Ameen Qudir

Published:
2020-03-15 09:51:22 BdST

হোম কুয়ারেন্টাইন কি ও কিভাবে


ডা. অসিত বর্দ্ধন , কানাডা থেকে 
-----------------------------------

যে সকল ব্যাক্তি আক্রান্ত কারও সংস্পর্শে এসেছেন, তাদের আলাদা করে রেখে রোগের প্রসার ঠেকানোর নাম কুয়ারেন্টাইন। CDC বা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ১৪ দিনের জন্য কুয়ারেন্টাইন করার কথা বলেছে।ভাইরাসের সংস্পর্শে আসার পর থেকে রোগের পূর্ণ প্রকাশ হতে ১৪ দিন লাগে MERS ভাইরাসের। করোনা ভাইরাস এই MERS গোত্রীয়। সেজন্য হোম কুয়ারেন্টাইন করতে বলা হয়েছে ১৪ দিনের জন্য।হোম কুয়ারেন্টাইন মানে আপনি থাকবেন নিজের বাড়িতে , কিন্তু যত দুর সম্ভব অন্য কারও সংস্রব বাঁচিয়ে।

ঠিক কিভাবে করবেন? কিছু উদাহরণ দেওয়া হল নীচে ঃ
নিজের বেডরুমে থাকুন। একা।
সম্ভব হলে নিজের আলাদা টয়লেট ব্যবহার করুন।
নিজের তোয়ালে , গামছা, ব্যবহার করুন। নিজের বিছানা আলাদা রাখুন।
যথা সম্ভব সাক্ষাত এড়িয়ে চলুন, এমনকি পরিবারের সদস্যদের সাথেও।
যে কারও সামনে মাস্ক পড়ে থাকুন।
অন্যের সাথে যথা সম্ভব দূরত্ব বজায় রাখুন।
ঘন ঘন হাত ধুয়ে ফেলুন।
যে সমস্ত জায়গায় বেশি স্পর্শের সম্ভাবনা, সেগুলো দিনশেষে ভাল করে জীবাণুনাশক দিয়ে মুছে ফেলুন। যেমন দরজার হাতল, কম্পিউটার , ফোন, টয়লেট ইত্যাদি।
হোম কুয়ারেন্টাইন থাকার সম্ভাবনা থাকায় অনেকেই খাবর মজুদ করছেন। কারণ এই সময়ে বাড়ির বাইরে যাওয়া অনুচিত। কানাডার প্রাইম মিনিস্টার ট্রুডো নিজেকে হোম কুয়ারেন্টাইন করেছেন কারণ তার স্ত্রী টেস্টে পজিটিভ হয়েছেন। কানাডায় যারা হোম কুয়ারেন্টাইন আছেন , একই নিয়ম পরিবারের সকলের জন্য প্রযোজ্য। বাংলাদেশে জেলায় জেলায় যারা হোম কুয়ারেন্টাইন আছেন তাদের ক্ষেত্রেও একই নিয়ম লাঘু হওয়ার কথা।

হোম কুয়ারেন্টাইন তার জন্য, যিনি এখনো পজিটিভ হননি। কেউ পজিটিভ হয়ে থাকলে তাদের হাসপাতালে আলাদা করার নাম আইসলেশন। নীচে তথ্যের লিঙ্ক।


https://www.washingtonpost.com/health/2020/03/06/coronavirus-how-to-self-quarantine/ 

___________________

ডা. অসিত বর্দ্ধন

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়