Ameen Qudir

Published:
2018-02-02 16:13:17 BdST

নজরুলের ‘পদ্মগোখরা’ কক্সবাজারে:‘গেরস্ত চোরের হাত ধরার কথা ,উল্টে চোরই গেরস্তের হাত ধরে’




 

 

 


ডা. বাহারুল আলম

প্রখ্যাত পেশাজীবী নেতা । লোকসেবী চিন্তক।
_______________________________

 


রাষ্ট্রে নাগরিকদের অন্যায় বিচারের মুখোমুখি করার অধিকার কারো নাই।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বাংলাদেশের সন্তান । এ সমাজে তার জন্ম ও বিচরণ , যদিও প্রজাতন্ত্রের কর্মচারী। সমাজের মানুষের সাথে তার দ্বন্দ্ব-সংঘাত , প্রীতি –ভালবাসা থাকবে এটাই স্বাভাবিক। এ সকল সম্পর্ক ও কর্মকাণ্ডের মধ্য দিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সে সকল অন্যায় বা অপরাধ করে তার প্রতিবাদ করলেই হাতে থাকা ভ্রাম্যমাণ আদালতের ক্ষমতার অস্ত্র ব্যবহার করে প্রতিবাদীর বিরুদ্ধে।
অপরাধী বিচারক সাজার ঘটনাই ঘটেছে কক্সবাজারের ‘ দ্যা কক্স টুডে’ – হোটেলের উপর। থার্টি ফাস্ট নাইটের ভুড়িভোজের ৩৫ হাজার টাকার বিল পরিশোধ না করার অপরাধী থাকা অবস্থায় কক্সবাজারের নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত নিয়ে চড়াও হয় ঐ হোটেলেরই উপর (দ্যা কক্স টুডে) ।
ভ্রাম্যমাণ আদালতের বিচারিক হাকিমের ক্ষমতার বাহাদুরি, অপপ্রয়োগ , অর্থ রোজগার ও বিচারে অপরাধীর মৌলিক অধিকার স্বীকার করা না করা - প্রচুর অভিযোগের কথা পত্রপত্রিকা ও সামাজিক মাধ্যমে প্রচার হয়েছে। উচ্চ আদালতে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম ও আইনগত বৈধতা সম্পর্কের রায় আপিল আদালতে ঝুলে আছে দীর্ঘদিন। লক্ষ্মীপুরের সিভিল সার্জন, বীরগঞ্জের আইনজীবী কেহই এ আদালত ও তার নি ম্যা-দের আক্রমণ থেকে রক্ষা পায় নি।

 

এতসব ঘটনার পরেও রাষ্ট্রের জনপ্রশাসন মন্ত্রণালয় ও নির্বাহী বিভাগের প্রধানের দৃষ্টিগ্রাহ্য হয় নি। হাইকোর্টের রায়ের পরেও উচ্চ আদালতে আপিল করার উদ্দেশ্যই হল , রাষ্ট্র প্রত্যক্ষভাবে এ আদালতের পক্ষে অবস্থান নিয়েছে। কক্সবাজারের পূর্বের সকল ঘটনা নির্বাহী ম্যাজিস্ট্রেট ক্ষমতার মোহে স্বপ্রণোদিত হয়ে অপরাধ করেছে এবং হাইকোর্টে করজোড়ে নিঃশর্তে কৃতকর্মের জন্য ক্ষমা চেয়ে নিষ্কৃতি পেয়েছে।


কিন্তু কক্সবাজারের ঘটনা ভিন্নতর, - ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেনাদার অপরাধী হয়েই পাওনাদার এর উপর বিচারিক হামলা চালায় ।উল্টো পাওনাদারকে এক লক্ষ্য টাকা জরিমানা করে – বিচারের নামে এমন প্রহসনের দৃশ্য কখনও মঞ্চস্থ হতে দেখা যায় নি !

কাজী নজরুলের ‘পদ্মগোখরা’ গল্পের বাস্তবতা ফুটে উঠেছে কক্সবাজারে – ‘গেরস্ত চোরের হাত ধরার কথা ,উল্টে চোরই গেরস্তের হাত ধরে’।

এবার নিশ্চয়ই রাষ্ট্রের টনক নড়বে, এটর্নি জেনারেলরা আপিল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও তার নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্পর্কে কথা বলা বন্ধ রাখবে। রাষ্ট্রে নাগরিকদের অন্যায় বিচারের মুখোমুখি করার অধিকার কারো নাই। রাষ্ট্রের শুভ বুদ্ধির উদয় হোক।
জয় বাংলা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়