Ameen Qudir

Published:
2017-02-07 16:23:53 BdST

৫৭টি হাড় ভেঙে যাওয়ার মত প্রসব ব্যাথা প্রশমন করে যে ডাক্তার :তাকে আঘাত ?


 

রাকিব উদ্দিন

___________________________

কেমন করে হে মানুষ তুমি এমন একটা হাত কেটে দাও যে হাতের মায়াবী ছোঁয়ায় তোমার গর্ভধারিনী মায়ের ৫৭টি হাড় একসাথে ভেঙে যাওয়ার মত প্রসব ব্যাথা প্রশমিত হয়!


কি করে এমন একটা কলার ধরে হাত তুলতে উদ্ধত হও যে গলায় দড়ির মত যন্ত্র জড়িয়ে তোমার জন্মদাতা পিতার বুকে হাত রেখে তোমাকে আশ্বস্ত করা হয়!!!কেমন করে মেরে ফেলার হুমকি দাও এমন একটা মানুষকে যে মানুষগুলো না থাকলে মাতৃগর্ভে গুলিবিদ্ধ মাসুৃম বাচ্চার পৃথিবীর আলো আঁধারের স্বাদ পাওয়া হত না!


কেমন করে আঘাত কর ঐ মানুষটাকে যিনি নরপিশাচের আঘাতে ওপারের কাছে চলে যাওয়া বোন খাদিজাকে যুদ্ধ করে ফিরিয়ে নিয়ে আসে এপারে!!

তোমরা যাকে বৃক্ষমানব বলে বাঁচার অনুপযোগী মনে করেছিলে তাঁকেই আজ তোমাদের কাতারে নিয়ে এসেছেন তোমাদেরই ডাকা কসাই!!কেমন করে লোভী বল জাহেদ সাহেব কে যাঁর ঘরে না খেয়ে অপেক্ষারত প্রিয়তমা আর মাসুম বাচ্চা ফেলে তোমার ঘরের আলো জ্বালাতে নিজেকে উজাড় করে দেন।হে অবুঝ বাঙালী তুমি কথায় কথায় কসাই বল তাঁদের তুমি কি জান কত বিনিদ্র র রজনী খেয়ে না খেয়ে ঈদ,কোরবান,পুজা ভূলে এই পর্যন্ত আসতে হয়েছে?

তুমি কি জান হে মানব, ফোনের ওপারে অশ্রুভেজা মায়ের আহবান ভূলে বুকে পাথর বেঁধে কত রাত নির্ঘুম কাটাতে হয়েছে??তাঁদেরও পরিবার আছে হে মানুষ তাঁদেরও পেট আছে,তাঁদেরও তোমার মত ক্ষুধা লাগে,তাঁদেরও ছোট ছোট সোনামনি আছে হয়ত তোমাদের সোনামনির খেয়াল রাখতে রাখতে নিজেরটার খেয়ালই তাঁরা রাখতে পারেন না,তাঁদেরও ইচ্ছে করে সপ্তাহে অন্তত একটা দিন শুধু পরিবার নিয়ে সময় কাটাতে।


হে মানুষ তুমি তাঁদের চোখের কোণে জমা অশ্রুকণা দেখনা,তাঁদের না পাওয়ার বেদনা দেখনা,তাঁদের কষ্টের সীমারেখা মাপতে জাননা।যদি জানতে তাহলে লোভী বলতেনা,কসাই বলতেনা,হাত তুলতেনা,মেরে ফেলার হুমকি দিতেনা।তোমার বিবেককে তুমি শুধু একটাই প্রশ্ন কর যে মানুষটিই তোমাকে বাঁচার স্বপ্ন দেখায় তাঁকেই তুমি মারতে চাও কি অপরাধে?

একটা কথাই তোমাদের দেখে বলতে ইচ্ছে করে "রেখেছ বাঙালী করে মানুষ করনি।"
উৎসর্গ-বাংলাদেশের সমস্ত নিরীহ নির্যাতিত ডাক্তারগণ।

________________________________

 

 

রাকিব উদ্দিন

Internship at Ibrahim Iqbal Memorial Hospital (Pvt) Limited
Former Studying at BGC Trust Medical College

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়