Ameen Qudir

Published:
2019-08-20 05:27:52 BdST

চিকিৎসকদের বিদেশে উচ্চ শিক্ষা ও চিকিৎসা সেবাকে এগিয়ে নিতে সবধরনের উদ্যোগ নেবে সরকার


ফাইল ছবি

 

ডেস্ক
__________________________

চিকিৎসকদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার ব্যবস্থা এবং দেশের চিকিৎসা সেবাকে এগিয়ে নিতে সরকারের পক্ষ থেকে সবধরনের উদ্যোগ নেয়ার ঘোষণা দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন দেশের চিকিৎসক সমাজ। দেশের চিকিৎসা বিজ্ঞানের শিক্ষক ও সংশ্লিষ্টদের বিদেশে উচ্চ শিক্ষার জন্য পাঠানো হবে বলে জানান প্রধানমন্ত্রী ।

১৬ আগস্ট ২০১৯গণভবনে সম্প্রতি ঢাকার সিএমএইচ-এ জোড়ালাগানো জমজ শিশুদের অস্ত্রোপচার সফলতার সঙ্গে সম্পন্ন করা চিকিৎসকদের সাথে আলাপকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এতে উপস্থিত ছিলেন অস্ত্রোপচারে অংশ নেওয়া বাংলাদেশি ও হাঙ্গেরীয় চিকিৎসকদল, জোড়া লাগানো জমজ রাবেয়া-রোকেয়ার বাবাসহ অন্যান্য কর্মকর্তাগণ। খবর বাসসের।

জোড়া মাথার শিশু রাবেয়া-রোকাইয়ার সফল অস্ত্রোপচারের অভিজ্ঞতা আগামীতে কাজে লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের চিকিৎসা বিদ্যার উন্নয়নে সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, আমাদের দেশে রাবেয়া ও রোকেয়ার মত জোড়া লাগানো জমজদের আলাদা করার মতো জটিল অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। এর থেকে জটিল চিকিৎসা যেন আমাদের দেশে করা যায়, তার জন্য সব ধরনের শিক্ষার ব্যবস্থা করবো।

সরকার এজন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে জানিয়ে তিনি বলেন, শিক্ষক ও সংশ্লিষ্ট অন্যান্যদের বিদেশে পাঠানোসহ উচ্চশিক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু করবো। এ জমজ শিশুর অস্ত্রোপচারের মাধ্যমে বাংলাদেশের চিকিৎসকরা বিশাল অভিজ্ঞা অর্জন করেছেন। এখন আমরা এ সাফল্যের ধারা অব্যাহত রাখার মাধ্যমে চিকিৎসা বিজ্ঞানের আরো উন্নয়নে মনোনিবেশ করবো।

চলতি বছরের ২ আগস্ট ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) দীর্ঘ ৩৩ ঘন্টার সফল অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো জমজ শিশু রাবেয়া ও রোকেয়াকে আলাদা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং হাঙ্গেরীর সরকারি সংস্থা ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশনের (এডিপিএফ) সহযোগিতায় এ অস্ত্রোপচার সম্পন্ন হয়।

এর আগে জমজ শিশুদের চিকিৎসার জন্য হাঙ্গেরী পাঠানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে-বিদেশে তাদের চিকিৎসার সকল খরচ বহন করেন। পাবনার চাটমোহর উপজেলায় তারা জন্মগ্রহণ করে।

প্রধানমন্ত্রী বলেন, যে চিকিৎসা প্রতিষ্ঠানগুলো জমজ শিশুর অস্ত্রোপচারে জড়িত ছিল সেগুলোকে অভিজ্ঞতার আলোকে আরো উন্নত ও আধুনিকায়ন করতে হবে। এ সফল অস্ত্রোপচারের জন্য হাঙ্গেরীয় চিকিৎসক দলের সদস্যসহ সকল চিকিৎসক, নার্স ও অন্যান্যদের অভিনন্দন জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশী ও হাঙ্গেরীয় চিকিৎসকরা একটি অসাধারণ কাজ করেছেন। জমজ শিশুদ্বয় পুরোপুরি সুস্থ হয়ে শিগগিরই মায়ের কোলে ফিরে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, রাবেয়া-রোকেয়ার সফল অস্ত্রোপচার বাংলাদেশের চিকিৎসকদের চোখ-কান খুলে দিয়েছে। জটিল অস্ত্রোপচারের মাধ্যমে বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসা প্রতিষ্ঠানের মধ্যে একটি সুন্দর সম্পর্ক সৃষ্টি হয়েছে। এসব হাসপাতাল ও প্রতিষ্ঠানের চিকিৎসকদের সমন্বিত কাজের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, এর মাধ্যমে সমঝোতা ও অভিজ্ঞতার উন্নয়ন হয়েছে।

হাঙ্গেরীয় চিকিৎসক দলের সদস্যরা অস্ত্রোপচারকালে বাংলাদেশী চিকিৎসকদের চমৎকার সহযোগিতার উচ্ছ্বসিত প্রশংসা করেন। তারা বাংলাদেশ সরকারের উষ্ণ আথিথেয়তারও প্রশংসা করেন। তারা আরো বলেন, এ সফল অস্ত্রোপচার বাংলাদেশ ও হাঙ্গেরীর মধ্যে এক নতুন ধরনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সৃষ্টি করেছে।

রাবেয়া-রোকেয়ার পিতা রফিকুল ইসলাম তার কন্যাদের চিকিৎসার দায়িত্ব গ্রহণ করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি এই অস্ত্রোপচারের সঙ্গে জড়িত বাংলাদেশ ও হাঙ্গেরীর চিকিৎসকদের ধন্যবাদ জানান।

সন্ধ্যায় গণভবনে এই অনুষ্ঠানে আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসের মহাপরিচালক মেজর জেনারেল মো. ফশিউর রহমান, ডিজিএমএস-এর কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মাহবুবুর রহমান, ডা. হাবিবে মিল্লাত এমপি, হাঙ্গেরীয় চিকিৎসক দলের ডা. কেসাপোডি, ডা. কোসোকি এবং পাটাকি বক্তব্য রাখেন। এছাড়া অন্যান্য চিকিৎসক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারাও বক্তব্য রাখেন।


আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়