Ameen Qudir

Published:
2019-10-01 08:47:28 BdST

সহপাঠীকে রহস্যঘন খুন এবং রেনিটিডিন নিষিদ্ধের নেপথ্য কাহিনি


ডা. সাঈদ এনাম____________

বাংলাদেশে রেনিটিডিন নিষিদ্ধ করা হয়েছে। গ্রামে গঞ্জে গ্যাস্ট্রিকের বড়ি হিসেবে রেনিটিডিন এর ব্যাপক চাহিদা রয়েছে। এটি ও.টি.সি ( ওভার দা কাউন্টার) ড্রাগ হিসেবে বিবেচিত। ওটিসি হলো যে ঔষধ চিকিৎসকের পরামর্শ, প্রেস্ক্রিপশন ছাড়াই ফার্মেসী থেকে কেনা যায়।
মেসার্স সারাকা ল্যাবরেটরিজ লিঃ ও ডা. রেড্ডি কোম্পানির তৈরি গ্যাস্ট্রিকের ঔষধ রেনিটিডিন নিষিদ্ধ করা হয়েছে। কারন এসব কোম্পানির তাদের উৎপাদিত রেনিটিডিন ট্যাবলেট তৈরিতে কাঁচামাল হিসেবে ক্যান্সার উৎপাদনকারী ক্ষতিকারক NDMA (এন-নাইট্রোসো-ডাই-মিথাইলএ্যমিন) ব্যবহার করে।
এন নাইট্রোসো-ডাইমিথাইল-এমিন পাকস্থলীর এসিডিটি নিঃসরণ কমালেও এটি মানব দেহের DNA (ডি.এন.এ)'র গঠনে ক্ষতিকারক পরিবর্তন সাধন করে ফলে দেহে ক্যান্সার হবার ঝুঁকি বহু গুনে বেড়ে যায়। এমন কি এটি লিভার ফেইলর করে।
কি এই নাইট্রোসো - ডাই- মিথাইল-এমিন?
গবেষণাগারে ক্যান্সার নিয়ে নানান পরীক্ষানিরীক্ষায় এই নাইট্রোসো - ডাই- মিথাইল-এমিন ব্যবহার করা হয়। এটি কে ইঁদুরের শরীরে প্রবেশ করানো হয় তার দেহের কোষের ক্যান্সার তৈরিতে। বিষপ্রয়োগে কাউকে হত্যা করতে, পানি বা খাবারের সাথে এই NDMA দ্রব্যটি মেশানোর ইতিহাস রয়েছে।
২০১৩ সালে চীনের ফুডান ইউনিভার্সিটি-সাংহাই এর ছাত্র 'হুয়াং ইয়াং' কে বিষ প্রয়োগে হত্যার অভিযোগে তার সহপাঠী 'লিং' কে মৃত্যুদন্ড দেয়া হয়। লিং এর বিরুদ্ধে অভিযোগ উঠে সে তার রুমমেট হুয়াং কে ইচ্ছা করেই পানির সাথে এই নাইট্রোসো - ডাই- মিথাইল-এমিন বিষ মিশিয়ে হত্যার করে। যদি ও বিচারকের কাছে 'লিং' আর্জি জানায় সে 'এপ্রিল-ফুল' তামাশা হিসেবে পানির সাথে NDMA বিষ মেশায়।
এন-নাইট্রোসো-ডাই-মিথাইল-এ্যমিন মুলত শিল্পকারখানায় জ্বালানি, রং, প্লাস্টিক দ্রব্য, বিভিন্ন দ্রবন তৈরিতে এটি ব্যবহৃত হয়। এমন কি রকেটের জ্বালানি হিসেবেও এর ব্যবহার সফল ব্যবহার হয়ে আসছে।
এসব কোম্পানি যেহেতু এই ক্ষতিকারক দ্রব্য NDMA নাইট্রোসো - ডাই- মিথাইল-এমিন দিয়ে গ্যাস্ট্রিকের রেনিটিডিন ঔষধ তৈরি করে তাই জনস্বার্থে এ কাঁচামালে উৎপাদিত রেনিটিডিন ঔষধের বাজারজাত, বিক্রয়, ব্যবহার সম্পুর্ন রুপে নিষিদ্ধ করেছে বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তর।
ধন্যবাদ ঔষধ প্রশাসন অধিদপ্তর কে।
উল্লেখ্য চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনও কোন ঔষধ সেবন করবেন না।

ডা. সাঈদ এনাম
সাইকিয়াট্রিস্ট
ডি এম সি, কে-৫২

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়