Ameen Qudir

Published:
2019-01-12 21:36:53 BdST

উদ্ভট মেয়েদের স্কুলকলেজে না পাঠানোর ফতোয়া: উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ




ডা. সোলায়মান আহসান
_____________________________

মেয়েদের তথা নারী শিশুদের স্কুল কলেজে না পাঠানোর ফতোয়া দিয়েছেন বাংলাদেশের বর্ষিয়ান ও সর্বশ্রেষ্ঠ মহাজ্ঞানী আল্লামা মওলানা শাহ আহমদ শফী ।
অদ্ভুত এই কথা বা ফতোয়া। তিনি শুধু কথার কথা ফতোয়াই দেন নি; এক বিশাল মাহফিলে উপস্থিত মুসল্লি ধর্মপ্রাণদের কাছে থেকে ওয়াদা আদায় করে নিয়েছেন , তারা আর তাদের কন্যাশিশুদের স্কুল কলেজে পাঠাবেন না।

বলতে বাধ্য হচ্ছি , অদ্ভুত বিকৃত উদ্ভট এই কথা। আমরা কোন জগতে বাস করছি। আমরা কি কোন অন্ধকার যুগে বাস করছি। এই ফতোয়াবাজরা বাংলাদেশকে কোন গভীর অন্ধকারে নিয়ে যেতে চায়। এই ফতোয়াবাজরা কি বাংলাদেশে বাস করে না ! যদি করে তবে কেমন করে এমন অসভ্য ইতর ফতোয়া দেয়।

বাংলাদেশ সহ ভারতবর্ষর মানুষ এক সময় গভীর অন্ধকারে ছিল। নারী শিক্ষা কয়েক শতাব্দী আগেও ছিল বর্জিত , অপ্রচলিত। শুধু নারী শিক্ষা কেন বিশ্বজ্ঞান শিক্ষা , ইংরাজি ও অন্য ভাষা শিক্ষাও বর্জিত ছিল।
সেই সীমাহীন অন্ধকার থেকে আমাদের আলোতে এনেছেন ঈশ্বর চন্দ্র বিদ্যা সাগর। রাজা রামমোহন রায় , স্যার সৈয়দ আহমেদ।
স্যার সৈয়দ আহম্মেদ যদি ভারতীয় মুসলমান সম্প্রদায়কে ইংরাজি শিক্ষায় তথা আধুনিক বিশ্বশিক্ষায় উদ্বুদ্ধ না করতেন ; তাহলে আজ বাঙালি মুসলমান সহ ভারতীয় মুসলমান ভিক্ষা করে চলত।
তারপর এক শতাব্দীর বেশি সময় পার হল। শিক্ষা দীক্ষায় বাঙালি সম্প্রদায় ভারতবর্ষকে আলো দেখাল।
যদি মুসলিম সম্প্রদায়ের নারীদের কথা বলি ; তাতে বেগম রোকেয়া র হাত ধরে আজ নারীরা অনন্য প্রজ্ঞা প্রগতি শিক্ষা শক্তি অর্জন করেছেন।
জন্ম হয়েছে বেগম সুফিয়া কামাল, শহীদ জননী জাহানারা ইমাম , রাজনীতির বরপুত্র শেখ হাসিনাসহ আলোর দিশারী নারীদের। কত নাম বলব। কেবল তিনটি মাইল ফলক নাম বললাম।
আজ বাংলাদেশের নারী শক্তি অপরিসীম উজ্জ্বল। ব্যপক ক্ষমতায়তন ঘটেছে।

তাতেই বি ঈর্ষায় গা জ্বলে পুড়ে যাচ্ছে পশ্চাদপদ এই কুসংস্কার জীবিদের।
এখন বাংলাদেশের শিক্ষামন্ত্রী এক নারী চিকিৎসক।
নারী শিক্ষার প্রসারে বাংলাদেশে আজ হাজার হাজার নারী চিকিৎসক। মেডিকেল কলেজে এখন নারী শিক্ষার্থী ছেলেদের তুলনায় বেশিও কোথাও ।
শুধু স্কুল কলেজে শিক্ষিত নারী চিকিৎসকদের কথাই বলব। এই সেক্টরে নারী শিক্ষার কারণে বাংলাদেশ আজ মাতৃমৃত্যুর হার আশ্চর্য কমিয়ে এনেছে। অন্যথায় এই আল্লামাদের স্ত্রীরা বেশির ভাগ সন্তান জন্ম দিতে গিয়ে মারা যেত। এই নারী ডাক্তারদের কারণে শিশু মৃত্যু আশ্চর্য কমেছে। নতুবা এদের শিশুরা আজ জন্মের পরই মারা যেত। মেডিকল নারী শিক্ষার কারণে দেশ আজ সময়ের শ্রেষ্ঠ শিক্ষামন্ত্রীও পেল।

এই সময়ে নারী শিক্ষা বন্ধ করে এই ফতোয়াবাজরা কি বাংলাদেশকে অন্ধকার কবরস্থান বানাতে চায়। মৃত্যু উপত্যকা বানাতে চায়। সারি সারি নারী শিশু লাশের বাংলাদেশ বানাতে চায়।

আমরা সমৃদ্ধ বাংলাদেশ চাই। সে জন্যে সকল নারীর শিক্ষা দরকার। নারী শক্তি শিক্ষিত হলে বাংলাদেশ জাপানের মত সমৃদ্ধ দেশ হবে। সেটা বন্ধ হলে বাংলাদেশ অন্ধকার তালেবান আইএস খুনোখুনির দেশ হবে।

আল্লামা শফির বক্তব্য : সূত্র বাংলাদেশের সর্বোচ্চ প্রচারিত প্রথম আলো।
হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী মেয়েদের স্কুল-কলেজে না পাঠানোর জন্য ওয়াদা নিয়েছেন। আর পাঠালেও চতুর্থ কিংবা পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানোর কথা বলেছেন।

শুক্রবার জুমার নামাজের পর চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার বার্ষিক মাহফিলে তিনি এসব কথা বলেন।

এই মাহফিলে চট্টগ্রাম ও দেশের বিভিন্ন স্থান থেকে আসা মাদ্রাসার সাবেক শিক্ষার্থী ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন। চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী।

শাহ আহমদ শফী বলেন, আপনাদের মেয়েদের স্কুল-কলেজে দেবেন না। বেশি হলে ক্লাস ফোর বা ফাইভ পর্যন্ত পড়াতে পারবেন। বিয়ে দিলে স্বামীর টাকা পয়সা হিসেব করতে হবে। চিঠি লিখতে হবে স্বামীর কাছে। আর বেশি যদি পড়ান, পত্রপত্রিকায় দেখছেন আপনারা, মেয়েকে ক্লাস এইট, নাইন, টেন, এমএ, বিএ পর্যন্ত পড়ালে ওই মেয়ে আপনার মেয়ে থাকবে না। অন্য কেহ নিয়ে যাবে। পত্রপত্রিকায় এ রকম ঘটনা আছে কিনা? ওয়াদা করেন। বেশি পড়ালে মেয়ে আপনাদের থাকবে না। টানাটানি করে নিয়ে যাবে আরেকজন পুরুষ।

আল্লামা শাহ আহমদ শফী আরও বলেছেন, মহানবীর (সা.) আদর্শের মধ্যেই রয়েছে প্রকৃত শান্তি। যাঁরা মহানবীর (সা.) আদর্শ অনুসরণ করবেন তাঁরা দুনিয়া ও আখিরাতে শান্তিতে থাকবেন। পরকালে তাঁরাই হবেন সফল ব্যক্তি।

পুরোটা পড়লাম।
কি ঘৃন্য বিদ্বেষপূর্ণ এদের বক্তব্য। নারীর প্রতি এত ঘৃণা নিয়ে নারী মা বোন স্ত্রী কন্যাদের সঙ্গে এরা থাকে কি করে ; বাঁচে কি করে!
______________________________

ডা. সোলায়মান আহসান। ঢাকা ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়