Ameen Qudir

Published:
2018-06-05 22:18:40 BdST

ভুয়া ডাক্তারের ব্যাপারে তারা নেই , যত সাবধান বাণী সব নিবন্ধিত চিকিৎসকদের জন্য




ডা. কামরুল হাসান সোহেল
_________________________


বিএমডিসি এইবার নড়েচড়ে বসেছে, ভুয়া চিকিৎসক দমন অভিযানে কোমর বেধে নেমেছে? কিন্তু ভুয়া চিকিৎসকদের ব্যাপারে তেমন কোন সাবধান বাণী নেই এই নোটিশে, যত সাবধান বাণী সব নিবন্ধিত চিকিৎসকদের জন্য।

যারা চিকিৎসক তারা তাদের নামের শেষে যে ডিগ্রি কমপ্লিট হয় নাই তার নাম লিখতে পারবেনা, এফসিপিএস(পার্ট-১), এমডি,এমএস(ফাইনাল পার্ট) লিখলে না কি রোগীদের সাথে প্রতারণা করা হয়।বিএমডিসি স্বীকৃত নয় এমন কোন ডিগ্রীর নাম লিখা আইন দণ্ডনীয় অপরাধ এবং কেউ যদি লিখে তার জন্য কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছেন বারবার।

এইসব ডিগ্রির নাম লিখা যদি প্রতারণা হয় যারা জীবনে মেডিক্যাল কলেজের গেইটের ভিতরে যায় নাই কখনো,খুব বেশি হলে মেডিক্যাল কলেজের গেইটে বসে মলম,তাবিজ বিক্রি করেছে,ঝাড়ফুঁক করেছে,ভ্রাম্যমাণ নাক,কান গলা রোগ বিশেষজ্ঞ হয়ে মানুষের কান পরিষ্কার করেছে,মেডিক্যাল কলেজের সামনে ফার্মেসির


দোকানে ঔষধ বিক্রি করেছে তারা কি করে তাদের নামের আগে ডাঃ লিখে প্র‍্যাকটিস করছে? এতে কি তারা রোগীদের সাথে প্রতারণা করছেনা?

যারা ২ মাসের আরএমপি কোর্স,৬ মাসের এলএমএফ, ১ বছরের প্যারামেডিক, এসএসসি পাস করে ৩ বছরের ডিপ্লোমা, এসএসসি পাস করে ৪ বছরের ম্যাটস থেকে পাস করে বের হয়ে নিজেদের নামের আগে ডাঃ লিখে দেসদারসে চেম্বার করছে তারা রোগীদের সাথে প্রতারণা করছেনা?

আগে দেশকে ভুয়া ডাক্তার মুক্ত করেন, দেশীয় কোয়াকদের ভুয়া বিএমডিসি রেজিস্ট্রেশন দেয়া বন্ধ করেন(চাইনিজ, রাশিয়ান, ইউক্রেন কলকাতার প্রাকৃতিক মেডিকেল সার্টিফিকেট দিয়ে), আরএমপি,এলএমএফ, ডিমএফ, স্যাকমো এবং ফার্মেসির দোকানদার কাম ডাক্তারদের বিরুদ্ধে সাড়াশি অভিযান চালিয়ে তাদের আইনের আওতায় আনেন, তাদের নামের আগে ডাঃ লিখা এবং তাদের প্র‍্যাকটিস করা বেআইনি ঘোষণা করেন, তাদের শাস্তির আওতায় আনেন।

বিসিএমডিসিকে বন্ধ করেন,বিসিএমডিসির অর্থের বিনিময়ে এমবিবিএস, এফসিপিএস, এমডি,এমএস,এমফিল,পিএইচডি সার্টিফিকেট ব্যবসা বন্ধ করেন। বিসিএমডিসির ভুয়া রেজিস্ট্রেশন ব্যবসা বন্ধ করুন।

আগে দেশকে কোয়াকমুক্ত করুন, বিসিএমডিসির জঞ্জালমুক্ত করেন, তখন সবাই তাদের নামের শেষে এমবিবিএস ছাড়া আর কোন অসমাপ্ত ডিগ্রী, বিএমডিসি স্বীকৃত নয় এমন কোন ডিগ্রী আর তার নামের পাশে লিখবেনা।
__________________

ডা. কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

 

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়