Ameen Qudir

Published:
2018-08-20 16:18:17 BdST

পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালকের পদে জনপ্রশাসন আমলা!!!


 

লেখকের ছবি।



ডা. বাহারুল আলম
__________________________

পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালকের পদ জনপ্রশাসন আমলা দ্বারা পূরণের কার্যক্রম দীর্ঘদিনের । প্রায় সকল বিভাগে প,প পরিচালকের পদে জনপ্রশাসন আমলা নির্বিঘ্নে বহাল আছে।

রাজনীতির অসহায়ত্বের সুযোগ নিয়ে আমলাতন্ত্র কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত পেশাজীবীদের সকল প্রশাসনিক পদ দখল করবে- ৮ম পে স্কেলের আন্দোলনের সময় ও তার পূর্বে ‘টেকনোক্রেট মুভমেন্ট’ থেকে পেশাজীবীদের বারবার সতর্ক করা হয়েছে। এখনও হচ্ছে। তাদের ও তাদের নেতৃত্বের চৈতন্য উদয় হয় নি ফলে সুবিধাভোগী ক্ষমতালিপ্সু আমলাতন্ত্র তার নিজ পথে এগোবে এটাই স্বাভাবিক। বিগত ডেপুটি কমিশনারদের (ডিসি) সম্মেলনে রাষ্ট্রের পক্ষে সরকার প্রধান জেলা পর্যায়ে তাদেরকে সার্বিক ক্ষমতা দিয়েছেন। অথচ সচিবসভা ২০১৭ তে তিনি ক্যাডার বৈষম্য দূর করতে নির্দেশ দিয়েছিলেন। এ ধরণের স্ব-বিরোধিতায় আমলারা সুযোগ নেবে - সেটাই স্বাভাবিক। পেশাজীবীদের নিষ্ক্রিয় নেতৃত্ব এ ‘সন্দেশ’ (খবর) শোনার পর কি প্রতিক্রিয়া ব্যক্ত করে - তার উপর নির্ভর করবে পদ জবরদখলের দখলের নির্লজ্জ কার্যক্রম।

জন্মলগ্ন থেকে পরিবার পরিকল্পনা কার্যক্রমকে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পৃথক করে ভিন্ন অধিদপ্তর করাই হয়েছে জনপ্রশাসন ক্যাডারদের পদায়নের জন্য । দীর্ঘ আন্দোলন সংগ্রামেও দুই অধিদপ্তরকে একীভূত করা যায় নি।
_____________________________________


ডা. বাহারুল আলম। প্রখ্যাত চিকিৎসক নেতা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়