Ameen Qudir

Published:
2019-11-27 20:41:40 BdST

সোহরাওয়ার্দীতে চিকিৎসা পেলেন মুক্তিযোদ্ধা ছাত্তার, পাবেন প্রতি মাসের ওষুধও




তথ্য ও ছবি ডা. সুব্রত ঘোষ
________________________

অর্থাভাবে চিকিৎসাহীন মুক্তিযোদ্ধা আব্দুল ছাত্তারকে বিনামূল্যে চিকিৎসা করেছে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল। তার প্রতি মাসের ওষুধের ব্যবস্থা করিয়ে দেওয়ারও প্রতিশ্রুতি এসেছে।
সম্প্রতি একটি অনলাইনে মুক্তিযোদ্ধা আব্দুল ছাত্তারের দুরবস্থা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি অনলাইন এক্টিভিস্ট ও চিকিৎসক সুব্রত ঘোষের নজরে এলে তার চিকিৎসার ব্যাপারে তিনি উদ্যোগ নেন। সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের পরিচালক অধ্যাপক ড. উত্তম কুমার বড়ুয়ার তত্ত্বাবধানে হাসপাতালটিতে বিনামূল্যে এই মুক্তিযোদ্ধার চিকিৎসা হয়।
ডা সুব্রত ঘোষ বলেন, ‘উনার (মুক্তিযোদ্ধা ছাত্তার) হৃদরোগে সমস্যা ছিল। উনার অনিয়ন্ত্রিত ডায়বেটিস। আর্থিক অস্বচ্ছলতায় তিনি নিয়মিত ওষুধও খেতেন না। যার কারণে এই রোগগুলো আরও বাড়তে থাকে।’
সোহরাওয়ার্দীতে গত কয়েকদিন ধরেই মুক্তিযোদ্ধা ছাত্তারের চিকিৎসা চলছিল জানিয়ে ডা. সুব্রত বলেন, ‘উনার বিভিন্ন টেস্ট করানো হয়েছে। মেডিক্যাল রির্পোট অনুযায়ী বর্তমানে তিনি মোটামুটি সুস্থ্য আছেন। উনাকে নিয়মিত ওষুধ খেতে হবে এবং ফলো আপে থাকতে হবে।’ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের পরিচালক অধ্যাপক ড. উত্তম কুমার বড়ুয়া মুক্তিযোদ্ধা ছাত্তারের প্রতিমাসের ওষুধের ব্যবস্থা করিয়ে দেওয়ার প্রতিশ্রতি দিয়েছেন বলেও জানান তিনি।
মুক্তিযোদ্ধা ছাত্তার জানিয়েছিলেন, চার বার হার্ট অ্যাটাক ও তার দুটো কিডনিই নষ্ট হয়ে গেছে। তবে চিকিৎসকরা বলছেন, মুক্তিযোদ্ধা ছাত্তারের দীর্ঘমেয়াদী হৃদরোগের সমস্যা রয়েছে। আর সর্বশেষ হার্ট অ্যাটাকের পর ক্রেয়িটিনিন বেশি ছিল, ফলে তিনি কিডনির সমস্যায় ভুগছেন বলে মনে করছেন। বর্তমানে তার ক্রিয়েটিনিন স্বাভাবিক রয়েছে। ফলে কিডনির চিকিৎসা নিয়ে বর্তমানে দু:শ্চিন্তার তেমন কিছু নেই।
মুক্তিযোদ্ধা ছাত্তারের চিকিৎসার বিষয়ে জানতে চাইলে সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক উত্তম কুমার বড়ুয়া বলেন, ‘ আমরা মুক্তিযোদ্ধা আব্দুল ছাত্তারের চিকিৎসার দায়িত্ব নিয়েছি। ইতোমধ্যেই বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করানো হয়েছে। চিকিৎসা বিষয়ে উনার যা সহযোগিতা প্রয়োজন আমরা তা করবো। সকল মুক্তিযোদ্ধার চিকিৎসা আমরা বিনামূল্যে করাবো, তবে উনাকে প্রকৃত মুক্তিযোদ্ধা হতে হবে।’
মুক্তিযোদ্ধা ছাত্তার চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘আমার সম্পূর্ণ চিকিৎসা ফ্রি হয়েছে। উনারা ( ডা. সুব্রতসহ আরও অনেকেই) নিজের কাজ ফেলে আমার জন্য সময় দিয়েছেন। ওষুধের ব্যাপারেও প্রতিশ্রুতি দিয়েছেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়