Ameen Qudir

Published:
2019-04-13 10:07:36 BdST

অন্য ক্যাডার বাদ রেখে শুধু স্বাস্থ্য ক্যাডারের জন্য বায়োমেট্রিক মানহানিকর সিদ্ধান্ত


 

 

ডা. কামরুল হাসান সোহেল
_________________________

অন্যান্য ক্যাডারের কাউকে যখন বায়োমেট্রিক হাজিরা দিতে হয়না তখন স্বাস্থ্য ক্যাডারের কাউকে কেন কর্মস্থলে নিয়মিত বায়োমেট্রিক হাজিরা দিতে হবে? এটা স্বাস্থ্য ক্যাডারের জন্য মানহানিকর সিদ্ধান্ত। বায়োমেট্রিক হাজিরার সিদ্ধান্ত মেনে নেয়ার ফলেই পরবর্তীতে আরো বাজে সিদ্ধান্ত আমাদের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্বাস্থ্যসচিব মহোদয়ের স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে বায়োমেট্রিক হাজিরার প্রমান না পেলে ডাক্তারদের বেতন-ভাতা, প্রমোশন, ছুটি, বিদেশ ভ্রমনের অনুমতিসহ যাবতীয় সুবিধা বন্ধ থাকবে। এই সিদ্ধান্ত আরো বেশি অপমানজনক ও বাস্তবতা বিবর্জিত। এই ধরণের সিদ্ধান্ত কেউ আমাদের উপর চাপিয়ে দিতে পারেনা, এই ধরণের অপমানজনক সিদ্ধান্তের প্রতিবাদ করা উচিৎ চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)-এর, প্রতিবাদ করা উচিৎ চিকিৎসক নেতাদের।

বায়োমেট্রিক হাজিরাকে ঢাল হিসেবে ব্যবহার করে চিকিৎসকদের পদোন্নতি বন্ধ করার অপচেষ্টা হচ্ছে। কেননা আপনি যখন ছুটিতে থাকবেন, ট্রেনিং, মিটিং বা যেকোন দাপ্তরিক কাজে কর্মস্থলের বাইরে থাকবেন তখন বায়োমেট্রিক হাজিরা আপনাকে অনুপস্থিত দেখাবে কেননা বায়োমেট্রিক হাজিরায় আপনি ছুটিতে আছেন, ট্রেনিং এ আছেন,মিটিং এ আছেন বা অন্য কোন দাপ্তরিক কাজে কর্মস্থলের বাইরে আছেন তা দেখানোর কোন অপশন নাই। আপনি যদি উপস্থিত ও থাকেন যদি বিদ্যুৎ বিপর্যয় ঘটে তাহলে আপনি বায়োমেট্রিক হাজিরায় সেদিন অনুপস্থিত থাকবেন বা লেট হিসাবে দেখাবে। তাছাড়া যাদের পোস্টিং ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে তাদের বায়োমেট্রিক হাজিরা দিতে হয়না তাহলে তাদের জন্য এই সিদ্ধান্ত কিভাবে প্রযোজ্য হবে? তাই এই ধরণের একটি সিদ্ধান্ত চাপিয়ে দেয়া আমাদের জন্য মানহানিকর।

বায়োমেট্রিক হাজিরায় যিনি অনুপস্থিত থাকবেন, চাকুরীবিধি অনুযায়ী ব্যবস্থা নিন। কিন্তু বায়োমেট্রিক এর সাথে ছুটি, বদলী, পদোন্নতি যুক্ত করা হচ্ছে কেন? শুধু বায়োমেট্রিক হাজিরার কাগজ অফিসের ভুলে খুঁজে না পাওয়ায় বা সিএল,ইএল ছুটি সহ অন্যান্য ডকুমেন্ট এর যথাযথ সংরক্ষণের অভাবে অনেক যোগ্য প্রার্থী প্রমোশন বঞ্চিত হবেন, হয়রানির শিকার হবেন, বা জরুরী ছুটি পেতে বিড়ম্বনার মুখে পরবেন।

চাকরী বিধি অনুযায়ী এটা সম্পূর্ন আইন বহির্ভূত এবং অন্য ক্যাডার এর তুলনায় স্বাস্থ্য ক্যাডারকে কয়েকধাপ নীচে নামানোর গভীর ষড়যন্ত্র।অন্য কোন ক্যাডারে এই রকম মানি হানিকর উপায়ে হাজিরা নিশ্চিত করা হয় না।
আমরা কি ক্যাডার কর্মকর্তা না কি গার্মেন্টস কর্মী?

আমাদের চিকিৎসকদের সংগঠন বিএমএ এবং স্বাচিপের শীর্ষ নেতৃবৃন্দেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারিকৃত এই অবমাননাকর সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের জন্য জোরালো ভূমিকা নিতে হবে।
__________________________

ডা. কামরুল হাসান সোহেল :
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়