Ameen Qudir

Published:
2017-03-12 17:16:20 BdST

মানুষ প্রজাতিও অন্য হাজারো প্রজাতির মতো বিলুপ্ত হয়ে যাবে


 



তসলিমা নাসরিন
________________________________

বিশ্ব ব্রহ্মান্ডে পৃথিবীর ইতিহাস খুব অল্প দিনের। মানুষের ইতিহাস তো আরও অল্প দিনের। মানুষ পিঁপড়ের মতো জন্ম নেয়, মরে যায়। কোনও একদিন মানুষ নামক প্রজাতিও অন্য হাজারো প্রজাতির মতো বিলুপ্ত হয়ে যাবে। এই তুচ্ছ ছোট্ট জীবন নিয়ে মানুষ অমরত্বের স্বপ্ন দেখে।


আমার ওসব স্বপ্ন টপ্ন নেই। মাঝে কদিন ভেবেছি আমার তো কোনও ঘর নেই বাড়ি নেই, এত এত ভাষায় বই বেরিয়েছে, এত এত পুরষ্কার পেয়েছি, এত এত সোনার মেডেল -- এগুলোর কী হবে! না, এসব এখন আর ভাবছি না। আমি ধুলোর সঙ্গে মিশে যাবো, আমার যা কিছু আছে সব ধূলিসাৎ হয়ে যাবে।

এভাবে আমরা কেবল আসি আর যাই, অনন্তকালের জন্য কিছু রেখে যেতে পারি না । কিছুই শেষ অবধি থাকে না। কেউ কেউ কিছুদিন মনে রাখে। তারপর ধীরে ধীরে ভুলে যায়। জীবন শুরু থেকে শেষ অবধি নিতান্তই অর্থহীন ঘটনা।

না হয় অর্থহীনই, আমার ভালো লাগে আমি এই ঘটনার একজন সাক্ষী। এরকম তো হতে পারতো ব্রহ্মান্ডের এই মানুষ নামক ঘটনাটির সঙ্গে আমার কোনও পরিচয়ই হলো না। মানুষ হয়ে জন্মে আমার এই সুখ আমি চোখ মেলে দেখেছি অনেক, মন খোলা রেখে শিখেছি অনেক।

_____________________________

তসলিমা নাসরিন । বাংলা ভাষার কলমে বিশ্ববরেণ্য লেখক। পেশায় ডাক্তারও। প্রাক্তন : ময়মনসিংহ মেডিকেল কলেজ। তাঁর লেখা বিশ্বের সকল প্রধান ভাষায় ব্যাপক অনুবাদ হয়েছে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়