Ameen Qudir

Published:
2018-03-02 17:13:19 BdST

চিকিৎসকদের জন্য নিরাপদ কর্মস্থল চাই


 

 


ডা. কামরুল হাসান সোহেল

______________________________

চিকিৎসকদের জন্য নিরাপদ কর্মস্থল চাই।

অনেক দিন ধরেই কর্মস্থলে চিকিৎসকরা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন, শারিরীকভাবে নির্যাতনের শিকার হচ্ছেন, মানসিকভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। কেউ কেউ কর্মস্থলে খুনের শিকার ও হয়েছেন, ধর্ষণে বাধা দেয়ায় খুন হন ডাঃ সাজিয়া আফরিন ইভা, হাসপাতাল ভাংচুর, পুরুষ চিকিৎসকদের গায়ে হাত তোলা তো মামুলি বিষয় হয়ে দাঁড়িয়েছে, ঢাকা সিটি হসপিটালে দেশবরেণ্য মেডিসিন ডাঃ আব্দুল্লাহ স্যারকে অপদস্থ হতে হয়েছে,,কর্তব্যরত চিকিৎসকদের ব্যাপক মারধোর খেতে হয়েছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে প্রায় নিয়মিত বিরতিতে কোথাও না কোথাও চিকিৎসকরা শারিরীক নির্যাতনের শিকার হচ্ছেন,পিটিয়ে হাত ভেংগে দেয়া হয়েছে কারো কারো, মাথা ফাটিয়ে দেয়া হয়েছে, গ্লাস ভেংগে সেই কাচের টুকরো দিয়ে হাত কেটে দেয়া হয়েছে নারী চিকিৎসকের।


ইন্টার্ন নারী চিকিৎসকরা প্রায়ই রোগীর আত্মীয়স্বজনদের বা কখনো কখনো রোগীদের দ্বারা ইভটিজিং এর শিকার হন। এই নিয়ে সবচেয়ে বড় ঘটনা ঘটেছে বগুড়া এবং রাজশাহী মেডিক্যাল কলেজে। আজ পর্যন্ত এতগুলো ঘটনার একটির ও সঠিক বিচার হয়নি। দুষ্কৃতকারীদের কিছু হয়নি উল্টো তাদের সাথে সমঝোতা করতে হয়েছে, কোন কোন ক্ষেত্রে ক্ষমা চাওয়া হয়েছে বা ক্ষমা চাইতে বাধ্য করা হয়েছে।


অবস্থা এখন এতোই খারাপ আকার ধারণ করেছে যে নারী চিকিৎসকরা তাদের কর্মস্থলে বা কর্মস্থলে আসা যাওয়ার পথে যৌন হয়রানির শিকার হচ্ছে,ফরিদপুর যাওয়ার পথে একক নারী চিকিৎসক রাজবাড়ীতে গণধর্ষণের শিকার হয়েছেন, কুষ্টিয়া মেডিক্যাল কলেজে রোগী মারা যাওয়ায় কর্তব্যরত ইন্টার্ন নারী চিকিৎসক শারিরীক নির্যাতনের শিকার হয়েছে। যদি অতীতে চিকিৎসকদের উপর হামলার বিচার হতো, গুন্ডারা সাজা পেত তাহলে পরিস্থিতি আজ এতো খারাপ হতো না।


চিকিৎসকদের গায়ে হাত তুলবে কেউ কিন্তু তার বিচার হবেনা? কেউ ধর্ষিতা হবে বা শারিরীক নির্যাতনের শিকার হবে,কেউ খুন হবে কিন্তু তার বিচার হবেনা? তাহলে পরিস্থিতি এমনই হবে,সামনে আরো খারাপ হবে। এতোদিন পুরুষ চিকিৎসকরা শারিরীক নির্যাতনের শিকার হয়েছেন,আজকাল নারী চিকিৎসকরা ও এর শিকার হচ্ছেন, ধর্ষণ চেষ্টার শিকার হচ্ছেন।আইন করে এবং আইনের যথাযথ বাস্তবায়ন করে যদি কর্মস্থলে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করা না হয় তাহলে সামনে আরো অনেক দুর্ঘটনার সম্মুখীন হবে চিকিৎসকরা।

______________________________

Image may contain: 1 person, closeup

ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়