Ameen Qudir

Published:
2019-03-08 00:46:15 BdST

চিকিৎসা মানেই ফ্রি:ডাক্তার মানেই কসাই: এই চেতনায় মাউন্ট এলিজাবেথ কেমনে হবে মশাই




ডা. কামরুল হাসান সোহেল
__________________________

 

মাউন্ট এলিজাবেথ বা নারায়ণা হৃদয়ালায় এই দেশে বানানো অসম্ভব না কিন্তু জনগণতো এইখানেও ফ্রি চিকিৎসা চাইবো। তো মান বজায় রাখবে কিভাবে? আগে চিকিৎসা মানেই ফ্রি আর ডাক্তার মানেই কসাই এই দুই ধারণা মন থেকে মুছে ফেলতে হবে।

স্বাচ্ছন্দ্যের জীবনযাপন করতে যা যা লাগে তার পিছে বছরে বছরে হাজারো, লাখো এমনকি কেউ কেউ কোটি টাকা পর্যন্ত খরচ করতে পিছপা হয়না। কিন্তু জীবন যা অমূল্য তার ব্যপারে বড্ড উদাসীন, তার খোঁজখবর ঠিকমতো নেয়না। নিয়মিত ফিজিক্যাল চেক-আপ করেনা, ফিটনেস ধরে রাখার জন্য নিয়মিত ব্যায়াম করেনা।

চিকিৎসার পিছনে অর্থ ব্যয় করাকে বেহুদা খরচ মনে করে সবাই। শুধু গরীব শ্রেণীর লোকই নয় অনেক অর্থবিত্তের মালিকরাও তা ই মনে করে।

রেস্টুরেন্টে হাজার হাজার টাকার বিল দিতে, লাখ টাকার মোবাইল কিনতে, কোটি টাকার গাড়ি কিনতে কার্পণ্য করেনা কিন্তু নিজের শরীর সুস্থ রাখতে চিকিৎসককে ভিজিট দিতে আর প্রয়োজনীয় চিকিৎসার জন্য ব্যয় করতেই তার যতো অজুহাত।

আমাদের দেশেও ভাল মানের চিকিৎসক আছেন, চিকিৎসা প্রতিষ্ঠান আছে এবং সেই প্রতিষ্ঠানগুলোতে প্রায় বিশ্বমানের চিকিৎসা সেবা দেয়া হয়, এই সেবার মূল্য উন্নত বিশ্বের চিকিৎসা ব্যয়ের তুলনায় অতি নগণ্য। এত স্বল্প মূল্যে এত ভালো সেবা পেয়েও অনেকেই সন্তুষ্ট নয়।তাদের কোনভাবেই সন্তুষ্ট করা যাবেনা। যারা সন্তুষ্ট তাদের জন্য চিকিৎসকদের দুয়ার সবসময়ই খোলা। তাদের হাসিমুখে সেবা দেয়ার জন্য প্রস্তুত চিকিৎসকরা।

________________________

ডা. কামরুল হাসান সোহেল :
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়