Ameen Qudir

Published:
2019-01-04 23:40:40 BdST

সরা জ্ঞান 'কে আপনাকে এই ঔদ্ধত্যপূর্ণ আচরণ করতে শিখিয়েছে !কেন ধরাকে সরা জ্ঞান করবেন?'


 

 

ডা. কামরুল হাসান সোহেল
_____________________________

প্রশাসন ক্যাডারে চাকরি করেন বলেই আপনি ধরা কে সরা জ্ঞান করবেন? আপনি প্রজাতন্ত্রের নবম গ্রেডের একজন কর্মচারী হয়ে ষষ্ঠগ্রেডের আরেকজন কর্মচারীর সাথে এই ধরণের অসৌজন্যমূলক, ঔদ্ধত্যপূর্ণ আচরণ করতে পারেন না।আপনি ৩৩ তম বিসিএস ক্যাডার হয়ে আপনি ২৫ তম বিসিএস ক্যাডারের সিনিয়রের সাথে কোনভাবেই বেয়াদবী করতে পারেন না।আপনি প্রশাসন ক্যাডারের কর্মচারী তার মানে এই নয় আপনি অন্য ক্যাডারের আপনার সিনিয়র,ব্যাচমেট বা জুনিয়র কারো সাথে ক্ষমতার দম্ভ দেখাবেন। আপনার কাছ থেকে এলাকার জনগণ কি শিখবে? কি সেবা পাবে? আপনার নিজেরই তো আগে সৌজন্যতাবোধ শিখতে হবে, সিনিয়রদের সম্মান করতে শিখতে হবে। আপনাকে বুনিয়াদি প্রশিক্ষণে সরকারি চাকরি বিধিমালা (শৃঙ্খলা ও আপিল) শেখানো হয়নি? আপনার পরিবার আপনাকে বড়দের সম্মান করতে শেখায়নি?
প্রশাসনের বড় কর্মচারী হওয়ার আগে একজন ভাল মানুষ হোন।

ACR এ স্বাস্থ্য প্রতিবেদন অংশটুকু খুবই গুরুত্বপূর্ণ।একজন চিকিৎসকের মন্তব্যের উপর আপনি চাকরি থেকে বরখাস্ত হতে পারেন বা অব্যাহতি পেতে পারেন যদি চিকিৎসক মন্তব্যের কলামে লিখে দেন আপনি শারিরীকভাবে অক্ষম বা আপনি মানসিকভাবে অসুস্থ। আপনি যে আচরণ করেছেন তাতে চোখ বন্ধ করে বলে দেয়া যায় আপনি মানসিকভাবে অসুস্থ এবং আপনার এই প্রজাতন্ত্রের সরকারি চাকরি করার কোন যোগ্যতা নেই।

যার স্বাস্থ্য প্রতিবেদন রিপোর্ট দিতে হবে তাকে স্বশরীরে চিকিৎসকের সামনে উপস্তিত হতে হবে এইটা খুবই স্বাভাবিক। চিকিৎসক আপনার শারিরীক ও মানসিক স্বাস্থ্যের পরীক্ষা না করে কিভাবে রিপোর্ট দিবে আপনি শারিরীক ও মানসিকভাবে আপনার দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য উপযুক্ত আছেন?

আমরা চিকিৎসকরা আপনাদের যথেষ্ট সম্মান দেই বা ছাড় দেই বলে আপনারা (সবাই না কেউ কেউ) আমাদের এই সম্মান দেয়া বা ছাড় দেয়াকে দুর্বলতা ভাবেন। ACR এ স্বাস্থ্য প্রতিবেদনের জন্য ইউ এইচ এফ পি ও -এর অফিসে যেতে আপনাদের সম্মানে লাগে? কেন? আপনি ব্রাক্ষণ (প্রশাসন ক্যাডার) আর ইউ এইচ এফ পি ও শুদ্র (স্বাস্থ্য ক্যাডার)?আপনাকে না দেখে, আপনার শারিরীক ও মানসিক স্বাস্থ্য পরীক্ষা না করেই আপনার ACR এ স্বাস্থ্য প্রতিবেদনে লিখে দিতে হবে আপনি আপনার দায়িত্ব পালনে উপযুক্ত, কেন? প্রশাসন ক্যাডার ছাড়া অন্য কোন ক্যাডারের কেউ তো এমন আচরণ করেনা! উনারা নিজে এসে উপস্থিত হয়ে তাদের ACR এ স্বাস্থ্য প্রতিবেদন লিখে নিয়ে যান।

আপনার স্বাস্থ্যগত ত্রুটি থাকা সত্ত্বেও আপনার ACR এ আপনার 'কোন স্বাস্থ্যগত ত্রুটি নেই' এই মর্মে প্রত্যায়ন করে স্বাক্ষর কেন দিবে ইউ এইচ এফ পি ও ? আপনি অন্যায় সুবিধা চাইবেন আর আপনাকে সেই অন্যায় সুবিধা দিতে অস্বীকৃতি জানালে আপনি বন্দুক তাক করবেন কেন?

আপনি প্রজাতন্ত্রের নবম ক্যাডারের একজন কর্মচারী হয়ে ষষ্ঠ ক্যাডারের একজন কর্মচারীর সাহায্য পেতে আপনার অফিসের পিয়নকে পাঠাবেন -প্রজাতন্ত্র কি আপনাকে এই ঔদ্ধত্যপূর্ণ আচরণ করতে শিখিয়েছে?

প্রশাসন ক্যাডারের সাথে আমাদের কোন শত্রুতা নেই, আমরা সবাই প্রজাতন্ত্রের কর্মচারী,আমরা সবাই প্রজাতন্ত্রের সেবক। আমরা সবার সাথে পারষ্পরিক সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করি কিন্তু তার মানে এই না যে আমরা দুর্বল।

কেরানীগঞ্জের ঔদ্ধত্যপূর্ণ কর্মকর্তার আচরণের জন্য প্রজাতন্ত্রের সরকারি চাকরি বিধিমালা অনুযায়ী শাস্তি চাই। ইউ এইচ এফ পি ও ও মেডিসিন কনসাল্টেন্ট এর সাথে খারাপ ব্যবহার করার জন্য তাকে ক্ষমা চাইতে হবে।

______________________________

ডা. কামরুল হাসান সোহেল :
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়