Ameen Qudir

Published:
2018-08-20 15:34:19 BdST

বাংলাদেশের ডাক্তার ও রুগির মন্দ সম্পর্ককে পুঁজি করে অবৈধ প্রাইভেট প্রাকটিস চলছেই


স্বদেশের চেয়ে এদের বাংলাদেশে পসার বেশী। সেই প্রতিকী প্রতিচ্ছবি বিদেশী ডাক্তারদের হাস্য লাস্য ছবিতে।

 

 

 

ডা. জাহিদুর রহমান
____________________________

বাংলাদেশি ডাক্তার এবং রুগির মধ্যে নেতিবাচক সম্পর্ককে পুঁজি করে এক শ্রেনীর অসাধু ভারতীয় ডাক্তার গত কয়েক বছর ধরে বাংলাদেশে এসে সম্পুর্ন অবৈধভাবে প্রাইভেট প্রাকটিস করে যাচ্ছে। এতে একদিকে যেমন সাধারন মানুষ প্রতারিত হচ্ছে, তেমনি দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে কোটি কোটি টাকা। ভারতীয় ডাক্তারদের এই অবৈধভাবে প্রাইভেট প্রাকটিস করার সুযোগটা কিন্তু করে দিচ্ছে এদেশের নামিদামি প্রাইভেট হাসপাতাল এবং তাদের পকেটে থাকা মিডিয়াগুলো।এসব ভারতীয় ডাক্তার কখনো ফ্রি মেডিকেল ক্যাম্প কখনো সেমিনার/ওয়ার্কশপ, ইত্যাদি নানা অযুহাতে এদেশে প্রবেশ করেন। সাধারন মানুষ প্রাইভেট হাসপাতালগুলোর চটকদার বিজ্ঞাপনে প্রলোভিত হয়ে কয়েকগুন টাকা খরচ করে তুলনামূলকভাবে অনভিজ্ঞ ভারতীয় বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে চিকিৎসা নিতে যান। অথচ বর্তমানে আমাদের দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা যোগ্যতা এবং অভিজ্ঞতা, কোন দিক থেকেই ভারতীয়দের চেয়ে পিছিয়ে নেই। প্রাইভেট হাসপাতালগুলো তাদের প্রচার প্রচারনার জন্য বিভিন্ন পত্রিকা এবং টিভি চ্যানেলগুলোতে কোটি কোটি টাকা বিনিয়োগ করে। তাই দেশের মুল ধারার মিডিয়া নিজেদের স্বার্থেই এই অনিয়ম, প্রতারণা নিয়ে মুখ খুলেন না। এই বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা মাঝেমধ্যে বিচ্ছিন্নভাবে কিছু বলার চেষ্টা করি। কিন্তু এই বিষয়গুলো যাদের দেখার দায়িত্ব সেই স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) আমাদের সেই কথাগুলো এতদিন কানে তোলেন নাই।

আমাদের অবাক করে দিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় গত ৯ আগস্ট "বিদেশি বিশেষঞ্জ ডাক্তার/ বিশেষায়িত নার্স আগমন সংক্রান্ত নীতিমালা-২০১৮" নামক একটি পরিপত্র জারি করে ফেলেছে। নীতিমালাটি আধুনিক এবং যথেষ্ট শক্তিশালী। এটি বাস্তবায়ন হলে বিদেশি ডাক্তারদের বাংলাদেশে এসে অবৈধভাবে প্রাইভেট প্রাকটিস করা প্রায় সম্পুর্নভাবে বন্ধ হয়ে যাবে। আমরা অল্প পেলেই খুশি, তাই স্বাস্থ্যখাতের নীতি নির্ধারকদের সাধুবাদ জানাই। এখন থেকে কোন প্রাইভেট হাসপাতালে বিদেশি ডাক্তার দেখানোর আগে নিশ্চিত হয়ে নিবেন, আপনাকে চিকিৎসা দেয়ার বৈধতা ঐ ডাক্তারের আছে কিনা।

"বিদেশি বিশেষজ্ঞ ডাক্তার/বিশেষায়িত নার্স আগমন সংক্রান্ত নীতিমালা-২০১৮" নিয়ে গনমাধ্যমের নিরবতা পালনের কারনটা আমরা আন্দাজ করতে পারি। প্রচারণা তাই ফেসবুকেই চালাতে হবে। সম্পুর্ন নীতিমালাটি এই লিংকে যেয়ে ডাউনলোড করে নিতে পারেন https://bit.ly/2OHAHAu।

______________________________

ডা. জাহিদুর রহমান । ঢাকা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়