Ameen Qudir

Published:
2019-05-11 11:48:07 BdST

চিকিৎসকদের ইন্টার্নশিপ ২ বছর করা হচ্ছে: ১ বছর বাধ্যতামূলক উপজেলা হাসপাতালে


 

ডেস্ক ____________________


এমবিবিএস পাশ করার পর চিকিৎসকদের ইন্টার্নশিপ দুই বছর করা হচ্ছে ।  সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারনী পর্যায়ে থেকে বলা হয়েছে: চিকিৎসকদের ২ বছর ইন্টার্নশিপের ব্যবস্থা করতে হবে। এর মধ্যে ১ বছর উপজেলা পর্যায়ের হাসপাতালে প্রত্যেককে থাকতে হবে।
স্বয়ং প্রধানমন্ত্রী এ নিয়ে ২ বছরের কথাই বলেছেন।

আগামী ১৪ মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠেয় সভায় এ নিয়ে আলোচনা এজন্ডায় থাকছে।

গত ৭ মে মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ অধিশাখার উপসচিব শাহ আলম মুকুল স্বাক্ষরিত ওই নোটিসে উল্লেখিত আলোচ্যসূচি থেকে জানা যায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠেয় সভায় নিম্নোক্ত বিষয়ে আলোচনা হবে।

 

ক. উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের চিকিৎসা শাস্ত্রের বিভিন্ন বিষয়সমূহের জন্য নির্ধারিত আসনসংখ্যা প্রয়োজনীয়তার নিরিখে পুনর্বিন্যাস করে সুপারিশ প্রণয়ন করা হবে।

খ. প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে এমবিবিএস ডিগ্রি অর্জনের ক্ষেত্রে ইন্টার্নশিপ দুই বছর মেয়াদে উন্নীতকরণ এবং এক বছর উপজেলা হাসপাতালে ইন্টার্নশিপে সংযুক্ত থাকার বিষয়ে করণীয় নির্ধারণ।

গ. দেশের অভ্যন্তরে স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষা ও তদুদ্দেশে প্রশিক্ষণ সম্পর্কিত সংশোধিত প্রেষণ নীতিমালা-২০১৩ পর্যালোচনাপূর্বক নীতিমালাটি হালনাগাদ/যুগোপযোগী করার লক্ষ্যে সুনির্দিষ্ট সুপারিশ প্রণয়ন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়