Ameen Qudir

Published:
2020-03-28 01:28:30 BdST

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের অনাকাঙ্খিত নির্দেশনা নিয়ে ইকবাল আর্সলান বিবৃতিতে যা বলেন


ডা. আতিকুজ্জামান ফিলিপ
____________________

স্বাচিপ সভাপতি এম ইকবাল আর্সলান একটি বিবৃতি দিয়েছেন।
এখন পর্যন্ত আমরা চিকিৎসকরা যেসব ব্যাপারগুলো নিয়ে আলোচনা-সমালোচনা করছি তার প্রায় সবগুলো কথাই বলা হয়েছে এখানে।

আমাদের মনে রাখতে হবে এই জাতীয় দূর্যোগ মোকাবেলায় প্রয়োজন সম্মিলিত প্রয়াস।
আমরা চাই সকল চিকিৎসক নেতৃবৃন্দ, চিকিৎসক অধ্যাপক, অন্যান্য সিনিয়র ও জুনিয়র চিকিৎসক সর্বোপরি আপামর সকল চিকিৎসকই যার যার অবস্থান থেকে এই দূর্যোগ মোকাবেলায় এগিয়ে আসবেন।

স্যারের বিবৃতিটি নিচে হুবহু তুলে ধরা হলো-
___________

সুপ্রিয় চিকিৎসক ও সহকর্মীবৃন্দ,

বর্তমানে কালের বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস রোগ তথা কোভিড-১৯ বাংলাদেশেও সংক্রমণ করেছে। সারাবিশ্বের স্বাস্থ্য সেবাদাতাদের মতো আপনারাও জীবনের ঝুঁকি নিয়ে রোগীর সেবা করে যাচ্ছেন। আপনাদের সকলের বিশেষ করে হাসপাতালসমূহে যারা নিরন্তর প্রত্যক্ষ সেবাদান করে চলেছেন তাদের প্রতি মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাই।

ইতোপূর্বে ডেঙ্গু পরিস্থিতিতে আপনারা অসম সাহসী ভূমিকা নিয়েছিলেন, মৃত্যুবরণ করেছেন চিকিৎসকসহ অন্যান্য সেবাদাতা। জাতি তাদের আত্মত্যাগ শ্রদ্ধা ভরে স্মরণ করছে ।

বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় আপনাদের আন্তরিক প্রচেষ্টাই পরিস্থিতি নিয়ন্ত্রণের মূল নিয়ামক। আপনাদের এই প্রচেষ্টায় আমরা আপনাদের সাথে আছি।

আপনাদের অধিকার ও পেশাগত নিরাপত্তার ব্যাপারে আমরা সচেতন। কিন্ত উদ্ভুত পরিস্থিতিতে কিছু অনাকাঙ্খিত ঘটনাও ঘটছে।সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের বেশ কিছু নির্দেশনা দ্বারা আপনারা ক্ষুব্ধ হয়েছেন বলে আমরা অবগত হয়েছি এবং আমাদের গোচরীভূত হওয়া মাত্র প্রত্যাহার ও পরবর্তীতে বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি । চলাচলকারী চিকিৎসাকর্মীরা যাতে আইন শৃঙ্খলাবাহিনী দ্বারা হয়রানির শিকার না হন সেজন্য মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী মহোদয়কে অনুরোধ করেছি তিনি ব্যবস্থা গ্রহণ করেছেন । আপনাদের যাতায়াতের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবার জন্য স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে । কভিড১৯ এর’জন্য নির্ধারিত হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের স্থানীয়ভাবে থাকা-খাওয়ার ব্যবস্থা গ্রহণ করতে বলেছি ।

করোনা ভাইরাসের সংক্রমণ সারাবিশ্বের মতো আমাদের জন্যও একটি নতুন অভিজ্ঞতা। প্রস্তুতি নেওয়া হলেও তাতে বেশ কিছু ঘাটতি দৃশ্যমান হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় তা পূরণ করার প্রয়াস চলছে ।

আপনাদের কঠোর পরিশ্রম ও আত্মত্যাগের ফলে বাংলাদেশ আজ বিশ্বে স্বাস্থ্য সেবার রোল মডেল। এই অর্জন আমরা ধরে রাখার জন্য বদ্ধপরিকর। অতীতের মতো এবারও আমরা বিজয়ী হবো ইনশাআল্লাহ।
আপনাদের নিরাপত্তা, সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।
এম ইকবাল আর্সলান
সভাপতি, স্বাধীনতা চিকিৎসাক পরিষদ ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়