কিন্তু বিপদে পড়লে সেই চেম্বার খোলার জন্য হাপিত্যেস হয়।
কিন্তু এখনই সময়। যদি হাসপাতাল , স্বাস্থ্য সেক্টরকে দূর্নীতি মুক্ত করে গড়ে তোলা যেত , তাহলে ডাক্তারি চেম্বার নিয়ে এতো চিন্তা ভাবনা করতে হত না। ভারতবর্ষ এর মধ্যেই প্রাইভেট চেম্বারকে পুরোপুরি প্রাইভেট করে দিয়েছে। সরকারি ডাক্তারদের বেতন বাড়িয়ে জনগনকে সরকারি হাসপাতালমুখো করেছে। কলকাতায় প্রাইভেট চেম্বারে শুধু বাংলাদেশী রোগীদের ভিড়। বাংলাদেশীরা ভারতের সরকারি হাসপাতালেও চিকিৎসা নিচ্ছে নানা ভাবে। একই ভাবে দক্ষিণ ভারতের প্রাইভেট হাসপাতাল ও চেম্বারের লাখ লাখ রোগী হল বাংলাদেশী ও ইউরোপ থেকে আসা। কম খরচে উন্নত চিকিৎসা পেতে তারা আসে। ট্যুরের নামে ইউরোপ থেকে মিলিয়ন মিলিয়ন রোগী আসে দক্ষিণ ভারতে চিকিৎসা করাতে।
বাংলাদেশে ভাল ডাক্তার আছে। কিন্তু স্বাস্থ্য সেক্টর অব্যবস্থাপনায় আর দূর্নীতিতে ভরা। যার ফলে এই রোগী সেবা ও ইউরোপীয় রোগী দের কম খরচে সেবা করার বিজনেসটি বাংলাদেশ ধরতে পারছে না। অথচ বাংলাদেশও দক্ষিণ ভারতের মত লাভজনক মেডিকেল সেক্টর হতে পারে।

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়