Ameen Qudir

Published:
2018-07-09 17:48:46 BdST

ওষুধ কাজ না করলে ডাক্তার কেন জেলে যাবে


 

 

ডা. অামেনা বেগম ছোটন
___________________________

ফেসবুকে বিভিন্ন ডাক্তার দের পোস্ট ঘুরে বেড়াচ্ছে, মেসেঞ্জারে চিকিৎসা বন্ধ। গুড ফর অল, রোগি না দেখে, ভিজিট না নিয়ে চিকিৎসা দেয়া কোন ভাল কথা না । আর সবার মত ফেসবুকে ডাক্তার রা দম ফেলতেই আসে। আপনার যে সমস্যা নিয়ে ডাক্তার না দেখিয়ে মেসেঞ্জারে টুকটুক করছেন, তার সমাধান করার জন্যে না।

ফেসবুক আসার পর, দেশে ডাক্তার রোগি সম্পর্ক আরো খারাপ হয়েছে। আগে আড়ালে কসাই বলে গালিটালি দিতেন, ( সার্ভিস ভাল্লাগেনা তাই গালি দিছেন, অসুবিধা নাই) কেউ দেখত না, জানত ও না যে কতটা ঘৃণা করে মানুষ ডাক্তার কে। এখন প্রায়ই এসব পোস্ট দেখে, পারস্পরিক ঘৃণা বাড়ে। ডাক্তার দের সেবার মানসিকতা নষ্ট হয়।

এজ এ ম্যাটার অফ ফ্যাক্ট, আসলে মানুষ ডাক্তার হয় সিকিউর জব বা সোশাল রেস্পেক্টের আশায় । পথেঘাটে আপামর জনসাধারণ কে ২৪ ঘন্টা চিকিৎসা দেবার মানসিকতায় না। উকিল কোর্টে, ব্যাংকার ব্যাংকে, পুলিশ থানায় কাজ করে। ডাক্তারির জায়গাটাও হাসপাতালে, চেম্বারে হওয়া উচিৎ । ফেসবুকে, বাজারে, বিয়ার দাওয়াতে, বাসে, ট্রেনে হওয়া উচিৎ না। মুখে মুখে ডাক্তারি করে ,ডাক্তারির কোয়ালিটি খারাপ হয়ে গেছে। প্রপার হিস্ট্রি ফিজিক্যাল এক্সাম ছাড়াই ট্রিটমেন্ট দিলে সেটা ভুল হবার সম্ভাবনা বেশি।

ডাক্তারি করার সবচেয়ে বড় সমস্যা, আপনাকে ইন্সট্যান্ট সলুশন দেয়া সম্ভব না। ব্যথায় পেইনকিলার দেয়া যেতে পারে বড়ো জোর। আপনি সারাজীবন জাংকফুড খেয়ে, এক্সারসাইজ না করে ,রোগ বাধিয়ে প্রায় বাতিল কল্কব্জা নিয়ে ডাক্তারের কাছে গেলেন, সে ফুসমন্তর দিয়ে সব ঠিক করে দিতে পারবে না। পারলে অবশ্যই দিত।

সেদিন কোন এক কমেন্ট চালাচালিতে একজন বিবেকবান মানুষ বললেন, তিনি ডাক্তার দের গ্রেপ্তার চান৷ সেখানে, না না এ হতে পারেনা বলে লাফিয়ে পরতে ইচ্ছে হয় নি। ফেসবুক এখন আর অত ভাল লাগে না, প্রচুর সময় নষ্ট হয়, মানুষ বুঝে ঘন্টা। মৃত্যু একটি অবধারিত বিষয়। রোগের জটিলতায় মানুষের মৃত্যু হতে পারে, যথাযথচিকিৎসা সত্তেও। এতে ডাক্তার গ্রেফতার করার আব্দার করলে ডাক্তারি বন্ধ করে দেয়া ছাড়া উপায় নাই। আপনার মোবাইল, ল্যাপটপ, গাড়ি সেইটা বুগাতি হলেও মেকানিকের সেটা রিপেয়ার করার ক্ষমতা নাও থাকতে পারে, এজন্য মেকানিক কে গ্রেপ্তার করবেন? ডাক্তার একজন সাধারণ মেকানিক, তার সম্বল অল্পকিছু মেডিসিন, যার অধিকাংশ আবার ফার্মেসির এন্টিবায়োটিক খাওয়া রেজিস্টান্স এর কারণে কাজ করে না। বাচ্চা নিয়ে হাসপাতালে যাবেন, ডাক্তার এন্টিবায়োটিক দিবে, সেটা কাজ করবে না, বাচ্চা মারা যাবে ,সমাধান ডাক্তার জেলে - আব্দার মাইরি ।

এখনের ডাক্তার রা খুব খারাপ, আগে ভাল ছিল। হতে পারে, তবে আগে রোগিরা বিশ্বাস করত, যে সব রোগের চিকিৎসা নাই। যক্ষ্মা, ক্যান্সার হলে নির্বিবাদে মারা যেত। ডাক্তারের কাজ সহজ ছিল। এখন সবাই অমরত্ব চান, তামিল সিনেমার হিরোদের মত ডজন গুলি খেয়েও ইয়াহু বলে উঠে পড়তে চান। সরি ব্রো, নট পসিবল। দ্য সুন ইউ আন্ডারস্ট্যান্ড দিস, সুন উইল বি বেটার ফর আস৷

সব ডাক্তার ভাল? অফকোর্স না, কতিপয় অসাধু , না বহুসংখ্যক অদক্ষ ডাক্তার আছেন- দে পিসড ইউ অফ। আমি জানি। ভাল ডাক্তার খুজে বের করুন। তার কাছে চিকিৎসা নিন। ভাল ব্যবহার করলে ভিজিট না দেবার চেষ্টা করবেন না, ফাউ সার্ভিস দিতে দিতে সে একসময় কসাই হয়ে যায়। সিস্টেম প্রবলেম। ভাল থাকেন সবাই, স্বাস্থ্যবিধি জানুন, মানুন। প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম।
_______________________________
© ডা. আমেনা বেগম ছোটন ।
Studied at Sylhet M.A.G Osmani Medical College
Lives in Sydney, Australia
সিওমেক
২০০২-০৩

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়