Ameen Qudir

Published:
2019-10-14 14:21:35 BdST

রোগীদের চাহিদার ভিত্তিতে আমাদের মেডিক্যাল শিক্ষা নিয়ে অন্যসব দেশের মত পরিবর্তনের ভাবনা করা উচিৎ


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ
______________________________

তাবৎ বিশ্ব জুড়ে মেডিক্যাল স্কুলগুলোতে পরিবর্তন কমই হয়েছে । বর্তমান আর চলমান মেডিক্যাল কারিকুলাম নিয়ে কথা হচ্ছে আর কি কি গুণাবলি থাকলে , কৌশল আর জ্ঞান অর্জন করলে ভাল ডাক্তার হওয়া যাবে এ নিয়ে ও কথা বার্তা হচ্ছে । বিশেষ করে আমেরিকার হেলথ কেয়ার সিস্টেমে কিছু পরিবর্তন আসছে কিভাবে আজকের আর ভবিষ্যতের ডাক্তাররামেডিসিন প্রাকটিস করবে ।
জন হপকিন্স স্কুলের ডা মারটি মাকারি বলেন ডাক্তারদের যা ভাল করে জানা উচিত তা হল ভাল কমুনি কে শন স্কিল , অনিশ্চয়তা কিভাবে মোকাবেলা করা যায় , কি করে রোগীকে বলবেন যা আপনি জানেননা , রেনডমাইজড কন্ট্রোল ট্রায়েল হয়নি এমন কিছু কিভাবে যাচাই করা যাবে , নিজের সীমাবদ্ধতা অনুধাবন করে কখন সিনিয়ার ডাক্তারকে পরামর্শ দেবার জন্য বলবে , জানতে হবে বিজনেস অব মেডিসিন আর হেলথ লি টা রে সি । অনেকেই ভাবছেন নেতৃত্বের প্রশিক্ষণ , পুষ্টি বিজ্ঞানের প্রশিক্ষণও দরকার । অনেক মেডিক্যাল স্কুল অপ্রচলিত স্কিল যেমন এম্পাথি আর ইমোশন্যাল ইন্টেলিজেন্সকেও বিবেচনা করছেন ।
বিখ্যাত মেডিক্যাল জরনাল ল্যান্সেটে সম্প্রতি প্রকাশিত হল দেশ , শিক্ষার বছর ভেদে চিকিৎসা শিক্ষায় পুষ্টি বিজ্ঞান খুবই কম সন্নিবেশিত ।ইদানীং হার্ভার্ড থেকে পরামশ এসেছে চিকিৎসা বিজ্ঞানে ডাক্তারদের জন্য অনেক বেশী পুষ্টি বিজ্ঞান প্রশিক্ষণ দেওয়া উচিত '। থমাস জেফেরসান বিশ্ব বিদ্যালয়ের ডা এরিক তপল বলেন যে ডাক্তারদের সম মর্মী তা বেশী রোগী তাদের বেশী । প্রশ্ন উঠেছে আমদের কি খুব ঘিলু সম্পন্ন আর ধী শক্তি সম্পন্ন ডাক্তার চ্যাঁই না রোগীদের জন্য চাই এমন ডাক্তার যাদের ইমোশন্যাল ইন্টেলিজেন্সবেশী /
সমসাময়িক বিশ্বে আর রোগীদের চাহিদার ভিত্তিতে আমাদের মেডিক্যাল শিক্ষা কার্যক্রম অন্যান্য দেশের মত পরিবর্তনের ভাবনা করা উচিৎ ।আর দেশের তরুন ডাক্তাররা অনেক বুদ্ধিমান তাদের মতামতও মূল্যায়ন করা উচিৎ । শিক্ষক আর কর্তা ব্যক্তিরাত আছেনই ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়