Ameen Qudir

Published:
2018-03-26 15:11:37 BdST

পেটের মৃত বাচ্চার জন্য সঙ্কটাপন্ন মাকে বাঁচানো কি ডাক্তারদের অপরাধ !


ফাইল ছবি

ডা.কামরুল হাসান সোহেল
______________________________

ডিক্যাপিটেশন(মৃত বাচ্চার মাথা কেটে,বাচ্চার দেহ থেকে আলাদা করা) চিকিৎসারই একটি অংশ। রোগীর জীবন যখন সংকটাপন্ন থাকে এবং মৃত বাচ্চা যখন অস্বাভাবিক পজিশনে থাকে তখন ডিক্যাপিটেশন করে বাচ্চা বের করতে হয়। মৃত বাচ্চার জন্য বাচ্চার মায়ের জীবনই সংকটাপন্ন হয়ে উঠে তাই বাচ্চার মাকে বাচানোর জন্য ডিক্যাপিটেশন করা হয়। মৃত বাচ্চার জন্য অতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে,অতিরিক্ত রক্তক্ষরণে মা মারা যেতে পারে। এইক্ষেত্রে মায়ের জীবন বাচানোর জন্য অনেক সময় জরায়ু কেটে ফেলে দিতে হয়।

এখন চিকিৎসকরা একজন রোগীর জীবন বাচানোর জন্য যা যা করা দরকার যা তাদের সাধ্যের মধ্যে ছিল তা সবই করেছেন। রোগীর জীবন বাচানোর পরও যদি নেগেটিভ নিউজ করা হয় আর তার জন্য আদালতে তলব করে তাহলে ভবিষ্যতে কোন চিকিৎসক মরণাপন্ন রোগীর চিকিৎসা দিতে রাজী হবেন না। ঝুঁকি নিয়ে কোন সংকটাপন্ন রোগীকে বাঁচিয়ে তোলার চেষ্টা করবেন না, এতে করে ক্ষতিগ্রস্ত হবে রোগী এবং তাদের নিকটাত্মীয়রাই।

সাংবাদিকদের উচিৎ চিকিৎসা বিষয়ে যেকোন সংবাদ পরিবেশনের সময় তা ভাল করে জেনেশুনে, যাচাই বাছাই করে,সঠিক তথ্য-উপাত্ত নিয়ে সংবাদ পরিবেশন করা। চিকিৎসকদের সাথে রোগীদের দূরত্ব তৈরি হবে এমন হেডলাইন দিয়ে নিউজ না করাই উচিৎ।আমাদের দেশের চিকিৎসকদের প্রতি রোগীদের আস্থা যেন বাড়ে সেই ধরণের নিউজ করা উচিৎ। সাংবাদিক ভাইদের কাছে অনুরোধ আপনারা চিকিৎসকদের সাথে রোগীদের দূরত্ব তৈরি করবেন না, রোগীদের চিকিৎসকদের প্রতিপক্ষ বানাবেন না। রোগীদের মনে চিকিৎসকদের প্রতি আস্থা জাগে,চিকিৎসকদের প্রতি সম্মান জাগে, আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থার প্রতি মানুষের মনে ভরসা জাগে তেমন নিউজ করেন, পজিটিভ নিউজ করেন।
আসুন না আমরা সবাই মিলে আজকের এই স্বাধীনতা দিবসে শপথ নেই আমাদের দেশের চিকিৎসা এবং চিকিৎসকদের নিয়ে গঠনমূলক সমালোচনা করবো কিন্তু কোন ধরণের নেগেটিভ কথা বলবোনা। আমরা সবাই মিলে আমাদের দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে চাই যেখানে কেউ বিনা চিকিৎসায় মারা যাবেনা।
_____________________________

ডা.কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়