Ameen Qudir

Published:
2017-03-16 15:57:13 BdST

সজ্জন ডা. মুনীরের গায়ে আঘাত: চিকিৎসা পেশার মর্যাদার গালে একটি বিশাল চপেটাঘাত


 

 

উজ্জ্বল হাসিমুখটি ডা. মুনীরের। শাদা মনের মানুষটি কথা বলছেন এক অনুষ্ঠানে।

 

 

 

 

ডা. তিতাস মাহমুদ

_____________________________

মুন্সীগন্জে কর্তব্যরত অবস্হায় নাক কান গলা বিভাগের এক সিনিয়র কনসালট্যান্টকে রোগীর লোকজন শারিরীক ভাবে আঘাত করেছে। কারণ এই চিকিৎসক, রোগীর সার্বিক মংগল এবং উন্নত চিকিৎসার কথা ভেবে রোগীকে ঢাকায় নিয়ে যাবার পরামর্শ দিয়েছিলেন।

এতে অসন্তুষ্ট রোগীর ছেলে তার দলবল নিয়ে এসে দিনে দুপুরে চিকিৎসকের বাম চোয়ালে চোখের নীচে আঘাত করেছেন। একটি ঠান্ডা পানির বোতল হাতে চিকিৎসক তার আঘাতের জায়গাটি শুশ্রষা করছেন, এমন একটি ছবি পত্র পত্রিকায়, অনলাইন পোর্টালে এসেছে।

আজ সকালে ঐ ছবিটিতে আমি বন্ধু ডাঃ শেখ মুনীরকে নয়, আমার নিজের অসহায় চেহারা দেখতে পেয়েছি।

আমাদের ব্যাচে দু'জন মুনীর ছিল। দু'জনকে আলাদা করতে আমরা এই মুনীরকে 'আব্বু মুনীর' ডাকতাম। ভালো মন্দ যাই হোক, বন্ধুমহলে খেতাবের পেছনে কারণ থাকে। শুধু দীর্ঘকায় গড়নের জন্যে নয়, এই মুনীর চিন্তা চেতনায়, আচার আচরণে, চলনে বলনে এবং সর্বোপরি যেকোন সিদ্ধান্ত গ্রহনে অনেক বেশী বিচক্ষণ, দূরদর্শী এবং ম্যাচিউরড্ ছিল। মেডিকেল কলেজে 'সন্ধানী সভাপতি' একটি পদ মাত্র, আমি নিশ্চিত করে বলবো, এই সংগঠনের জন্যে মুনীর তার শ্রম, সময়, সম্পদ সকল কিছু সর্বদাই দান করে দিতে এতটুকু আলস্য করেনি।

 

চিকিৎসক সমাজে অনেকেই ভাবছেন, 'ডাঃ মুনীরের গেছে যাক, আমার তো কিছু হয়নি।'

আমি বলবো, আপনারা চোখ বন্ধ করা ময়লা খাওয়া কাকের মতো। যাবতীয় ময়লা এবং জন্জালে আদ্যপান্ত নিমজ্জিত অথচ ভাবছেন কেউ দেখছে না। ডাঃ শেখ মুনীরের মতো একজন নিবেদিত প্রান চিকিৎসকের গায়ে আঘাত, চিকিৎসা পেশার মান, সম্মান এবং মর্যাদার গালে একটি বিশাল চপেটাঘাত। দু'চোখ যতই শক্ত বন্ধ করে রাখুন, আপনার চকচকে গালে কলংকিত এই কালো দাগ সবাই স্পষ্ট দেখতে পাচ্ছে।


___________________________

ডা. তিতাস মাহমুদ । প্রবাসী সংস্কৃতজন। সিএমসি ২৮।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়