Ameen Qudir

Published:
2017-03-12 18:02:19 BdST

ডিসি রেখা রাণীর দক্ষতায় পাবনা এখন প্রশাসনের মডেল





সংবাদদাতা
_____________________

পাবনা জেলায় অভূতপূর্ব ঘটনা। জেলার শীর্ষ প্রশাসনিক পদে প্রথমবারের মতো একজন নারী।

তিনি এখন পাবনাবাসীর মনে স্থায়ী জায়গা করে নিয়েছেন। নিজ যোগ্যতায় কর্মনৈপূণ্যে তার নাম সবার মুখে মুখে। পাবনাবাসীর আস্থা ও বিশ্বস্ততার নাম নাম জেলা প্রশাসক রেখা রাণী বালো।

যে কোন সমস্যায় তিনি দ্রুত সমাধান। কোন কাজ ফেলে রাখেন না।
তার কাজের নানা দক্ষ প্রয়াসে পাবনা এখন মডেল জেলা প্রশাসন।

প্রায় দুইশ বছরের পুরনো জেলা শহর পাবনা। নানা সমস্যা রয়েছে এই জেলায়। প্রশাসনিক নানা সঙ্কট। রেখারানী সেসবকে সমাধানে নেন দ্রুত পদক্ষেপ। প্রভাবশালীদের বিরাগভাজন হবার ভয়ে জনগুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে তিনি পিছ পা হন নি। ভয় পান নি।

গতিহীন পাবনা জেলার প্রশাসনে তিনি সঞ্চার করেন গতি ও আশার আলো। সমস্যাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েই কাজে যোগ দেন ১৫ তম বিসিএসের এই কর্মকর্তা।

কেবল প্রশাসনের রুটিন কাজের পাশাপাশি ফেসবুক পেজ খুলে জনগণের নানা সমস্যার দ্রুত সমাধান করে জেলা প্রশাসনকে নিয়ে গেছেন জনগণের দোরগোড়ায়।

নাগরিক সেবা প্রদানে এ উদ্ভাবনের জন্য স্বীকৃতি মিলেছে প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই পুরস্কার। এছাড়া শ্রেষ্ঠ জেলা ওয়েব পোর্টাল পুরস্কার, শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শহীদ মিনার নির্মাণ, কথাসাহিত্যিক প্রমথ চৌধুরীর বাড়ি উদ্ধারসহ নানা সাফল্যে যোগদানের বছর না পেরুতেই তিনি এখন দারুণ জনপ্রিয়।

এ প্রসঙ্গে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ হুমায়ুন কবীর মজুমদার মিডিয়াকে বলেন, পাবনার জেলা প্রশাসক হিসেবে রেখা রাণী বালো ইতোমধ্যেই তার দক্ষতার প্রমাণ দিয়েছেন। প্রযুক্তির ব্যবহারে প্রশাসনকে জনবান্ধব করে সহজেই সমস্যার সমাধান দিচ্ছেন। এসব কারণে স্বল্প সময়েই প্রশাসনের কর্মকর্তা হয়েও সাধারণ মানুষের কাছে এত বেশি জনপ্রিয়।

 

সফল এই নারীর দক্ষতা প্রেরণা যোগাচ্ছে জেলার সর্বস্তরের নারীদের। সংকীর্ণ সমাজে প্রতিষ্ঠা পেতে আগামীর নারীদের দৃঢ় প্রতিজ্ঞ ও আত্মপ্রত্যয়ী হবার পরামর্শ তার।

এ বিষয়ে জেলা প্রশাসক রেখারানী বালো মিডিয়াকে বলেন, ‘ছোটবেলা থেকেই নানা প্রতিবন্ধকতা ডিঙিয়েই সমাজে বড় হতে হয়েছে। আমাদের সময় গ্রামীণ সমাজ আরো বেশি রক্ষণশীল ছিল। কিন্তু কোনো বাধাকেই আমি ভয় করিনি। আমার পরিবার আমার সঙ্গে ছিল। নিজেকে নারী না ভেবে মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে চেয়েছি সব সময়। হয়তো এ মনোভাবই আমাকে সফল হতে শক্তি যুগিয়েছে।’

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়