Ameen Qudir

Published:
2020-02-17 06:47:55 BdST

মাস্তান দিয়ে শাহ মখদুম মেডিক্যালের হোস্টেল খালি করা হল, এ লজ্জা কার?


ডা. আবুল হাসনাত মিল্টন
___________________________

মাস্তান দিয়ে শাহ মখদুম মেডিক্যাল কলেজের হোস্টেল ভ্যাকান্ট - এ লজ্জা কার? মাস্তান পোষণকারী, প্রতারক, কলেজের ব্যবস্থাপনা পরিচালকের অবিলম্বে গ্রেফতার চাই।
নিয়মকানুনের তোয়াক্কা না করে ২০১৪ সালে স্রেফ ব্যবসায়িক উদ্দেশ্যে কাজশাহীতে শাহ মখদুম মেডিক্যাল কলেজ নামে বেসরকারী একটি মেডিক্যাল কলেজ করা হলো। জনপ্রতি কুড়ি লাখ টাকা করে অনুদান নিয়ে অনুমোদিত সংখ্যার চেয়ে প্রতি বছর দ্বিগুন ছাত্র-ছাত্রী ভর্তি করা হলো। অথচ প্রতিষ্ঠার ছয় বছর পরেও তারা বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) এর অনুমোদন লাভ করতে পারলো না। বিএমডিসির অনুমোদনবিহীন পাশ করা ডাক্তাররা ইন্টার্নশীপ করতে পারছে না, অনিশ্চয়তায় পড়েছে অধ্যয়নরত আরো দুশো ছাত্রছাত্রীর মেডিক্যাল জীবন।
বিএমডিসির অনুমোদনের জন্য ছাত্রছাত্রীরা যখন ন্যায়সঙ্গত আন্দোলনে নামলো, তখন তা দমনে কলেজের ব্যবস্থাপনা পরিচালক পেশীশক্তি নিয়ে নামল। আন্দোলনে নেতৃত্বদানকারী কয়েকজনকে দুনিয়া থেকে সরিয়ে দেবারও হুমকি দেওয়া হলো। আজ সকাল দশটায় ছাত্রী হোস্টেল খালি করার পূর্ব নির্দেশ থাকলেও ভোরে ফজরের আজানের পরপরই কর্তৃপক্ষের ভাড়া করা বহিরাগত মাস্তানদের দিয়ে ছাত্র-ছাত্রীদের হোস্টেল থেকে মারধর করে রাস্তায় বের করে দেওয়া হয়। সন্তানসম এইসব ছাত্রছাত্রীরা সেই থেকে দাবি আদায়ের লক্ষ্যে এরওর কাছে ছোটাছুটি করছে।

যেখানে অসংখ্য ছাত্র-ছাত্রীর সাথে মেডিক্যাল কলেজ খুলে প্রতারণা করার দায়ে এর ব্যবস্থাপনা পরিচালকের আজ জেলে থাকার কথা, সেখানে আমার ছাত্র-ছাত্রীরা আজ বাস্তুচ্যুত। আমি আরো ব্যথিত হই, যখন জানতে পারি এই কলেজটির চেয়ারম্যান বর্তমান জাতীয় সংসদের একজন সম্মানিত সদস্য, প্রাক্তন মন্ত্রী এবং রাজশাহী আওয়ামী লীগের অন্যতম শীর্ষ নেতা।

এই লজ্জা কার?

অবিলম্বে শাহ মখদুম মেডিক্যাল কলেজের সমস্যার সমাধান করে অধ্যয়নরত এবং পাশ করা ছাত্র-ছাত্রীদের শিক্ষা জীবন ফিরিয়ে দেওয়া হোক। অন্যথায় কলেজের অনুমোদন বাতিল করে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের বিভিন্ন মেডিক্যাল কলেজে অধ্যয়নের সুযোগ করে দেওয়া হোক।
ক্যাম্পাসে মাস্তান লালন-পালনকারী, কলেজের প্রতারক ব্যবস্থাপনা পরিচালককে অবিলম্বে গ্রেফতার করা হোক।
এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএমএ এবং স্বাচিপ নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করছি।

_____________________

ডা. আবুল হাসনাত মিল্টন

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়