Ameen Qudir

Published:
2019-08-09 07:42:10 BdST

বাড়িতে ইদ করতে যাওয়ার ক্ষেত্রে সাবধানতার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য মহাপরিচালক




ডেস্ক
________________________________________

বর্তমানে চলমান ডেঙ্গু পরিস্থিতিতে গ্রামের বাড়িতে ইদ করতে যাওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ।

জ্বরের রোগীদের নিয়ে গ্রামের বাড়িতে যাওয়ার ব্যাপারে তিনি নিরুৎসাহিত করে তিনি বলেন, ডেঙ্গুবাহী এডিস মশার কামড় খেয়ে জ্বর নিয়ে কেউ গ্রামে গেলে এবং ওই আক্রান্ত ব্যক্তিকে গ্রামের মশা কামড়ালে সেই মশার মধ্যে ডেঙ্গু সংক্রমিত হয়ে অন্যরাও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হবে। সে কারণে জ্বর নিয়ে গ্রামে ইদ করতে যাওয়া মানে অন্যকেউও বিপদে ফেলা।


তিনি বলেন, শুধু তাই নয়, ডেঙ্গু আক্রান্ত রোগীকে নিবিড় পর্যবেক্ষণে রাখতে হয়। অনেকগ্রাম এলাকায় প্রশিক্ষণ চিকিৎসক থাকেন না। সেক্ষেত্রে সুচিকিৎসার অভাবে প্রাণহানির মতো দুর্ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, তারা বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনের মাধ্যমে সেখানকার হাসপাতালে চিকিৎসারত ডেঙ্গু রোগীদের সঙ্গে আলাপ করে জানতে পেরেছেন, বেশিরভাগ ডেঙ্গু রোগী ঢাকা থেকে জ্বর নিয়ে বাড়িতে গিয়ে ডেঙ্গু ধরা পড়েছে। এ কারণেই তিনি আসন্ন ইদে রাজধানীর বাস ইদের বিশেষ করে যাদের জ্বর থাকবে তাদেরকে গ্রামে ইদ করতে না যাওয়ার পরামর্শ দেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়