Ameen Qudir

Published:
2019-08-13 09:45:32 BdST

গুজব ছড়াবেন না: ভুলেও ডেংগু নিয়ে ব্যবসা করার চেষ্টা করবেন না 


 



ডা সুরেশ তুলসান

__________________________

গুজবে কান দেয়া হুজুগে মনুষ্য জাতির এক সহজাত প্রবৃত্তি।

এই সুযোগটাকেই কাজে লাগিয়ে কিছু নষ্ট অসৎ চরিত্রের অসাধু মানুষ যুগে যুগে নিজেদের সামান্য কিছু সুবিধা আর অর্থের লোভে জনমানুষের প্রভুত ক্ষতি সাধন করেছে।

এবারও হয়তো চেষ্টা করেছিলো। কিন্তু সরকারের সদিচ্ছার কারণে, ডেংগু ব্যাবস্থা-পনায় কঠিন নজরদারি, সরকারি হাসপাতাল সমুহে ডেংগুর সকল পরীক্ষা এবং চিকিৎসা বিনামূল্যে দেওয়া এবং বেসামরিক হাসপাতালে বা ডায়াগনস্টিক সেন্টারে রোগ নির্নয় পরীক্ষার মুল্য সরকার কর্তৃক নির্ধারণ করে দেওয়ায় ডেংগু পরীক্ষা এবং চিকিৎসার নামে যে বিশাল অংকের কালোবাজারি বানিজ্য হওয়ার কথা ছিলো তা কিন্তু হয়নি।

ডেংগু টেষ্ট কিট নিয়ে কেউ বানিজ্য করবে, সেই আশাতেও গুড়ে বালি। ঔষধ প্রশাসন অধিদপ্তর ডেংগু টেষ্ট কিট সরবরাহের উদ্দেশ্যে কন্ট্রোল রুম খুলেছে। সরকারি বেসরকারি সকল হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারগুলো ২৪ ঘন্টা সেখানে ফোন করে সমাধান পেতে পারে।

যদিও মশা নিবারক বিভিন্ন পন্যের যেমন ক্রীম, লোশন, লিকুইড, কয়েল, স্প্রে মশারী ইত্যাদির চাহিদা বৃদ্ধির সাথে সাথে দাম কিছুটা বেড়েছে বাজার অর্থনীতির নিয়মে।

তারপরও কিন্তু কিছু কিছু দুষ্টচক্র থেমে নেই।
সোশ্যাল মিডিয়ায় একটা বিজ্ঞাপন দেখে মনে মনে বেশ ধাক্কাই না খেলাম।
ডেংগু প্রতিরোধী রংবেরঙের ব্রেসলেট !!
এই ব্রেসলেট পড়লে নাকি এডিস মশা কামড়াবে না এবং ডেংগু হবে না !!
প্রতিটির মুল্য ৫০০ টাকা।

আমার মনে হয় এই ব্রেসলেট বা এই ধরনের চিকিৎসা সামগ্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক পরীক্ষিৎ কিনা এবং দেশে বাজারজাত করনের অনুমোদন আছে কি না তা যাচাই করা উচিৎ। এবং তাহা না থাকলে এদেরকে গ্রেফতার করে শীগ্রই আইনের আওতায় আনা উচিৎ।

কোন একটি রোগীর শুধুমাত্র ৫০০ টাকার ক্ষতি হলে আমার বলার তেমন কিছু ছিল না, কিন্তু বিষয়টি হলো কেউ যদি এধরনের ব্রেসলেট এর উপর ভরসা করে যদি ব্রেসলেট ব্যবহার এবং আধুনিক চিকিৎসা না নেয়, তাহলে তার বিনা চিকিৎসায় মারা যাওয়ার সমুহ সম্ভাবনা।

এই ডেংগুকে কিন্তু আমরা মোটেও সহজভাবে নিচ্ছি না।
আমাদের অপ্রতুল সামর্থ্যের মধ্যেও সরকারি এবং বেসরকারি সহ সকল মহলের প্রচেষ্টা কিন্তু সত্যিই চোখে পড়ার মত প্রসংশার যোগ্য।

সেই সাথে আমাদের সজাগ থাকতে হবে যেন কোন মহলের কোন অপচেষ্টাই যেন আমাদের পথে বাধা হয়ে না দাঁড়ায়।

ডেংগু নিয়ে কোন মহলই যে কোন প্রকারব্যবসা বা ধান্দা করতে না পারে।

ডেংগু নিয়ে যাদের একটু হলেও ব্যবসা করার ইচ্ছে আছে তাদের প্রতি সাবধান বাণী হলো সুযোগ পেলে কিন্তু ডেংগু আপনাকে বা আপনার পরিবারকেও ছাড়বে না।
সুতরাং "সাধু সাবধান"।

ডা সুরেশ তুলসান।
কুষ্টিয়া মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়