Ameen Qudir

Published:
2018-08-30 17:28:06 BdST

বিশেষজ্ঞকে সরিয়ে ননটেকনিক্যালকে পদায়ন: 'এত বেপরোয়া হওয়ার কারণ কি?'


 

 

স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেশের এমডিজি অর্জনের সুযোগ্য কারিগর ডা.শরীফ

 

ডা. মো বাবর চৌধুরী
___________________________

ইংরেজিতে স্পেশালাইজড বলে একটা কথা আছে,এটার সঠিক বাংলা করলে হয় বিশেষত্ব। .

আমরা যে কোন সমস্যা হলে ওই বিষয়ের বিশেষজ্ঞের শরণাপন্ন হই। কেননা দক্ষ মানুষ ছাড়া বিষয়ভিত্তিক সমস্যার সমাধান কখনোই সম্ভব নয়। .কিন্তু যখন দেখবেন দক্ষ মানুষের বদলে অদক্ষ সর্বজ্ঞানী মানুষ চালকের আসনে বসে যায় তখনই কিন্তু বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

বাংলাদেশের স্বাস্থ্যসেক্টরের অবস্থা এখন ঠিক তদ্রুপ,কিছুদিন আগে ডা.শরীফ ভাইকে বদলি করা হল এবং তাঁর জায়গায় ননটেকনিক্যাল একজন কে দায়িত্ব দেয়া হল। অথচ ডা.শরীফ ভাইয়ের সময় যে উন্নতি সাধন হয়েছে বিশেষ করে মাতৃমৃত্যুর হার হ্রাস,কমিউনিটি ক্লিনিকগুলো পুরোদমে চালু হওয়া,শিশুমৃত্যুর হার হ্রাস সহ এমডিজি অর্জনে বাংলাদেশ সরকারের সফলতার পেছনে তাঁর সাফল্য ঈর্ষনীয়।

তারপর কয়েকদিন আগে ডাক্তারদের গ্রামে ৪বছর থাকতে হবে প্রজ্ঞাপন জারি হল যেন বিশেষজ্ঞ ডাক্তার হোক এটা কোন একটা মহল চায়না,আবার বিশেষজ্ঞ না হলে প্রমোশনও নাই। স্বাস্থ্য মন্ত্রনালয় এত বেপরোয়া হওয়ার কারণ কি?

কিসের এজেন্ডা বাস্তবায়নে একটা পুরো পেশাজীবী সমাজকে উস্কে দিচ্ছে তাও নির্বাচনের আগে? সর্ষের মধ্যে ভূত নেই তো ?আসলে যতদিন এক্সপার্ট লোকজন ছাড়া সংশ্লিষ্ট ডিপার্টমেন্ট চলবে ততদিনই স্পেলাইজড সেক্টরগুলো এরকম হযবরল থাকবে!!

তাই স্বাস্থ্য মন্ত্রনালয়ে অবিলম্বে বিভিন্ন পদে পর্যাপ্ত পরিমান চিকিৎসক নিয়োগের জোর দাবি জানাচ্ছি! আগামী নির্বাচনে রাংগুনিয়া থেকে চট্টলার চিকিৎসক সমাজের অহংকার ডা.ফয়সল ইকবাল চৌধুরী ভাইকে মনোনয়ন দেওয়ার জন্য সমস্ত ডাক্তার সমাজের পক্ষ থেকে দাবি জানাচ্ছি। চট্টগ্রাম এর মত সমস্ত বাংলাদেশের স্বাস্থ্যব্যাবস্থার উন্নতির জন্য ডা.ফয়সল ইকবাল ভাইয়ের সংসদে থাকা এখন সময়ের দাবি.।

দেশনেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে স্বাস্থ্য সেক্টরের আরও উৎকর্ষ সাধনের জন্য ডা.ফয়সল ভাইয়ের মত ডায়নামিক নেতৃত্বের বিকল্প নেই। ডা.ফয়সল ভাইকে জাতীয় পর্যায়ে দেখতে চাই।

আসুন আমরা চিকিৎসক সমাজ সর্বোচ্চ পর্যায়ে এ দাবি পৌঁছানোর জন্য সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টা যত বেশি পারি শেয়ার করি। আমাদের অস্তিত্বের এই সংকটময় মূহুর্তে আমাদেরকেই কাজ করতে হবে!!কোন ষড়যন্ত্র আমরা সফল হতে দিবনা । চট্টগ্রাম এর মত সারা বাংলাদেশ এ আমরা ডা.ফয়সল ভাইয়ের নেতৃত্বে স্বাস্থ্য সেক্টরের বিরুদ্ধে এই ষড়যন্ত্র রূখে দিব ।

_____________________________

ডা. মো বাবর চৌধুরী, বিশিষ্ট চিকিৎসক
ইম্পেরিয়াল হসপিটাল লিমিটেড, চট্টগ্রাম।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়