Ameen Qudir

Published:
2017-05-31 20:46:14 BdST

বিএমএর ৬ দফা : না মানলে কঠোর আন্দোলন


 

                

 

 

 

 

সংবাদদাতা _____________________

ডাক্তারদের সুরক্ষার জন্য ৬ দফা দাবির বাস্তবায়ন
চেয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

নেতারা বলেছেন,
আমাদের দাবী মানা না হলে দেশের সকল চিকিৎসককে সাথে নিয়ে আমাদের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে যে কোন কর্মসূচি ও আন্দোলনে রাজপথে অবস্থান গ্রহন করবো-
দাবী সমূহ:-
১। সেন্ট্রাল হাসপাতাল কর্তৃক দায়েরকৃত এজাহারটিকে মামলা হিসাবে গ্রহন করে তাদের সরবরাহকৃত সিসি ক্যামেরার ফুটেজ দেখে সন্ত্রাসী ও তাদের ইন্ধনদাতাদের গ্রেফতার করে দ্রæত বিচারের আওতায় আনতে হবে।

২। ঢাকা বিশ^বিদ্যালয় কর্তৃক দায়েরকৃত “চিকিৎসকের অবহেলায় রোগী মৃত্যু”র মামলাটির কার্যক্রম দ্রæত সম্পন্ন করা হোক। এতে যদি কোন ‘চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যু হয় সেই চিকিৎসকের শাস্তি নিশ্চিত করা হোক আর তা যদি না হয় তবে রোগী মৃত্যুকে কেন্দ্র করে যারা অবহেলার অভিযোগ করছেন এবং যারা ‘অবহেলায় রোগী মৃত্যু’র খবর প্রচার করছেন তাদের কাছ থেকে আদালতের রায় আনুযায়ী ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহন করে জনগণের কাছে চিকিৎসকদের আস্থার জায়গাটি মজবুত করুন।

৩। ইত্যবসরে সংঘটিত দেশের বিভিন্ন প্রান্তে চিকিৎসক ও চিকিৎসা প্রতিষ্ঠানে হামলায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে। এ লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি সেল গঠন করে মামলাগুলো তদারকি করার ব্যবস্থা নিতে হবে এবং জরুরী ভিত্তিতে আইন শৃঙ্খলা বাহিনীকে দিয়ে বা পৃথক স্বাস্থ্য পুলিশ গঠন করে অবশ্যই সকল চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৪। মহামান্য হাইকোর্টের নির্দেশনার প্রেক্ষিতে কোর্ট প্রদত্ত সময় সীমার মধ্যে চিকিৎসক ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে যাবতীয় ব্যবস্থা গ্রহন করা হোক। এ ব্যাপারে বিএমএ পার্শ্ববর্তী দেশ ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশের ন্যায় চিকিৎসক ও চিকিৎসা প্রতিষ্ঠানের হামলার বিষয়ে সেদেশের আদালতের নির্দেশনা/রায় গুলো বিবেচনায় রেখে এদেশের চিকিৎসকদের জন্য একটি যুগোপযোগী আইন প্রণয়ন করার জোর দাবী জানাচ্ছে।

৫। চিকিৎসকদের জাতীয় সংগঠন বিএমএ সেন্ট্রাল হাসপাতাল কর্তৃক দায়েরকৃত এজাহারকে মামলা হিসাবে গ্রহন করে মামলাটি বিজ্ঞ আদালতে চলমান রাখার দাবী জানাচ্ছে। বিএমএ চায় উক্ত মামলা দ্রæত নিষ্পত্তি হোক ও বিজ্ঞ আদালত প্রকৃত দোষীকে চিহ্নিত করে দৃষ্টান্তমুলক শাস্তি প্রদান করুক।

৬। নিরবিচ্ছিন্ন স্বাস্থ্য সেবা ব্যবস্থা গড়ে তুলতে “কৃত্য পেশা ভিত্তিক মন্ত্রণালয়” গঠন আজ সময়ের দাবী। সে কারনে স্বাস্থ্য ব্যবস্থায় আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করতে হবে এবং ৮ম পে-স্কেলসহ পদমর্যাদা ও পদোন্নতির সকল অসঙ্গতির বিলুপ্তি ঘটাতে হবে।
চিকিৎসক ও চিকিৎসা প্রতিষ্ঠানের ওপর হামলায় উদ্ভূত পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলন করে এসব দাবি জানায়। রাজধানীর জাতীয় প্রেসক্লাবে মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে এ সংবাদ সম্মেলন বক্তব্য রাখেন মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়