Ameen Qudir

Published:
2019-05-14 10:06:14 BdST

৩৯তম বিসিএসে সবার উপরে ডা.নীলিমা


 

ডেস্ক
________________________

অভিনন্দন ডা.নীলিমা ইয়াসমিনকে। সেরাদের সেরা তিনি।
৩৯তম বিশেষ বিসিএসে বাংলাদেশ সেরা হয়েছেন নীলিমা । এই বিসিএসে ৩৭ হাজার ৫৮৩ জন   চিকিৎসক অংশ নেন। ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নেওয়া হয়। এদের মধ্যে সেরা হলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী ডা.নীলিমা। বর্তমানে নীলিমা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আবাসিক চিকিৎসক হিসেবে কর্মরত আছেন।

মেডিকেল কলেজে পড়ার সময় বিয়ে হয় নীলিমা ইয়াসমিনের। সংসার, সন্তান সবকিছু সামলে তিনি ডাক্তার হয়েছেন। এবার আরও একটি অনন্য মাইল ফলক ছুঁলেন।
নীলিমা মিডিয়াকে বলেন, , ‘ তৃতীয় বর্ষে পড়ি তখন বিয়ে হয়। বিয়ের পর সংসারের চাপ তো আছেই। তবে নিজের পড়াশোনাটা করে গেছি ঠিকমতো। আর তার ফলও পেয়েছি হাতেনাতে। প্রধানমন্ত্রীর হাত থেকে স্বর্ণপদক নিয়েছিলাম সেরা ফলের জন্য।’
জীবনে সংসার ও মেডিকেল শিক্ষার চ্যালেঞিাজং সব পরীক্ষা তিনি টপকেছেন নিজ মেধায়। প্রথম যে বার বিসিএস পরীক্ষা, তার তিন দিন পর এফসিপিএস পরীক্ষা ছিল। সন্তানের বয়সও চার মাস। ৩৮তম জেনারেল বিসিএসের পরীক্ষায় অংশ নেন তিনি , মজার ব্যাপার সে ফল এখনো হয়নি।
ঢাকার মুন্সি আব্দুর রউফ স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০০৮ সালে এসএসসি আর ২০১০ সালে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাশ করেন। বৃত্তি নিয়ে দুটোতেই গোল্ডেন জিপিএ ৫ পান। এরপর সিলেটের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে।

মেডিকেলে ভালো ফলাফলের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বর্ণ পদক পেয়ে নিজের প্রত্যাশা বেড়ে গিয়েছিল নীলিমার। ছেলে নাহিয়ান হকের বয়স যখন ১ বছর তখন ৩৯তম বিসিএসে অংশ নেন তিনি। পরীক্ষা ভালোই দিয়েছিলেন। বললেন, ‘যখন ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা দিয়ে বের হলাম, তখন মিলিয়ে দেখলাম যে ১৬৪/১৬৫ পাব। মৌখিক পরীক্ষাও দিলাম বেশ আত্মবিশ্বাসের সঙ্গে। ফলাফলের দিন নিজের ফলাফল দেখে কিছুটা অবাক হলেও আবেগে ভাসিনি। ভালো পরীক্ষা দিয়েই তো এ ফল পেয়েছি।’

নীলিমার স্বামী ডা. জিহাদুল হক ত। নীলিমা বললেন, ‘স্বামী চিকিৎসক হওয়াতে তিনি সবকিছুতে সহায়তা করেছেন। বিসিএসে আমার ভালো ফলাফলের কৃতিত্ব তাঁরও আছে।’

নীলিমার বাড়ি ফেনীতে । বড় হওয়া ঢাকাতেই। বাবা মোহাম্মাদ হানিফ ছিলেন প্রবাসী আর মা গৃহিণী। বাবা-মা সব সময় তাঁকে উৎসাহ দিয়েছেন। বাবা ২০১৩ সালে মারা যান।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়