Ameen Qudir

Published:
2019-08-07 04:10:13 BdST

ক্রিকেটাররা ম্যাচ জিতে গাড়ি,প্লট,কোটি টাকা পায়,ডেঙ্গিযুদ্ধে জীবন দিয়েও ডাক্তার ক্ষতিপূরণ পায় না


 

 

 

ডা.রাজন সিনহা

_________________________________

 


মাননীয় স্বাস্থ্যমন্ত্রী মহোদয়,

আপনি কি জানেন এবছর দেশে যে ডেঙ্গির মহামারী চলছে তাতে কতজন চিকিৎসক প্রাণ হারিয়েছেন?আপনি বোধহয় জানেন না!আপনাকে কিছু স্মরণ করিয়ে দিই।

আমাদের ক্রিকেটারদের নিশ্চয় আপনি চিনেন।না চিনলেও নাম দু একজনের শুনেছেন।নিশ্চই এটাও জানেন আমাদের ক্রিকেট দল দু একটা ম্যাচ জিতে বা দু একটা সিরিজ জিতে অনেক বড় পুরস্কার পায়।কি পায় জানেন?
গাড়ি,বাড়ি,কাটি টাকা!বাংলাদেশ ক্রিকেটবোর্ড,ক্রীড়া মন্ত্রনালয় ক্রিকেটারদের পারফরম্যান্স ধরে রাখার জন্য বিশাল বিশাল এই কাজগুলি করে থাকে।

জাতিয় পুলিশ সপ্তাহ পালন হয় সেটাও আপনি জানেন।সেখানে কি করা হয় দেখেছেন?মন্ত্রনালয় বা রাষ্ট্র থেকে বিশেষ অবদানের জন্য সন্মানিত পুলিশ সদস্যদের পুরস্কৃত করা হয়।

দেশে কত আগুন লাগে তাইনা?বিল্ডিংয়ে আগুন লাগে,কয়েক বছর আগেতো পেট্রোল বোমা দিয়ে জ্বালাও পোড়াও করত একদল।আগুনে পোড়া মানুষগুলোকে চিকিৎসা দিয়ে সুস্হ করে তোলে বাংলার চিকিৎসকরা। জানেন নিশ্চয়।যেখানে আগুন লাগে সেখানে বাংলাদেশ ফায়ার সার্ভিসের কর্মীরা জীবন বাজি রেখে আগুন নেভায়।জানেন কি ঐ বীর কর্মীদেরও সংবর্ধনা দেওয়া হয়।

প্রশাসনে যারা কাজ করেন তাদের জন্য প্রতিবছর রাষ্ট্রীওভাবে নানান সম্মাননা দেয়া হয়।

কখনো কোন চিকিৎসককে মন্ত্রণালয় থেকে এরুপ সন্মান তো আমি দিতে দেখিনা!চিকিৎসকরা নিরবে কাজ করে দেশের জন্য।প্রতিদিন লাখ লাখ মানুষকে সুস্হ করে চিকিৎসকরা।ক'জন মানুষ বিদেশে যায়?খুব কম।১৭কোটি জনসংখ্যার এ দেশে চিকিৎসকরা প্রতিনিয়ত অপ্রতুল সুযোগ সুবিধা,অপ্রতুল চিকিৎসা উপকরন নিয়ে,অপ্রতুল সন্মান নিয়ে কাজ করে যাচ্ছে।কাজ করতে যেয়ে অতিসম্প্রতি বেশ কয়েকজন চিকিৎসক ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে।আপনি বা আপনার মন্ত্রনালয় একবারও সেসকল চিকিৎসকের কথা বলেন নি,সেসকল চিকিৎসক পরিবারের কথা ভাবেন নি।আর কবে ভাববেন?

অনেক চিকিৎসক এখন ডেঙ্গিতে আক্রান্ত হয়ে আছে।আপনি কোন খোঁজ ই রাখেন না!

দেশে চিকিৎসক সংকট অনেক,জনসংখ্যা দিনদিন বাড়ছে,সরকারি চিকিৎসক অপ্রতুল।সব চিকিৎসকের ছুটি বাতিল করেছেন,আসলে চিকিৎসকদের তো ছুটিই নাই --বাতিল করবেন কি?যেসকল চিকিৎসক সরকারি হাসপাতাল,উপজেলা,জেলা হাসপাতালগুলোতে চিকিৎসা দিচ্ছেন তারা বুঝেন যে এত জনসংখ্যার দেশে,অপ্রতুল উপকরন নিয়ে কত কষ্টে জনগনের তথা রাষ্ট্রের সেবা তাঁরা দিচ্ছেন।

আমি মনে করি বাংলাদেশে যতজন ভাগ্যবান মানুষ আছেন তার মাঝে আপনি একজন অন্যতম। আপনি নিজে একজন চিকিৎসক না হয়েও দেশের সকল চিকিৎসকদের নিয়ে কাজ করার সৌভাগ্য আপনার হয়েছে।দেশের আজকের এই সংকটকালিন পরিস্থিতি মোকাবেলায় আপনার তেমন কিছুই করা লাগছে না,যা করার সব চিকিৎসকরাই করে দিচ্ছে।এরজন্য কোন চিকিৎসক পারিশ্রমিক, অতিরিক্ত ভাতা দাবী করেনি বা প্রাইভেট প্রাকটিসে কোন চিকিৎসক ফি বৃদ্ধি করেনি বরং হাজার হাজার অবৈতনিক চিকিৎসক বিনামূল্যে জনগনের সেবা দিয়ে যাচ্ছে।আপনার সকল দুঃশ্চিন্তা চিকিৎসকরা দূর করে দিয়েছে।

আপনার কাছে আমরা কোটি টাকা,গাড়ি বাড়ি চাইনা,আমরা শুধু প্রাপ্ত সন্মানটুকু চাই।আমরা চাই আমাদের বেদনায় আপনি সমব্যথী হন।আপনার চিকিৎসকের ভালমন্দ দেখার দায়িত্ব আপনারই।

ডা.রাজন সিনহা। সুলেখক।

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়