Ameen Qudir

Published:
2018-06-05 19:35:33 BdST

কিসের ভিত্তিতে অধ্যাপক ডা. আবদুল হাইকে গ্রেপ্তার করা হয়েছিল


 

ডা. মিথিলা ফেরদৌস
______________________


ফিফথ ইয়ারে কয়েকজন স্যারের ক্লাস ভাল লাগতো তার মধ্যে অধ্যাপক ডা. আবদুল হাই স্যার একজন।যার ক্লাস ভাল হবে তার হাতের কাজ ভাল হবে এমন কোন কথা নাই।কিন্তু ইন্টার্নির সময়,ই এন টি ওটিতে স্যারের সাথে টনসিল এসিস্ট করতে গিয়ে আমি অবাক।একফোটা রক্তও বের হলো না,অথচ খুব কম সময়ে কি সাবলীল ভাবে অপারেশন করে ফেললেন।অপারেশন করে গ্লাভস খুলতে খুলতে বললেন,

:কি শিখলা মেয়ে?
আমি হা করে তখনও অবাক।
:আমি খুব কিপটা,ব্লিডিং এর ব্যাপারে।একফোটা রক্তও খরচ করতে চাই না।
স্যার টনসিল অপারেশনের জন্যে এতই বিখ্যাত ছিলেন,যে উনার নাম হয়েছিল,"টনসিল হাই"।দেখার মতই অপারেশন করতেন।

কয়দিন আগে কে যেনো,বলছিলো,গলায় কাটা ফুটছিলো,সে বোঝে নাই।এরপর গলায় ইনফেকশান হয়ে ব্যাড়াছ্যড়া হয়ে গেছিলো,স্যার দেখেই ব্যাপার বুঝে কাটা বের করে পাস ড্রেন করে দেয়,নাহলে মরণ দশা হইতো তার।

একটা লোক সারাজীবন এত মানুষের জীবন বাচালো,আজ তাকে এক অপারেশন তাও নাকি টনসিল অপারেশনের জন্যে হ্যারাজ হতে হচ্ছে।ডাক্তার কি সুপারম্যান নাকি না এঞ্জেল?সারাজীবনে যে উনি এত লোক সুস্থ করেছেন তা নিয়ে তো কেউ তাকে বাহবা দিতে শুনিনি।কোন ডাক্তার কি রুগীর শত্রু নাকি যে,রুগীকে ইচ্ছাকৃত হত্যা করবে?এতে কি তার নাম যশ খ্যাতি বাড়বে নাকি?

আমার বিশ্বাস, এইখানে অন্যকোন ঘাপলা আছে, হয়তো বাচ্চা কনজেনিটাল কোন ডিসওর্ডার ছিলো কিনা,যা বাবা,মা লুকাতে পারে,যেটাই হোক স্যারকেই বলতে দেয়া হোক কি কারণ? তা না করে, তাকে গ্রেফতার করার মানে কি?তাও একজন সম্মানিত প্রফেসর!! একজন ডাক্তারকে এত সহজে গ্রেফতার করার কোন বিধান কোথাও নাই।

পেনাল কোড আইন-১৮৬০:- CHAPTER-IV এ GENERAL EXCEPTION:--76--95 পর্যন্ত বিভিন্ন পেশার সরল বিশ্বাসের ভুল ভ্রান্তিকে NO OFFENCE-হিসেবে চিহ্নিত করা হয়েছে
**৮৮ধারায় চিকিৎসক -সার্জনকে ও সরল বিশ্বাসে চিকিৎসা করতে গিয়ে রোগীর মৃত্যু হলেও তা অপরাধের আওতা বহির্ভুত রাখা হয়েছে।

এরপরেও কোন ভিত্তিতে তাকে গ্রেফতার করা হলো?এ দেশে কি চিকিৎসা করাই যাবেনা তাহলে?হাজার কোটি টাকার ভুল নকশার ফ্লাইওভার নিয়ে আপনারা ট্রল করেন তারা ভুল করতে পারে কিন্তু ডাক্তারের পান থেকে চুন খসা যাবেনা,কেন তারা কি এলিয়েন নাকি?

রংপুর চিকিৎসক সমাজের কর্মসূচি শুনে ভাল লেগেছে,সকল প্রকার প্রাইভেট প্রাক্টিস কাল থেকে বন্ধ।এভাবেই একতাবদ্ধ থাকতে হবে আমাদের,যেকোন সময় এই বিপদ যেকারো হতে পারে।প্রাইভেট প্রাকটিস নিয়ে যাদের চোখ টাটায় তারাও বুঝুক এইটার মর্ম।


_________________________

ডা. মিথিলা ফেরদৌস। সুলেখক।

 

 


____________

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়