Ameen Qudir

Published:
2019-05-01 12:34:31 BdST

বস এবং লিডার- সুপারভিশনঃ পজেটিভ, নিগেটিভ


 

ডা. সাঈদ এনাম

____________________________

এক.

রাজনীতিতে অনেকেই আছেন যাঁরা আমাদের জন্মের আগ থেকেই সংসদ সদস্য বা মন্ত্রী। অনেকেই আছেন যাঁরা বার বার সংসদ সদস্য হচ্ছেন, মন্ত্রী হচ্ছেন, এবং ভবিষ্যতেও হবেন। এটা তাঁদের নেতৃত্বের এক বিশেষ গুনাবলী। সাধারন মানুষের সাথে মিশতে মিশতে এ গুনাবলী তাঁদের রক্তে সাথে মিশে যায়। বস হতে গেলে এসব গুনাবলীর খুব একটা প্রয়োজন পড়েনা। বস যে কেউ হতে পারে কিন্তু লিডার সবাই হতে পারেননা। লিডার হতে গেলে বিশেষ কিছু গুনাবলী অবশ্যই থাকতে হবে।

একজন সংসদ সদস্য মহোদয় পদাধিকার বলে তাঁর এলাকার উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেই কমিটির সদস্য সচিব। বিষয়টি আমাকে আমার সিভিল সার্জন স্যার ইউ এইচ এফ পি ও পদে পদায়নের পূর্বে আমাকে একান্তে আলাপে বলে দেন। এবং এও বলেন এই কমিটি একটি অত্যন্ত শক্তিশালী একটি কমিটি। কমিটিতে ইউ এন ও, রাজনীতিবিদ, সমাজ সেবক, এনজিও প্রতিনিধি, সাংবাদিক সহ আরো অনেকেই থাকেন।

আমি যখন নবীন মেডিকেল অফিসার ছিলাম তখন প্রায়ই সংসদ সদস্য মহোদয় কে হাসপাতালে আসতে দেখতাম। তিনি প্রায়ই এসে সবার খবরাখবর নিতেন। কে কোথায় আছি, কিভাবে আসি যাই, কোথায় খাই ইত্যাদি জিগ্যেস করতেন। কোন সমস্যা হলে তাঁকে সরাসরি ফোন দিতে বলতেন। একদিন টেলিভিশনে আমাদের এক সংসদ সদস্য মহোদয় কে সংসদে দাঁড়িয়ে চিৎকার করে বলতে শুনি, "মাননীয় স্বাস্থ্যমন্ত্রী আমার এলাকায় চিকিৎসক সংকট প্রবল। একজন, দু'জন চিকিৎসক দিয়ে হাসপাতাল চালাতে তাদের অমানবিক কষ্ট করতে হয়। দয়া করে আমার এলাকায় চিকিৎসক পদায়ন করুন"।

যখন প্রথম ইউ এইচ এফ পি ও যোগদান করি নতুন এক উপজেলায় তখন প্রথমেই ফোন দেই সে উপজেলার সংসদ সদস্য মহোদয় কে, এবং তাৎক্ষণিক তাঁর সাথে দেখা করতে চাই। তিনি তখন বললেন, "আমি একটি অনুষ্ঠানে । তাছাড়া এখন সন্ধ্যা হয়ে গেছে এসময় আপনার আসাটাও ঠিক হবেনা"। আমি বললাম, "স্যার অসুবিধা হবেনা, আমি গাড়ি নিয়ে আসছি"।

সেই অনুষ্ঠান স্থলে পৌছে একেবারে সামনের সারিতে গিয়ে বসতেই মাননীয় সাংসদ মহোদয় মঞ্চে অন্যান্যদের বললেন, "আপনারা মিটিং চালান। আমার নতুন ইউ এইচ এফ পি ও আসছে। আমি উনার সাথে কথা বলে আসছি"। স্যার মঞ্চ থেকে নেমে অনুষ্ঠান হলের পাশেই একটা গেস্ট রুমে নিয়ে গেলেন আমাকে। সেদিন আমি তাঁর ব্যবহারে দারুন আবিভূত হয়ে যাই। সেদিন থেকেই তাঁর প্রতি আমার বিনম্র শ্রদ্ধা জন্মে। তিনি বললেন, "বড় হাসপাতাল কিন্তু গত দশ বছর ধরে বিভিন্ন সমস্যায় এর অন্তঃবিভাগ টি চালু করা যাচ্ছেনা"। আমি তাৎক্ষণিক আবেগতাড়িত হয়ে বলে ফেললাম, "স্যার ইনডোর আমি চালু করবই, এটাই আমার ভিশন ও মিশন"।

দীর্ঘ ছয় মাস সিভিল সার্জন মহোদয়ের সহযোগিতা, উপজেলার সর্বস্তরের কর্মকর্তাদের সহযোগিতা আর সর্বোপরি মাননীয় সাংসদ মহোদয়ের সার্বিক সহযোগিতায় আর পরামর্শে আমাদের সকল চিকিৎসক, নার্স এবং অন্যান্য স্বাস্থ্য কর্মীরা এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ইনডোর চালু করে। সে অনুষ্ঠানে মাননীয় সাংসদ আমাদের সবাইকে সাধুবাদ দেন। অনুষ্ঠানে বি এম এর কেন্দ্রীয় মহাসচিব, সিলেটের গর্বিত সন্তান উপস্থিত থাকেন।

দুই.

আসলে সংসদ সদস্য মহোদয় দের নিয়ে যে কথাটি বলার জন্যে এতো কথা বলা হয়ে গেলো তা এখনোও বলা হয়নি। একদিন মধ্যদুপুরে হঠাৎ মাননীয় সাংসদ কাউকে কিছু না বলে হাসপাতালে আসলেন। আমি মাঠ পরিদর্শনে ছিলাম। তাঁর আসার খবর পেয়ে আসতে আসতে তিনি বাকি সবার সাথে কুশলাদি বিনিময় করে চলে যান।
বিশেষ কোন জরুরী বিষয় ছিলো কিনা জানতে চেয়ে সন্ধ্যায় ফোন করে জানলাম, 'এম পি স্যার বলছেন 'এমনি গিয়েছিলেন। চা খেতে, তবে ইউ এইচ এফ পি ও না পাওয়ায় তাঁর আর চা পান করা হয়নি'।

আসলে এ হলো এক পজিটিভ সুপারভিশন। সুপারভিশন দু'ধরনের। পজিটিভ এবং নিগেটিভ। কোথাও গিয়ে "এটা কেনো নাই" "ওটা কেনো নাই" "খামোশ খবরদার" এ হলো নিগেটিভ সুপারভিশনের এপ্রোচ। আর উপরে যে ঘটনা বললাম এটা হলো পজিটিভ সুপারভিশনের এপ্রোচ। সাইকিয়াট্রি সাবজেক্টের বিশাল অংশ জুড়ে রয়েছে বিশ্ব বিখ্যাত মনোবিজ্ঞানী কতৃক এই সুপারভিশন, মোটিভেশন, ইমোশন আর রেনফোর্সমেন্টের গবেষণা ও ফলাফল নিয়ে।

যাঁরা বার বার নির্বাচিত হন, যাঁরা বার বার মন্ত্রী হন, বর্তমানে নতুন যাঁরা রাজনীতিতে আসছেন, তাদের সে সমস্ত প্রবীন, বিজ্ঞ, নমষ্য রাজনীতিবিদ'দেরই মতো হওয়া উচিৎ।

শেষ করছি প্রথম যে কথা বলেছিলাম সেটা দিয়ে। বস আর লিডার এক নয়। কোন যোগ্যতা ছাড়াই যে কেউ বস হতে পারে কিন্তু লিডার হতে গেলে অবশ্যই আপনার কিছু গুনাবলী থাকতে হবে। বস অধীনস্থদের দোষ ত্রুটি সবার সামনে বলে বেড়ান পারলে অপমান অপদস্থ করেন, কিন্তু লিডার তার ফলোয়ারের দোষত্রুটির প্রকৃত কারনটি খুঁজে বেড়ান। সমাধানের চেষ্টা করেন। আমাদের চির নমস্য নবীন প্রবীন সকল রাজনীতি বিদ দের নিরন্তর শ্রদ্ধা, শুভেচ্ছা ও শুভকামনা ।
______________________________

ডা. সাঈদ এনাম
ডি এম সি, কে-৫২।

সাইকিয়াট্রিস্ট
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

মেম্বার, আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন
মেম্বার, ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়