Ameen Qudir

Published:
2017-03-08 22:43:48 BdST

মেয়ে এবং মেয়েমানুষ


 

 

 

ডা. অামেনা বেগম ছোটন
__________________________

সিডনী তে আম্মু প্রায়ই বিকালে হাটতে যায়। বিদেশী জায়গা, পথেঘাটে বাংলাদেশি পেলে খুশি হয়। একদিন এসে বল্ল, তোমাদের এখানে ইয়ং বাংলাদেশি মেয়েগুলি এমন কেন? দেখলে ও কথা বলে না। বুঝাই যায় বাংলাদেশি, তবু আরেক দিকে তাকিয়ে থাকে, তবুও কথা বলে না।

হাসিমুখে জবাব দিলাম, আমরা কি দেশেই একজন আরেকজন অপরিচিত মেয়ের সাথে কথা বলি? যে মেয়ে যত কম কথা বলে, যত কম মানুষের সাথে মেশে, যত ঘরে থাকে সে তত ভাল মেয়ে। সারাজীবন এভাবে বড় হয়ে এখন কি নতুন করে কথা বলা শিখবে?


ব্যাপার টা প্রথম চোখে পড়ে এখানকার শপিং মলে গিয়ে। বিদেশি সেলসগার্ল মেয়েগুলির চেহারায় কি সুন্দর হাসিখুশি আন্তরিক ভাব। মাঝেমধ্যে দেখবেন কিছু হা-ক্লান্ত, ভ্রু কোঁচকানো বাদামি চেহারা, ইনারা বেশিরভাগ ই বাঙালী মহিলা। চিরটা কাল ভাল মেয়ে হয়ে ঘরে বসে ছিল, এখন প্রফেশনাল কার্টেসি হিসাবেও যতটুকু হাসিমুখ এক্সপ্রেশন দেয়ার কথা, তা দিতে কাঠ চিপে রস বের করার মত ব্যাপার হচ্ছে। কিছু একটা জিজ্ঞেস করুন, যদি মুখ ঝামটা টাইপ কিছু না খান, সে আপনার ভাগ্যি। আসলে মুখ ঝামটা দিচ্ছে না, অপরিচিত কারু সাথে কথা বলবেন না- মজ্জাগত নীতি থেকে হাজার চেষ্টা করেও সে বের হতে পারছে না।

আমার এক আত্নীয়ের বিয়ের কথা হচ্ছিল। সে অত্যন্ত ভাল মেয়ে কারণ বিয়ের আগ পর্যন্ত তার মা তাকে ইউনি তে আনা নেওয়া করেছে, সে বান্ধবী দের সাথেও কদাচিৎ বাইরে যায় নি, ইভেন তার ফেসবুক আইডিও নাই। সে আগ বাড়িয়ে কারো সাথে কথা বলে, কেউ কিছু জিজ্ঞেস করলে মৃদুস্বরে জবাব দেয়। ছোটবেলা থেকে অতি যত্নে থেকে সে মারাত্নক সুন্দরি। অন্য কিছু করার সুযোগ নেই বলেই হয়ত লেখাপড়ায় ও সে খুব ভাল। এ হচ্ছে ভাল মেয়ের সংজ্ঞা। দেশের উপযুক্ত পাত্রগণ উপযুক্ত লড়াই শেষে একজন কন্যাটির মালিকানা পেয়েছে। তারপর বোরখা ও হাত মোজা সহকারে তাকে আরো সুরক্ষিত করে ফেলা হয়েছে। কন্যা সম্প্রদান করে বাপ মা নিশ্চিত হয়েছেন। কাহাতক আর এ শুদ্ধতা রক্ষার দায়িত্ব সহ্য করা যায়।

বাংলাদেশের সব মেয়ে যদি এমন হয়ে যেত, তবে মনে হয় দেশ ও জনগণ নিশ্চিন্ত হয়ে যেত। অতি বড় উদারমতি পুরুষ কেও দেখেছি, এরকম বউই আরাধনা করতে। দিন শেষে ঘরে ফিরে বঊয়ের ক্যাটক্যাটানি শুনতে কার ভাল লাগে। মেয়েমানুষ যখন চুপ থাকে ততক্ষণ ই সুন্দর।

তা না করে কিছু মেয়ে আবার মানুষের মত বাচতে চায়। অভিনয় করবে, ক্রিকেট খেলবে, পাহাড় চড়বে, এমন কি বেহায়ার মত সাতারো কাটতে চায়, এদের নিয়ে হয়েছে যত মুশকিল। এই যে সাবিলা নুর এখন অভিনয় করছে, সে নাকি বলেছে রেভনেন্ট ছবিতে ছবিতে লিওর অভিনয় তার ভাল লাগে নাই। না লাগতেই পারে, টিনেজ ভিউর উপর ভরসা করে ত আর অস্কার দেয়া হয় না। কিন্তু দেশ শুদ্ধ পুরুষ মানুষ একেবারে ঝাঁপিয়ে পড়ল, একজন চোখ টিপে জিজ্ঞেস করল, সাবিলার রেট কত? চিন্তা করেন, কি রকম অসুস্থ সব! কোন মহিলা এথলেট দল পাব্লিক ট্রান্সপোর্টে বাড়ি ফিরছিল, জাগ্রত জনতা তাদেরকে শালীনতার নসিহত দিয়েছে। নিন্দুকেরা অবশ্য একে ইভটিজিং বলে।

ফেসবুক আবিষ্কারের পর, মনে হয় না এমন কোন মিডিয়ার মেয়ে নাই যে তাকে বেশ্যা গালি দেওয়া হয় নাই। যে কোন নায়িকা অভিনেত্রীর ফ্যান পেইজে যান, দেখবেন লোকজন তাকে পর্দা করার নসিহত করছে, অথবা কুতসিত ভাষায় তাকে গালি দিচ্ছে। এরাই আবার দেশে কেন ভাল নাটক সিনেমা হচ্ছে না, তাই নিয়ে আফসোস ও করছে। সিরিয়াসলি?

সুতরাং, নিতান্ত দায় না পড়লে আমাদের দেশের মেয়েরা প্যাকেট খুলে বের হতে চায় না। বাপ মা যথাসম্ভব আগলে রাখেন। আমার এক বোন হলে সিট পাওয়া সত্তেও অনেক কষ্টে বাসা থেকে ভার্সিটি ক্লাসে যেত, তার মুরব্বী রা বলেছেন, হলে থাকলে নাকি ভাল বিয়ে হয় না। হলে থাকলে যদি কেউ প্রেম নিবেদন করে ফেলে, মেয়েটি যদি প্রেমে পরে যায়? কাউকে ভালবেসে ফেলে? সেকেন্ড হ্যান্ড পণ্য হয়ে যাবে ত। এমন কি শুদ্ধ থাকলেও লাভ নেই। হোস্টেলে থাকা মেয়ের শুদ্ধতায় সমাজের তেমন বিশ্বাস নেই।

দেশ বিদেশ নিয়ে লিখতে বসেছিলাম। বিদেশের মেয়ে সম্পর্কে যে আমি বিশারদ, তা নয়। আমিও আজ পর্যন্ত প্যাকেটজাত ই রয়ে গেছি। ক্যারিয়ার, সংসার একসাথে টানার সুপার উওম্যানশিপ আমার নাই, আমি এতে কিঞ্চিৎ লজ্জিত।
আচ্ছা, বিদেশের মেয়েরা কেমন বলে আপনারা মনে করেন? ওরা কেমন? অশালীন ছোট জামা পরা, অসতী, মদ টানা বহুভোগ্যা মেয়েমানুষ, বললেই বিছানায় চলে যাবে, তাই ত? আপনি দ্বিমত করলে আমি আপনার উদারতায় পুলকিত বোধ করব, কিন্তু দেশের বেশিরভাগ মানুষ এটাই ভাবে, আমার তাই অনুমান।

আমাদের দেশে প্যাকেট আইডলজি খারাপ না, শুদ্ধ থাকা দোষের কিছু না। তবে তারা মানসিক ভাবে অত্যন্ত দুর্বল। যারা সবল তাদের আবার সমাজ দেখতে পারে না।


উদাহরণ দিচ্ছি, ধরুন একজন শুদ্ধ মহিলা কারু প্রেমে পড়লেন, ( এটিও বিরল) অথবা কেউ তাকে প্রেমে পড়তে রাজি করাল ( এইটা ঠিক আছে, এটিই হয়, মেয়ে গিয়ে ছেলে কে বলবে, তাহলেই হয়েছে, টিটকিরি- যাক গে) কোন কারনে রিলেশন ইজি গোয়িং হচ্ছে না, ছেলেটি স্টেপ ব্যাক করল। ওই মেয়ে কি করবে? সমস্ত পুরুষ জাতি বেইমান - এইসেই, ডিপ্রেশন, সুইসাইড কত্ত কি? ফেসবুক প্রেম হলে রসালো সব স্ক্রিনশট দেখা যাবে। আরে বাপ, বিয়ের আগেই মিলছে না, একে বিয়ে করে কি হাতিঘোড়া হবে? গেছে ত আপদ গেছে। মেয়েটা স্টেপ ব্যাক করলেও বিপদ, লোভি মেয়েমানুষ, আমি টুইশনি করে তোর সাথে প্রেম করলাম আর তুই বিসিএস ক্যাডার দেখে সব ভুলে গেলি?

প্রেম আন্ধা সে বুঝলাম। কিন্তু হওয়া উচিৎ ছিল আগে আন্ডারস্ট্যান্ডিং পরে প্রেম নিবেদন, কিন্তু হল উলটা। সোজা করার উপায় আছে? আজ্ঞে না। এক মেয়ে কয় ছেলের সাথে ঘুরবে? শুদ্ধতা নষ্ট হয়ে যাবে না? এই সবলতা থাকলে আবার সে চরিত্রহীনতা। মুশকিল, সবাই ওপেনিং এই সেঞ্চুরি করে ফেলতে চায়, সেটা ত সবসময় সম্ভব না।


ত যা হোক, বিদেশের মেয়েদের এই ব্যাপার টা আমার খুব মনে ধরে ( যদিও ধর্মীয় ভাবে নিষিদ্ধ, তা ধর্ম মানলে প্রেমই কেন? প্রেম ও ত নিষিদ্ধ ) কাউকে পছন্দ হলে মিশল, আন্ডারস্ট্যান্ডিং ভাল হলে তবে আই লাবিউ, উইল ইউ ম্যারি মি?
বিয়ের পর 'তুমি আর নেই সেই তুমি?' আপসে ডিভোর্স, এত মারামারির কিছু নেই।
বাংলাদেশে যত বোল্ড নারীবাদী হোক না কেন, এমন কি তসলিমা নাসরিন ও পিতার পরিচয় ছাড়া সন্তান জন্ম দেয়ার সাহস করে না। তাদের মাতৃত্ববোধ কত প্রবল হলে শুধু সন্তানের জন্য তারা মা হতে চায়, বাপের ধার ধারে না, কনফিডেন্টলি বলতে পারে আমি সিংগেল মাদার।

সে যা হোক, এদেশের মেয়েরা মানুষের মতই, আই মিন ছেলেদের মতই বড় হয়। হাইস্কুল শেষে রিটেইল জব করে। বিয়ে ছাড়াই, একা ( লিভ টুগেদার না) থাকতে পারে। বাংলাদেশের এলিট ক্লাস মেয়েদের মত টিচিং, ড:, ক্যাডার, ব্যাংকার, বুটিক শপ পেশায় সীমাবদ্ধ না থেকে বাস ড্রাইভার, কন্সট্রাকশন ওয়ার্কিং এর মত হার্ড জব করে। মা হবার পর সব একাই সামলায়, যেখানে আমরা কাজের মেয়ে, নানী দাদী সব সহ খাবি খেতে থাকি। এরকম শক্তিমতী মেয়ে দেখে আমার শ্রদ্ধা হয়, মেয়েটির আগে কয়টি প্রেম ছিল সেটা মাথায় আসে না।

আমরা আশা করি, আমাদের অধিকার বা প্রাপ্যটুকু পুরুষেরা এসে আমাদের হাতে তুলে দেবে। কি হাস্যকর, তাদের কোন ঠেকা পরেছে? নিজেরা প্যাকেট হয়ে বড় হয়েছি, মেয়েকেও প্যাকেট করে রাখব, তাহলে স্বাবলম্বী হব কি করে?

___________________________
ডা. অামেনা বেগম ছোটন
Studied at Sylhet M.A.G Osmani Medical College
Lives in Sydney, Australia

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়