ডেস্ক

Published:
2024-03-01 23:19:14 BdST

বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রেজাউল করিমকে আজীবন সম্মাননা


ছবি ডা বাপ্পা আজিজুল

 

বাপ্পা আজিজুল_______

স্বাধীনতা উত্তর বাংলাদেশে মনোরোগ চিকিৎসায় বিশেষ অবদান রাখার জন্য ২৮ ফেব্রুয়ারি, বুধবার, মৌলভীবাজারের দুসাই রিসোর্টে জনাকীর্ণ ও আড়ম্বর অনুষ্ঠানে বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক (অবঃ) ডা. মোঃ রেজাউল করিমকে 'আজীবন সম্মাননা' প্রদান করেছে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস, সিলেট শাখা (বাপসিল)। ৭ম বার্ষিক সাধারণ সভা বাপসিল ও ৩য় এলামনাই পুনর্মিলনী ২০২৪ উপলক্ষে প্রথমবারের ন্যায় এই 'আজীবন সম্মাননা' স্মারকের প্রবর্তন করা হয় এবং ডা. মোঃ রেজাউল করিমকে উক্ত সম্মানে ভূষিত করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ডা. আজিজুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন সিলেট এম এ জি মেডিকেল কলেজের উপাধ্যক্ষ, অধ্যাপক ডা. মুজিবুল হক; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ, বাপসিলের সভাপতি অধ্যাপক (অবঃ) ডা. গোপী কান্ত রায় প্রমুখ। সম্মাননা প্রদান অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান, সহযোগী অধ্যাপক ডা. আর কে এস রয়েল। একই বিভাগের অধ্যাপক ডা. সুস্মিতা রায় ও সহকারি অধ্যাপক ডা. পলাশ রায়ের যৌথ সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন বাপসিলের কার্যনির্বাহী সদস্যবৃন্দ, মনোরোগবিদ্যা বিভাগের এলামনাই ও তাদের পরিবারের সদস্যবৃন্দ, মনোরোগবিদ্যা বিভাগের শিক্ষক ও রেসিডেন্ট চিকিৎসকবৃন্দ। অধ্যাপক (অবঃ) ডা. মোঃ রেজাউল করিম এতে 'বাংলাদেশে মনোরোগবিদ্যার উন্নয়নের ইতিহাস' শীর্ষক স্মারক বক্তৃতা করেন।

উল্লেখ্য, সিলেটের কৃতিসন্তান অধ্যাপক (অবঃ) ডা. মোঃ রেজাউল করিম ১৯৮২ সালে মনোরোগবিদ্যা বিষয়ে বাংলাদেশে ১ম এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। তিনি সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ হিসেবে দীর্ঘমেয়াদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া কর্মজীবনে তিনি বিভিন্ন মেয়াদে মনোরোগবিদ্যা বিভাগের প্রধান ও অধ্যাপক হিসেবে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ; পরিচালক, পাবনা মানসিক হাসপাতাল; ডিন, চিকিৎসা বিজ্ঞান অনুষদ, শাবিপ্রবি; অধ্যক্ষ, সিলেট উইমেন্স মেডিকেল কলেজে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

তথ্য দিয়েছেন
ডা. বাপ্পা আজিজুল
এমডি রেসিডেন্ট
মনোরোগবিদ্যা বিভাগ, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়