Ameen Qudir

Published:
2019-12-29 04:30:44 BdST

ফেসবুকে ভিডিও ডাক্তারি: সেসব দেখে পরামর্শ মেনে রোগীরা জীবনাশঙ্কার মুখোমুখি


একজন ফেসবুক ভিডিও ডাক্তারের প্রতিকী ফাইল ছবি।

 

 

ডেস্ক
________________________

হোমিও ফেসবুক ডাক্তার, ডিপ্লোমা থেরাপিস্ট হাড্ডি ডাক্তারের পর এবার ইউটিউব , ফেসবুকে চালু হয়েছে এমবিবিএস ফেসবুক ডাক্তারির ক্রেজ। অনলাইন পরামর্শ অন্যায় নয় ; কিন্তু তা হতে হবে সহায়তা মূলক।
কোনভাবেই ওষুধ বলা যাবে না। বা ডাক্তারির নামে রোগীদের কোন টোটকা দেয়া যাবে না। রোগীদের নানা অবৈজ্ঞানিক কথা বলে মহাবিপদে ঠেলে দেয়াও যাবে না। কিন্তু এমনটাই করছেন অনেকে। রোগীরা এ জন্য জীবনাশঙ্কাতেও পড়ে যাচ্ছেন।
এমন একটি স্পর্শকাতর বিষয়ে প্রামান্য উদাহরন দিয়ে বিস্তারিত লিখেছেন বাংলাদেশের বিশিষ্ট রক্তরোগ বিশেষজ্ঞ ডা. গুলজার হোসেন উজ্জ্বল। তিনি জানান,
বাংলাদেশের স্বাস্থ্য খাতের নতুন সেনসেশন ডাঃ এক্স। (নামটা নাহয় উহ্যই থাকুক।)

ডাঃ এক্স প্রথমে ওজন কমানোর পরামর্শ দিচ্ছিলেন। কিটো ডায়েটের কথা বলছিলেন। কিটো ডায়েট নতুন কিছু নয়। কিটো ডায়েট খুব মীমাংসীত বিষয়ও নয়। তবে বেশ জনপ্রিয়। লো কার্বোহাইড্রেট সমৃদ্ধ ডায়েটই যার মূল থীম। পক্ষে বিপক্ষে যদিও অনেক বিতর্ক আছে।

তবে তার ভিডিওগুলো আমজনতার জন্য মোটিভেশনের কাজ করেছে। ভালই লাগছিল। কিন্তু ভাষাভংগি ও বডি ল্যাংগুয়েজ দেখে বুঝতে পারছিলাম উনার উদ্দেশ্য ভিন্ন।

এরপর উনি ইন্টারমিটেন্ট ফাস্টিং, অটোফেজি, রোজা ইত্যাদির কথা বলা শুরু করলেন। একমুঠ বিজ্ঞানের সাথে তিন আংগুলের এক চিমটি ধর্মীয় উপাদান মেশালেন।

এরপর বললেন ওষুধ ছাড়াই ডায়বেটিস থেকে মুক্তি। যারা ইন্সুলিন নিচ্ছিলেন তাদের ইন্সুলিনও লাগবেনা। একসময় কিছু লো প্রোফাইল প্রায়ভেট টিভিতে হোমিও ডাক্তাররা এরকম ভিডিও প্রচার করতেন। কিন্তু আমাদের এই ডাক্তার সাহেব মূলধারার একজন এমবিবিএস ডাক্তার। স্বনামধন্য সরকারি মেডিকেল থেকে পাশ করেছেন।

এরপর ডাক্তার সাহেব বললেন তার পরামর্শমত একটানা ৪৫ দিন ইন্টারমিটেন্ট ফাস্টিং করে প্যারালাইসিস রোগী ভাল হয়ে গেছেন।

বুঝলাম উনি উনার আসল লাইনে আসছেন।
ক্রমশই উনি তার গন্তব্যে পৌছাচ্ছেন। এখন একমুঠ ধর্মের সাথে তিন আংগুলের এক চিমটি বিজ্ঞান মেশাচ্ছেন।

উনি মেডিকেল সায়েন্সের জাকির নায়েক হতে চলেছেন। আমি উনার জার্নিটা উপভোগ করছি।

আসলে এত কথা বললাম কারণ গতকাল ডাক্তার সাহেবের এক রোগী সিভিয়ার আয়রন ডেফিসিয়েন্সি এনিমিয়া নিয়ে আমার চেম্বারে এসেছিলেন। উনি নিয়মিত ডাক্তার সাহেবের ভিডিও দেখেন। আমাকেও বলেছেন দেখার জন্য।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়