Ameen Qudir

Published:
2018-07-07 18:42:35 BdST

শিশু রাইফার অনাকাংখিত মৃত্যুর তদন্ত প্রতিবেদন:বিএমএ চট্টগ্রামের বক্তব্য


ডেস্ক
___________________

সাংবাদিক রুবেল খান এর শিশু কন্যা রাইফার অনাকাংখিত মৃত্যুতে গঠিত তদন্ত কমিটির প্রকাশিত রিপোর্টের প্রতিক্রিয়ায় বিএমএ,চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান এবং সাধারন সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী নিম্নোক্ত যৌথ বিবৃতি প্রদান করেন।


গত ৩০শে জুন চকবাজার থানার ওসির মধ্যস্থতায় সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক হাসান ফেরদৌস, প্রেস ক্লাব সাধারন সম্পাদক শুকলাল দাশ ও বিএমএ চট্টগ্রাম শাখার সাধারন সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী’র সম্মিলিত সিদ্ধান্তে চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে একটি শক্তিশালী সর্বগ্রহনযোগ্য নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য যে তদন্ত কমিটির কার্যক্রম অধিকতর স্বচ্ছ ও নিরপেক্ষ রাখার স্বার্থে বিএমএ চট্টগ্রাম শাখা তদন্ত কমিটিতে কোন প্রতিনিধি দেয় নাই। ইতিমধ্যে তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশিত হয়েছে। যথাসময়ে তদন্ত রিপোর্ট প্রকাশের জন্য তদন্ত কমিটিকে বিএমএ চট্টগ্রাম শাখা ধন্যবাদ জ্ঞাপন করছে। তদন্ত রিপোর্টে বলা হয়েছে যেসব চিকিৎসককে অবহেলার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে তাদের বিরুদ্ধে বিএমডিসি এর বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার জন্য উক্ত তদন্ত রিপোর্টটি বিএমডিসি এর ডিসিপ্লিনারী শাখায় প্রেরন করা হবে। উক্ত তদন্ত রিপোর্টে ম্যাক্স হাসপাতালে ডিপ্লোমা নার্সের অনুপস্থিতির কথা উল্লেখ করা হয়েছে। এ কথা স্বীকৃত যে দেশে ডিপ্লোমা নার্সের সংখ্যা অনেক কম। কিন্তু এরপরও আমরা ম্যাক্স হাসপাতালসহ সকল ক্লিনিক-হাসপাতালের কাছে দাবী করি যাতে ন্যূনতম প্রত্যেক ফ্লোরে একজন করে ডিপ্লোমা নার্স নিয়োগ দেয়া হয়। এছাড়াও তদন্ত কমিটি যেসব বিষয়ে ম্যাক্স হাসপাতালকে সংশোধনের সুপারিশ করেছে সেগুলো অনতিবিলম্বে সংশোধনের জন্য ম্যাক্স হাসপাতালকে অনুরোধ করছি। একটি সুষ্ঠু তদন্ত করায় তদন্ত কমিটিকে আবারো ধন্যবাদ জানাচ্ছি।


চিকিৎসকরা সকল সময়েই সমাজ ও রাষ্ট্রের আইনের প্রতি শ্রদ্ধাশীল নাগরিক। তারা আইনের ঊর্দ্ধে নন। বিএমএ,চট্টগ্রাম শাখা শুরু থেকেই বলে আসছে নিরবিচ্ছিন্ন নির্বিঘ্ন সুচিকিতসা নিশ্চিত করতে বিশেষজ্ঞ তদন্ত কমিটি দ্বারা অভিযুক্ত সাব্যস্ত হওয়ার আগে কোন চিকিৎসককে গ্রেফতার বা হয়রানি করা যাবে না। আমরা এখনও দ্ব্যর্থহীন ভাষায় ব্যক্ত করতে চাই, বিশেষজ্ঞ প্যানেল কর্তৃক আইনানুগ প্রক্রিয়ায় কেউ দোষী সাব্যস্ত হলে বিএমএ চট্টগ্রাম শাখা কখনোই হস্তক্ষেপ করবে না,বরং স্বাগত জানাবে।


গত ০৪/০৭/১৮ ইং তারিখে বিএমএ ভবনে বিএমএ চট্টগ্রাম শাখার আহবানে সর্বস্তরের চিকিৎসকদের অংশগ্রহনে অনুষ্ঠিত সমন্বয় সভায় বিএমএ চট্টগ্রাম শাখার পরপর চারবারের নির্বাচিত প্রাক্তন সাধারন সম্পাদক ডা. খুরশীদ জামিল চৌধুরির একটি বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে যা আমাদের দৃষ্টিগোচর হয়েছে। তার বক্তব্যের কোথাও তিনি বলেননি সাংবাদিকদের মারতে হবে বা আঘাত করতে হবে। তিনি তার বক্তব্যে সুস্পষ্টভাবে বলেছিলেন প্রতিটা সরকারী এবং বেসরকারী হাসপাতালে কর্মরত চিকিৎসক,নার্স,কর্মকর্তা,কর্মচারী একই পরিবারের সদস্য। যখন কোন একটি রোগীর অকাল মৃত্যু ঘটে তখন ওই মৃত্যুকে কেন্দ্র করে ভুল চিকিৎসা বা অবহেলার অভিযোগ এনে কোন চিকিতসক,নার্স,কর্মকর্তা,কর্মচারী এর উপর আঘাত আসলে বা চিকিৎসা প্রতিষ্ঠানে অরাজক পরিস্থিতির সৃষ্টি করা হলে আমাদের সবাইকে তার জন্য প্রস্তুত থাকতে হবে এবং এর বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। এধরনের কোন ঘটনায় তিনি চিকিৎসকদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।

তার বক্তব্যে স্বাস্থ্য সেবাকে বিঘ্নিত করা এবং সরকারের চলমান স্বাস্থ্যখাতকে অস্থিতিশীল করার কোন বক্তব্য ছিলো না। এরূপ বিভ্রান্তিকর বক্তব্য ছড়িয়ে দুইটি সম্মানজনক পেশাজীবি সমাজের মধ্যে অসন্তোষ সৃষ্টি না করার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি।

___________________________


বিবৃত বক্তব্যটি
চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরীর কাছে থেকে প্রাপ্ত।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়