Ameen Qudir

Published:
2016-11-11 15:17:19 BdST

ডা. সজল আশফাকের কলাম অভাগা যেদিকে যায়, সাগরও শুকায় হায়


 

 

সজল আশফাক

আমেরিকায় আজ প্রেসিডেন্ট নির্বাচন। এর আগে সব সময়েই শুনে আসছি আমেরিকায় নির্বাচন হলে বোঝা যায় না নির্বাচন হচ্ছে। জনসাধারণের মধ্যে নির্বাচন নিয়ে কোন ক্রিয়া-প্রতিক্রিয়া লক্ষ করা যায় না। তবে হ্যাঁ, আমেরিকায় নির্বাচনে ব্যানার, পোস্টার, দেয়াল লিখন, মাইক, মিছিল, দ্বারে দ্বারে প্রার্থীর ঘোরাঘুরি কিছুই নেই। তোলপাড়, হুলস্থুল যা হচ্ছে সবই টিভিস্ক্রিনে প্রার্থীদের নিয়ে সংবাদে এবং বিশ্লেষকদের টক-শো'তে। তারপরও এবারই প্রথম নির্বাচন নিয়ে আমেরিকানদের একাংশে বিরাজ করছে চাপা ভয়, উদ্বেগ, অনিশ্চয়তা। এ কারণে উপযুক্ত পরিবেশ পেলেই মুখ খুলছে ভোটাররা, প্রকাশ্যে মতামত ব্যক্ত করছেন। এমনকি অন্যকেও জিজ্ঞাসা করছেন ভোট সম্পর্কে।

 

 

বাংলাদেশী হিসাবে ভোটের আগ্রহ আমাদের মধ্যে একটু বেশি। কিন্তু আগ্রহ এদেশীয়দের মধ্যে কম নয়। ২দিন আগেই আমাকে আমার এক স্প্যানিশ ছাত্রী জিজ্ঞাসা করলো, আমি ভোট দিচ্ছি কী না। আমি যখন জানালাম আমি এখনো ভোটার হওয়ার যোগ্য নই, তখন সে কিছুটা হতাশ হলো। হয়তো ভোট নিয়ে তার কিছু অনুরোধ ছিলো। কিছুক্ষণ চুপ থাকার পর সে আর নিজেকে প্রকাশ না করে পারলো না। সে বলেই ফেললো, পাগলটাকে একটা লাথি দেয়ার জন্য ভোটের দিন সকালেই সে ভোটকেন্দ্রে যাবে। স্প্যানিশ ছাত্রীর কথা শুনে তিন সারি সামনে বসা আরেক ফিফটি প্লাস রাশান ছাত্রী ঘাড় ফিরিয়ে পিছনে তাকিয়ে সুন্দর করে হাসলো। তারপর আমার দিকে তাকিয়ে বললো, সেও ভোট দিতে যাবে। তারপর আমার দিকে প্রশ্ন রেখে বললো, ওবামা শাসনের অবসান হওয়া উচিত, কী বলেন ডাক্তার? উত্তরে আমি শুধু হাসলাম। বুঝতে বাকী রইলো না কে, কাকে, কেন সমর্থন করছে। ভোট নিয়ে আলোচনা মুহূর্তেই পুরোক্লাসে সংক্রমিত হয়ে যায়। উচ্চস্বরে দুই বাংলাদেশী ছাত্রী ট্রাম্পের ব্যাপক সমালোচনা করলো, সাথে অংশ নিল এক পাকিস্তানি ও এক এরাবিক ছাত্রী; সবাই ট্রাম্পের বক্তব্যের সমালোচনায় সোচ্চার। তাদের বক্তব্যের একই সুর, মন্দের ভালো হিসাবে হিলারীকে তারা বেছে নিয়েছে।
ভোট নিয়ে ইমিগ্র‍্যান্টদের এর আগে কখনোই গোপনে এতটা সরব হতে দেখা যায় নি। এবারই অনেক বেশি হারে, আশেপাশে অনেকেই একে অন্যকে জিজ্ঞাসা করছেন, ভোট দিয়েছে কীনা। প্রত্যেকের কণ্ঠস্বরে একধরণের চাপা উৎকণ্ঠা, উদ্বেগ; ট্রাম্পকে ঠেকানো যাবে তো!! ট্রাম্পকে ঠেকানো গেল কী, না গেল সেই জটিল সমীকরণের ফলাফলের জন্য খুব বেশিক্ষণ হয়তো আর অপেক্ষা করতে হবে না। কিন্তু নির্বাচনকে ঘিরে যে বিদ্বেষ ছড়িয়েছে সেই বিদ্বেষ ইমিগ্র‍্যান্টদের বিশেষ করে মুসলমানদের কোন পরিস্থিতির মুখোমুখি করে, সেটাই আসলে দেখার বিষয়।


লেখক : বাংলাভাষার বরেন্য লেখক। প্রথিতযশা ছড়াকার । চিকিৎসক।

ENT specialist, Writer, Health columnist, Presenter Channel i

InCharge Health Page- SwasthoKotha at Shokaler Khobor
Television Show Host at Channel i

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়