Ameen Qudir

Published:
2019-04-02 21:38:19 BdST

গর্ভাশয় দুটি,তাই এক সন্তান জন্মের ১ মাসের মধ্যেই ফের যমজ প্রসব করলেন মহিলা




ডেস্ক
________________________

বাংলাদেশে এক বে-নজীর প্রসবের ঘটনা নিয়ে তোলপাড় বিশ্ব জুড়ে। মিডিয়া বেশ চোখ তুলে বলেছে, অবাক কাণ্ড বটে। কোন কোন আজব গজব মিডিয়া এটাকে শেষ জমানার নিদর্শন বলে প্রচুর ধর্মান্ধতা ছড়াচ্ছে। ঘটনা হল, পুত্রের জন্ম দেওয়ার ২৬ দিনের মাথায় আবার একজোড়া সন্তানের জন্ম দিয়েছেন এক মহিলা। চিকিৎসা বিজ্ঞানে এমন ঘটনা অস্বাভাবিক নয়।এটা নারী দেহের অভ্যন্তরীন বাস্তবতার ঘটনা। অতিপ্রাকৃতিক, অদ্ভুত কিছু নয়। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর গর্ভাশয় একটি নয়, দুটি, এজন্য এটা সম্ভব হয়েছে।

মহিলার নাম আরিফা সুলতানা ইতি। বাড়ি যশোরের শার্ষার শ্যামলাগাছি গ্রামে। প্রসব যন্ত্রণা ওঠায় মার্চের ২২ তারিখ যশোরের আদ-দিন হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানেই সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে তিনি একটি কন্যা ও একটি পুত্রের জন্ম দেন। অথচ ২৫ ফেব্রুয়ারি খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নির্দিষ্ট সময়ের আগেই আর একটি সন্তানের জন্ম দিয়েছেন তিনি।


হাসপাতালের স্ত্রী রোগ সংক্রান্ত বিভাগের প্রধান শীলা পোদ্দার আলট্রাসোনোগ্রাফির পর জানিয়েছেন, ইতির দুটি গর্ভাশয় রয়েছে। প্রথম সন্তানটি জন্মায় একটি গর্ভাশয় থেকে, বাকি দুজন অন্যটি থেকে।

তিনটি শিশুই সুস্থ রয়েছে, ভাল আছেন মাও। এমন ঘটনা এর আগে কখনও দেখেননি বলে ওই চিকিৎসক জানিয়েছেন। এমনকী গোটা বিশ্বেও এ ধরনের নজির আছে কিনা তাঁর জানা নেই।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়