Ameen Qudir

Published:
2017-05-28 16:13:13 BdST

প্রক্টর সাহেব, অাপনি নিজেই তো বিশৃঙ্খলার উস্কানি দিচ্ছেন


 

 

 

 

ডা. রাকিব উদ্দিন
___________________________

 

হত্যা বা হত্যাচেষ্টা কোনটারই সমঝোতা কাম্য নয়,আফিয়া হত্যার বিচার চাই:-
পৃথিবীর ইতিহাসে বাংলাদেশের ইতিহাসে সম্ভবত সবচেয়ে বিরল ঘটনা ঘটে গেল।

 

ঢাকা ইউনিভার্সিটির প্রাণীবিদ্যা বিভাগের ছাত্রীর মৃত্যুর পর ঢাকা ভার্সিটির ছাত্র নামধারী কিছু উন্মাদ সেন্ট্রাল হাসপাতালে ভাংচুর এবং কর্তব্যরত ডাক্তারদের রক্তাক্ত করে।পরে ভূল চিকিৎসায় মৃত্যুর অভিযোগ এনে থানায় ডাক্তারদের বিরুদ্ধে মামলা দায়ের করে।মজার বিষয় এবং পৃথিবীর বিরলতম বিষয় হল যারাই মামলার বাদী তারাই সমঝোতার জন্য দৌঁড়ঝাপ শুরু করে।

 

অবশেষে লোকচক্ষুর অন্তরালে রাতের আঁধারে সমঝোতা করতে তারা সফলও হয়।বাদী আসামীর মত তৎপর মামলা উঠিয়ে নিতে বা সমঝোতা করতে।কেন??তাহলে মামলার উদ্দেশ্য ন্যায়নিচার নয়?

আফিয়ার হত্যাকারীর বিচার নয়?শুধু কি সমঝোতার নামে মোটা অংকের টাকা ভাগ বাটোয়ারা করাই একমাত্র ইচ্ছা???অপরদিকে ডাক্তারদের সংগঠন বিএমএ এবং সকল চিকিৎসকবৃন্দ আসামী হয়েও চান মামলাটা চলুক আদালত রায় দিক।তাহলে রাতের অন্ধকারে সমঝোতা কিসের ইঙ্গিত বহন করে?

 

অত:পর তরুণ ডাক্তাররা যখন সেন্ট্রাল হাসপাতালে জবাবদিহিতা করতে যান তখন বেরিয়ে আসে চান্ঞ্চল্যকর তথ্য যা সবাইকে হতবাক করে দেয়।

অস্ত্রের মুখে ডেথ সার্টিফিকেট নেয়া হয়(সেন্ট্রাল এর ভাষ্য)। সিসিটিভি ফুটেজ এ ঢাকা ভার্সিটির কতিপয় ছাত্র নামধারী সন্ত্রাসীদের তান্ডব সবার সামনে চলে আসে।ডাক্তারদেরকে মেরে রক্তাক্ত করা,হাসপাতাল ভাংচুর এবং জাতীয় সম্পদ নষ্ট করার মত ফৌজদারী অপরাধ করে ঢাবির ছাত্রনামধারী কতিপয় সন্ত্রাসী।এখন সেন্ট্রাল হাসপাতাল এবং ডাক্তারদের সংগঠন বিএমএ যখন যৌথভাবে মামলা করবে বলে তখন ঢাবির স্বনামধন্য প্রক্টর সাহেব প্রচ্ছন্ন হুমকি দিয়ে দায়সারা প্রেসবিজ্ঞপ্তি দেন যেখানে তিনি স্পষ্টত বিশৃঙ্খলা আহবান করছেন।

আরে ভাই আদালত বিচার করবে,দেশে আইন আছে আইন সিদ্ধান্ত নিবে কোনটা ভূল কোনটা সঠিক।এখানে বিশৃঙ্খলার তো কিছু নাই।বরং আদালতে না গেলে যে স্নায়ুযুদ্ধ এখন চলছে সেটা সংঘাতে রূপ নিতে পারে।নাকি প্রক্টর সাহেব ভয় পাচ্ছেন তিনি ন্যায় বিচার হলে ফেঁসে যাবেন বা তার সোনার ছেলেরা আর বিসিএস দিয়ে উচ্চপদে গিয়ে টেবিলের নিচে লেনদেন করতে পারবেনা।

আমি চ্যালেঞ্জ করছি ডাক্তারসমাজের পক্ষ থেকে সৎসাহস থাকলে বিচারের কাঠগড়ায় আসুন,আদালত সবার জন্য উন্মুক্ত।আমিও আফিয়ার চিকিৎসায় যদি গাফেলতি থাকে তার বিচার চাই,আমার বোন আফিয়া হত্যা যদি হয়ে থাকে হত্যাকারীর ফাঁসি চাই,আফিয়ার ময়নাতদন্ত করে প্রকৃত সত্য জানতে চাই।আমার বোন আফিয়ার জীবন অমূল্য,এ জীবনের মূল্য রাতের অন্ধকারে টেবিলের নিচে লেনদেন দিয়ে বিক্রি হতে পারেনা।আমি আমার বোনের জন্য ন্যায় বিচার চাই।

 

আর যেসব ছাত্রনামধারী সন্ত্রাসীরা সেন্ট্রাল হাসপাতাল ভাংচুর এবং আমার ডাক্তার ভাইকে রক্তাক্ত করেছে হত্যার উদ্দেশ্যে তাদের এটেম্পট টু মার্ডার বা হত্যাচেষ্টার বিচার চাই।একদিকে আমি আমার বোনকে হারিয়েছি অপরদিকে ভাই রক্তাক্ত আমি দুটারই বিচার চাই।আসুন সৎসাহস থাকলে আদালতে আসুন যে ফয়সালা হবে আমরা মেনে নিব।এখানে সংঘাত বা বিশৃঙ্খলার কোন অবকাশ নাই।সুতরাং প্রক্টর সাহেবব বিশৃঙ্খলার ধোঁয়া তুলে কাউকে বোকা বানানোর চেষ্টা করবেননা।যেহেতু আপনি নিজেই বিশৃঙ্খলার কথা বলে উস্কানি দিচ্ছেন চিকিৎসক সমাজ জীবন সঙ্কটাপন্ন মনে করলে আপনার নামে থানায় জিডি করে রাখলেও অবাক হবেননা।দায়দায়িত্ব আপনাকেই নিতে হবে।

রেখেছ বাঙালী করে,দূরদর্শী করনি।
_______________________

ডা. রাকিব উদ্দিন । General physician at Alight Hospital (Pvt) Ltd.and Diabetic Center.Keranihat,Satkania,CTG
Works at স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়