Ameen Qudir

Published:
2019-01-03 22:00:45 BdST

নিন্দা ও প্রতিবাদ কেরানীগঞ্জে চিকিৎসকদের ওপর সন্ত্রাসী হামলা: ক্ষোভে ফুঁসছে বাংলাদেশের ডাক্তার সমাজ


 

ডেস্ক
______________________________

কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর মোবারক হোসেনসহ কয়েকজন চিকিৎসকের ওপর সন্ত্রাসী হামলার ঘটনার প্রতিবাদে ক্ষোভে ফুঁসছে বাংলাদেশের ডাক্তার সমাজ।
সন্ত্রাসী হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তব্য , প্রতিবাদী লেখা লিখেছেন সর্বস্তরের দলমত নির্বিশেষে চিকিৎসক,মেডিকেল শিক্ষার্থীরা।

স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান পরিস্কারভাবে বলেন ‘আমি সকল চিকিৎসকদের অনুরোধ জানাচ্ছি, আপনার যতই পরিচিত আর কাছের মানুষ হোক না কেন আর সে যেই হোক না কেন স্বশরীরে উপস্থিত না হলে এবং সকল প্রয়োজনীয় পরীক্ষা ছাড়া কোনভাবেই এসিআর এর মেডিকেল সার্টিফিকেট প্রদান থেকে বিরত থাকুন।
নিজেদের মান সম্মান নিজেদেরকেই রক্ষা করতে হবে, না হলে কেউ আমাদেরকে সম্মান করবে না। নিজের ক্ষুদ্র স্বার্থের জন্য সমগ্র পেশার মর্যাদা ক্ষুণ্ণ করা থেকে বিরত থাকুন।’

বঙ্গবন্ধু শেখ মজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের
স্বাচিপ নেতা ডা. আতিকুজ্জামান ফিলিপ বলেন, কোন কর্মকর্তার ACR রিপোর্টে স্বাস্থ্যগত প্রত্যায়ন করতে তার ওজন, রক্তচাপ, দৃষ্টিশক্তি, ইসিজি ও এক্সরে করা অত্যাবশ্যকীয়।
সেক্ষেত্রে ঐ কর্মকর্তার স্বশরীরে উপস্থিতি ছাড়া এই পরীক্ষাগুলো কিভাবে করা সম্ভব ?
আর এই পরীক্ষাগুলো না করেই একজন স্বাস্থ্যকর্মকর্তার পক্ষে কিভাবে ACR এ স্বাক্ষর দেওয়া সম্ভব ?
কিন্তু আর বেশী দিন নেই।
এই অন্যায্য ছড়ি ঘুরানোর দিন একদিন শেষ হবেই হবে, ইনশাল্লাহ্।
তোমারে বধিবে যে গোকুলে বাড়িছে সে।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগ সাবেক সহসভাপতি ডা. মো. নিজাম উদ্দিন মিজান বলেন, ‘একটা এসি ল্যান্ড গুন্ডামি করে গেল। তাকে এত সহজে ছেড়ে দেয়াটা অন্যায় হবে।অনতিবিলম্বে কেরাণীগঞ্জের এসিল্যান্ডের বিচার হউক।’

নোয়াখালীর আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের ছাত্রলীগ সভাপতি মনির হোসেন বলেন , শ্রদ্ধেয় বড় ভাই ডা. মীর মোবারক হোসেন দিগন্ত ভাইয়ের সাথে অত্র উপজেলার এসি ল্যান্ড (৩৩তম বিসিএস) এর অযাচিত অভদ্র এবং শিষ্টাচার লঙ্ঘনের জন্য অবিলম্বে এসি(ল্যান্ড) এর অপসারণ দাবি করছি। একই সাথে আন্তঃক্যাডার বৈষম্য রোধ করার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করছি।
চিকিৎসকদের প্রতি অনুরোধ আপনারা মেরুদন্ডটা সোজা করে চলুন। যথেষ্ট হয়েছে। আর না। ভদ্রতা মেইমটেইন না করলে কিভাবে আদায় করে নিতে হয় তা শিখুন। মনে রাখবেন আপনি একা না...

ডা. আদনান চৌধুরী বলেন,“৮ ব্যাচ সিনিয়র একজন কর্মকর্তার সাথে কী আচরণ করতে হয় যে ব্যক্তি জানেন না, তিনি প্রশাসনের যে কোন পদেই কাজ করার অযোগ্য। আমরা বিশ্বাস করতে চাই ওই ব্যক্তির অযোগ্যতা তার ব্যক্তিগত অযোগ্যতা, পুরো সার্ভিসের অযোগ্যতা নয়। তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণই এই বিশ্বাসকে প্রতিষ্ঠিত করতে পারে।

বি.দ্রঃ ইসিজি করতে বুকে ইসিজি লিড লাগাতে হয়। এটি আজকাল স্কুলের বাচ্চারাও জানে। এটি যিনি জানেন না বা মেনে নিতে পারেন না, তার শিক্ষাগত যোগ্যতা নিয়ে সন্দেহ প্রকাশ কি অমূলক হবে?”

মেডিসিন বিশেষজ্ঞ ডা. ফরহাদ উদ্দিন চৌধুরী বলেন , “উক্ত সন্ত্রাসী ম্যাজিস্ট্রেটকে চাকরি হতে অব্যাহতি প্রদান করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। তিনি শারীরিক উচ্চ রক্তচাপ এবং মানসিকভাবে ম্যাগালোম্যানিয়া নামে জটিল মানসিক রোগে ভুগছেন। অনতিবিলম্বে তাঁকে অব্যাহতি না দিলে ভবিষ্যতে তিনি আরো ভয়াবহ পরিস্থিতি তৈরি করবে যাতে সরকারও বিব্রতবোধ করবে। একজন মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব নিয়ে বলছি তিনি দূরারোগ্য মানসিক ব্যাধিতে ভুগছেন। আমার ঘনিষ্ঠ অনেক আমলা রয়েছে তারা যেমনটা বিনয়ী তেমন মেধাবী। উনাদের সাথে এই নিচু মন মানসিকতার অফিসারের কোন মিল খুঁজে পাই না।”

চট্টগ্রামের সাউদার্ন মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. হোসাইন আহমদ বলেন, কোনো আপোষ নয়, ২৫তম বিসিএসের সিনিয়র কর্মকর্তা কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের UHFPO ডা. মীর মোবারক হোসাইনের সাথে ক্ষমতার অপব্যবহারকারী ৩৩তম বিসিএসের জুনিয়র কর্মকর্তা এসি ল্যান্ডের বিরুদ্ধে অনতিবিলম্বে বিভাগীয় ব্যবস্থাসহ প্রত্যাহার চাই।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়