Ameen Qudir

Published:
2018-03-01 17:04:11 BdST

" এখনও প্রতিবাদের ঝড় উঠে নি, ধর্ষিতর প্রতি সমবেদনার হাত বাড়ায় নি চিকিৎসক সংগঠন!"




 

ডা. বাহারুল আলম

____________________________-

আপোষে সহ-অবস্থানের কারণে ফরিদপুরে নারী চিকিৎসক গণ-ধর্ষণের ৭২ ঘণ্টা পরেও প্রতিবাদ নেই – চিকিৎসকদের শারীরিক লাঞ্ছনা ও ধর্ষিত হওয়া মেনে নেওয়ার মনস্তাত্ত্বিক রূপান্তর ঘটেছে
......................................................
এখনও প্রতিবাদের ঝড় উঠে নি, ধর্ষিত নারী চিকিৎসকের প্রতি সহানুভূতি ও সমবেদনার হাত বাড়ায় নি চিকিৎসক ও তাদের সংগঠন, নারী ও তাদের সংগঠন, মানবিক জনগণ ও তাদের মানবতাবাদী সংগঠন । সকলেই চুপ এ লাঞ্ছিত মানবতায়, কারো কিছু যায় আসে না , চিকিৎসকদেরও না । প্রতিবাদহীনতার এক হিংস্র জনপদ যেখানে সবকিছুই পাল্টে নয়, উল্টে গেছে। অবক্ষয় ও মূল্যবোধহীনতাই আমাদের হিংস্র করে তুলেছে।

নারী চিকিৎসকদের তৃণমূলে ঝুঁকি ও নিরাপত্তার বিষয়ে বহুবার মাননীয় স্বাস্থ্যমন্ত্রী , তার মন্ত্রণালয় ও অধিদপ্তরকে অবহিত করার পরেও কার্যকর সাড়া মেলেনি। আচরণে মনে হচ্ছে নারী চিকিৎসক ধর্ষণ বা চিকিৎসক লাঞ্ছনা মামুলি ঘটনা। নারী চিকিৎসক কেন, কোন চিকিৎসকের নিরাপত্তা বিঘ্নিত হলে তাদের কোন কৈফিয়ত দিতে হয় না। চিকিৎসকদের সংগঠনও কৈফিয়ত চায় না। রাষ্ট্রের নীরবতার বিরুদ্ধে তারা সংক্ষুব্ধ নয় বরং নিজেরা নীরব থেকেই রাষ্ট্রের সাথে একাত্ম।

আপোষে সহ-অবস্থানের কারণে ফরিদপুরে নারী চিকিৎসক গণ-ধর্ষণের ৭২ ঘণ্টা পরেও প্রতিবাদ নেই ।

বিচারের দীর্ঘসূত্রিতায় আবর্তিত হতে থাকবে ফরিদপুরে ধর্ষিত ওই নারী চিকিৎসকের আর্তি। মাত্র ক’দিন আগে রাজশাহী মেডিকেল কলেজে নারী ইন্টার্ন চিকিৎসক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কর্তৃক মনস্তাত্ত্বিক ধর্ষণের শিকার হওয়ার পরেও কোন প্রতিকার/বিচার হয় নি ।সংজ্ঞা তত্ত্বে পার্থক্য হলেও মনস্তাত্ত্বিক ধর্ষণ ও শারীরিক ধর্ষণে মৌলিক কোন পার্থক্য নেই।

অতীতেও বহু নারী চিকিৎসক কর্তব্য পালন করতে গিয়ে কর্মস্থলে ধর্ষিত ও পরবর্তীতে হত্যার শিকার হয়েছে। সেগুলোর দৃষ্টান্তমূলক শাস্তি হলে ফরিদপুরে এ ঘটনা ঘটত না। রাষ্ট্রের কাছ থেক বিচার পারার আকাঙ্ক্ষা চিকিৎসকদের আর জাগ্রত হয় না, শারীরিক লাঞ্ছনা ও ধর্ষিত হওয়া মেনে নেওয়ার মনস্তাত্ত্বিক রূপান্তর ঘটেছে তাদের । নির্যাতনের সাথে আপোষকামী বাংলাদেশের চিকিৎসক সমাজ। কিসের আশায়, কিসের নেশায় চিকিৎসকরা বুঁদ হয়ে ক্লীব লিঙ্গে রূপান্তরিত হয়ে আছে তা স্পট নয়।

এ বন্ধ্যত্ব ছিন্ন করে স্বয়ংক্রিয়ভাবে সকল চিকিৎসক জেগে ওঠার আহ্বান জানাই। সক্রিয়তার ঐক্যই শক্তিশালী প্রতিবাদ।

_______________________________________


ডা. বাহারুল আলম। লোকসেবী চিকিৎসক নেতা। সুলেখক।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়