Ameen Qudir

Published:
2017-03-12 02:12:33 BdST

ঈমানকে নতুন জীবন দিচ্ছেন ডাক্তাররাই


ডাক্তার প্রতিদিন ডেস্ক
______________________


ঈমানকে নতুন জীবন দিচ্ছেন ডাক্তাররাই। যতই কসাই , গনশত্রু হিসেবে প্রোপাগান্ডা চালানো হোক না কেন , জীবনের শেষ বিকল্প ডাক্তাররাই ।
যে ঈমা জীবনের সকল ভরসা ছেড়ে দিয়েছিল; জীবন হয়ে পড়েছিল অভিশাপ। সেই ঈমানকে জীবনের স্বাভাবিক গতিতে ফিরিয়ে আনতে চলেছেন জীবনদাতা ডাক্তাররাই।


মুম্বই আসার আগে যখন ডায়েটে ছিলেন তখনও সকাল-বিকেল চিকেন স্যান্ডউইচটা অন্তত জুটত তাঁর। কিন্তু সার্জারির পর সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শুধু তরল প্রোটিন খেয়েই দিন কাটছে ইমানের।

মার্চের ৭ তারিখে মুম্বইয়ের সইফি হাসপাতালে সার্জারি হয় ইমানের। মিশরের কায়রো থেকে মুম্বইয়ে উড়িয়ে আনার পর গত তিন সপ্তাহে ১০৮ কিলোগ্রাম ওজন কমেছে তাঁর। আরও ২০০ কিলোগ্রাম ওজন কমানোর তোড়জোড় শুরু করেছেন চিকিৎসকেরা। তাই কড়া ডায়েটের মধ্যে ইমানকে রেখেছেন চিকিৎসকেরা। সারাদিনে ইমান কী কী খাচ্ছেন জানেন?

প্রতি ২ ঘণ্টা অন্তর কোনওরকম ফ্লেভার ছাড়া সয়ামিল্ক খেতে দেওয়া হচ্ছে তাঁকে। ক্যালোরির চাহিদা মেটানোর জন্য এর সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে ৪৫ মিলিলিটার মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইড। দেওয়া হচ্ছে আরও বেশ কিছু তরল খাবারও। সব মিলিয়ে দৈনন্দিন ১৭৫০ কিলো ক্যালোরি ২০০ গ্রাম প্রোটিন খেতে দেওয়া হচ্ছে তাঁকে। ৬ থেকে ৮ মাস এই কঠিন ডায়েটের মধ্যে থাকলে ইমান আরও ২০০ কিলো ওজন কমাতে পারবে বলে চিকিৎসকেরা জানান।

__________________________________
তথ্য বিনিময়
সৌজন্য : আনন্দবাজার পত্রিকা

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়