Ameen Qudir

Published:
2019-04-19 11:00:07 BdST

ডাক্তারদের বদনাম করতেই বানোয়াট প্রেসক্রিপশন ছড়ানো হচ্ছে: ডা.ব্রিগেডিয়ার হালদার



ডেস্ক

___________________

 

ফটোশপে ডাক্তারদের প্রেসক্রিপশন বানিয়ে এবার গুজব গজব মিডিয়া ইয়োলো জার্নালিজম করছে।
সলিমুল্লাহ্ মেডিক্যাল কলেজ কাম মিটফোর্ড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. ব্রায়ান বি হালদার বলেছেন, চিকিৎসকদের হেয় করার জন্য একটি অশুভ মহল মিথ্যা ব্যবস্থা পত্র বানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছে। ঘটনাটি জানার পর আমরা খোঁজ নিয়ে জেনেছি এই জাতীয় কোন ঘটনা ঘটেনি। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো প্রেসক্রিপশন দেখেই বোঝা যায় এটা বানানো। কারণ যে চিকিৎসক ব্যবস্থাপত্রে সুন্দর করে রোগের বর্ণনা এবং সুন্দর করে ওষুধের বিবরণ লিখেছেন তিনি অন্যমনষ্ক ভাবে পরিমাণের জায়গায় ১ কেজি বা ১ টন কিংবা ২ গামলা ইত্যাদি লিখবেন , এটা অবাস্তব।

তিনি আরো বলেন, বাংলাদেশের স্বাস্থ্য খাত যখন এগিয়ে যাচ্ছে। তখন একটি মহল পরিকল্পিত ভাবে নেতিবাচক প্রচার চালাচ্ছে। এটা খুবই অনাকাঙ্ক্ষিত। এই বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। কোনো জিনিসি সত্য মিথ্যা যাচাই বাছাই না করে শেয়ার কিংবা প্রচার করা থেকে বিরত থাকার আহবান জানান তিনি । সেই সঙ্গে এই ধরনের অপপ্রচার যারা চালায় তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট সংস্থা ব্যবস্থ্যা গ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে মিটফোর্ড হাসপাতালের হাসপাতালের বহির্বিভাগের ৫টি প্রেসক্রিপশন ভাইরাল হয়। এটি নিয়ে গুজব গজব মিডিয়া ও মূল ধারার বিভিন্ন গণমাধ্যম রিপোর্ট প্রকাশ করে। এই ব্যবস্থাপত্রে ওষুধের পরিমাণের জায়গায় কেজি, টন, গামলা ইত্যাদি উল্লেখ করা হয়েছে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়