Ameen Qudir

Published:
2020-03-08 08:20:26 BdST

নারী,আপনার জীবন মহামূল্যবান, কথাটা সবসময় স্মরণ রাখুন


নাহিদ ফারজানা
_____________________

৮ মার্চ। বিশ্ব নারী দিবস। সবার আগে আমার মা'কে শ্রদ্ধা। তারপরে সব নারীকে সালাম ও শুভেচ্ছা।
মেয়েরা কিন্তু প্রচণ্ড শক্তির আধার। আমি নিজেই মাঝেমধ্যে সেই শক্তি অনুভব করি।তবে ক্ষণকালের জন্য। তাই আমি এখনও নিজেকে আদর্শ নারী ভাবতে পারিনা।
অামার কাছে আদর্শ নারীর সংজ্ঞা কি জানেন? সরল কিন্তু পরিচ্ছন্ন বুদ্ধিমতী, পরিশ্রমী, আত্মমর্যাদাজ্ঞানসম্পন্ন, সাহসী,উদ্যমী,যে কোন পরিস্থিতির মুখোমুখি হওয়ার এবং প্রয়োজন অনুযায়ী সেই পরিস্থিতিকে সাহস ও ধৈর্য দিয়ে মোকাবিলা করার জন্য সংগ্রামরত নারী। অাদর্শ নারী কখনো নিজেকে কেন্দ্র করে জীবন-যাপন করেনা,শুধু নিজের সাধ-অাহ্লাদের জন্য বেঁচে থাকেনা,তারা জীবনকে উদযাপন করে সবাইকে নিয়ে।

অামি শ্রদ্ধা ও ভালোবাসার পাশাপাশি বিস্ময়ের সাথে চিন্তা করি সেই সব নারীর কথা যাদেরকে একটু দেখেশুনে রাখার জন্য তিনকুলে কেউ নেই, দিনরাত তারা উদয়াস্ত পরিশ্রম করেন নিজের,সন্তানের, বাপ-মা'র,অসুস্থ স্বামীর ভাতের জন্য, ছেলেমেয়েকে
লেখাপড়া শেখানোর জন্য, প্রিয় মানুষের চিকিৎসার জন্য। তাঁরা বাসা-বাড়িতে কাজ করেন, ইট ভাঙেন, ভারি ভারি বস্তা টানেন,কল-কারখানায় কাজ করেন,অনেক অপমান-লান্ছনা-অনিরাপত্তার শিকার
হন, তবু তাঁরা প্রাণ খুলে হাসতে জানেন, অাগামীকাল কি হবে তা না ভেবে নিশ্চিন্তে ঘুমাতে যান।কারণ তাঁদের এই অাত্মবিশ্বাস অাছে,অাগামিকাল যদি তাঁর কাজ চলে যায়,পরশুই তিনি অারেকটি কাজ যোগাড় করে নিবেন। পরিশ্রমকে তিনি ভয় পান না। অনিশ্চয়তা তাঁর শান্তিহরণ করতে পারেনা। কারণ তাঁর যে কোন কাজের প্রতি সম্মান অাছে,দৃঢ় অাস্হা অাছে নিজের প্রতি, বুক ভরা সাহস অাছে,পরিশ্রম করার মানসিকতা অাছে, অার কি চাই?

আমি বা আমার মতো মেয়েরা সবকিছুতে নিরাপত্তা
খুঁজি, নিজের ডানায় ভর পাইনা,কাজে ও পরিশ্রমে দারুণ ভয়, পানপাতার মতো লতিয়ে লতিয়ে আমরা শক্ত আশ্রয় খুঁজি। মাথার উপরে সারাক্ষণ ছায়া থাকুক,এটাই আমাদের চাওয়া। এই ছায়া যদি সরে যায়,তাহলে কি হবে তা নিয়ে আমাদের বিষম দুশ্চিন্তা।
রাজপ্রাসাদ থেকে কুঁড়েঘরে উঠতে হবে, মহারানি হতে
ঘুঁটেকুড়ানি হতে হবে, অামার সন্তান রাজসিক সুবিধা পাবেনা, অামার অারামপ্রিয় অায়েসি স্বস্তিময় জীবন
ধ্বংস হয়ে যাবে,সেই চিন্তায় অামরা রীতিমতো পীড়িত হয়ে পড়ি। অামরা বাস্তব পরিস্থিতির মুখোমুখি হতে ভয় পাই। সারাক্ষণ কি এক অজানা অাশংকায় বালুতে মুখ গুঁজে থাকি উটপাখির মতো, যেন অপ্রীতিকর কিছু দেখতে বা শুনতে না হয়।

নারী,অাপনি সাহসী হোন,তার মানে এই নয় যে অাপনাকে সবসময় সব প্রথা ভেঙে সাহস প্রদর্শন করতে হবে,ছেলেরা সিগারেট, মদ খেলে অামরাও খাবো, অতি সংক্ষিপ্ত জামাকাপড় পরে অামি বোল্ড হবো,সমাজকে বুড়ো অাঙ্গুল দেখাবো ইত্যাদি ইত্যাদি।

নারী,অাপনি স্পষ্টভাষী হোন,তারমানে এই নয় যে অাপনি যে কোন মানুষকে কথার অাঘাতে ছিন্ন ভিন্ন করবেন।একই কথা বিভিন্ন ভাবে বলা যায়। অাপনার প্রথম লক্ষ্য হবে,কথা দিয়ে মানুষকে সংশোধন, তাকে হেয় করা নয়।

নারী,অাপনি দৃঢ়চেতা হন, কিন্তু বড়-ছোট-শুভাকাঙ্খী সবার পরামর্শ বা উপদেশকে কানে একটুও না তুলে নিজের অবস্থানে অন্যায় ভাবে অনড় থাকা মানুষকে অাসলে দৃঢ়চেতা বলা যায়না।

নারী,অাপনি প্রতিবাদী হোন,যে কোন অন্যায়ের বিরুদ্ধে, হতে পারে তা ব্যক্তিগত, পারিবারিক, কর্মক্ষেত্রের সাথে যুক্ত কিংবা যে কোন অন্যায়, কিন্তু তার অাগে নিশ্চিত হয়ে নিন,অাপনি কারো সাথে অন্যায় করছেন না তো? অার প্রতিবাদের ভাষাটাও শালীন ও যুক্তিযুক্ত হওয়াটা বাঞ্ছনীয়।

নারী,অাপনি পরিশ্রমী হন, বিবেক উন্নত রাখুন, নিজের প্রতিতো বটেই, পরিবার-সমাজ-দেশ-দেশের মানুষের প্রতি অাপনার দায়বদ্ধতা অাছে,তাকে এড়িয়ে যাবেন না।

নারী,অাপনার জীবন মহামূল্যবান। কথাটা সবসময়
স্মরণ রাখুন এবং জীবনের প্রতিটা মুহূর্ত কাজে লাগান। অাপনার সাহস,সততা, বুদ্ধিমত্তা,কর্মনিষ্ঠা,
অাত্মবিশ্বাস,সুস্থ ও শুভ চিন্তা পাল্টে দিবে এক জাতির চেহারা,যা অনেক অাগেই বলেছিলেন সম্রাট
নেপোলিয়ন।

অাজ অান্তর্জাতিক নারী দিবসে সালাম জানাই নিজের সাহসিকা জননীকে। অপরিসীম শ্রদ্ধা রইলো মাদার তেরেসা, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, শামসুন্নাহার মাহমুদ, ফ্লোরেন্স নাইটিংগেল, প্রীতিলতা
ওয়াদ্দেদারসহ অারও নারীর প্রতি,যেমন সেই অকালবিধবা নারী যিনি দিনরাত এক করে খেটে দিনমজুরির টাকায় গড়ে তুলেছেন ফ্রী হাসপাতাল, মৃত স্বামীর স্মৃতিকে অাঁকড়ে ধরে। সুহাসিনী নামের এই অসমসাহসী বৃদ্ধা নারীশক্তির অসাধারণ প্রতীক যিনি হাসপাতাল গড়ার পাশাপাশি চারটি সন্তানকে সঠিক উপায়ে মানুষ করেছেন যাদের মধ্যে একজন চিকিৎসক। সালাম সকল মা'কে যাঁরা সুসন্তান জন্ম দিয়েছেন, সকল গৃহিণীকে যাঁরা নিজের গৃহকে সঠিক ভাবে পরিচালনা করেছেন,সকল কর্মজীবী নারীকে যাঁরা সততার সাথে তাঁদের প্রতি অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

অাজকের এই মহান দিন অামাদের অারও উন্নতমনা,সৃষ্টিশীল,উদার,কর্মদীপ্ত হওয়ার অনুপ্রেরণা দিক।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়