Ameen Qudir

Published:
2017-02-04 15:59:22 BdST

যত দোষ সব ডাক্তারের!


ডা. রোমেল শাহাদত হোসেন

_______________________________

কেস : ১
আজ ত্রিশ বছর বয়সী এক লোকের আল্ট্রাসনো করার সময় চোখে পড়লো তাঁর রিসিটের উপর। এক গাদা ইনভেস্টিগেশন এর তালিকা! জিজ্ঞেস করলাম, সমস্যা কি? বললো - পিঠে ব্যথা করে মাঝে মাঝে, তাই বাত ব্যথা বিশেষজ্ঞের কাছে চিকিৎসার জন্য এসেছেন। সেই বিশেষজ্ঞ ডাক্তার এইসব ইনভেস্টিগেশন করাতে বলেছেন।

USG of Whole Abdomen এর সাথে CXR PA view, ECG, ECHO, Troponin I, Lipid profile, HBsAg, SGPT, SGOT, Serum creatinine, Uric acid, RBS, TSH, Urine RME করানোর জন্য বলেছেন।

কৌতুহলী হয়ে উক্ত বিশেষজ্ঞ ডাক্তারের প্রেসক্রিপশন দেখতে চাইলাম। দেখলাম প্রেসক্রিপশনে স্পষ্ট অক্ষরে রোগীর নাম, বয়স আর তারিখ লেখা আছে। কোন ঔষধের নাম লেখেনি, কারণ রিপোর্ট পাওয়ার পরে ঔষধ লিখবেন। ভালো কথা। কিন্তু অবাক হলাম, উক্ত বিশেষজ্ঞ ডাক্তারের নামের পাশের ডিগ্রীর বহর দেখে! এইসব ডিগ্রী কোন মেডিকেল কলেজ কিংবা কোন ইউনিভার্সিটি দেয়, আমার অন্তত জানা নাই।

পরে খোঁজ নিয়ে জানলাম, উক্ত বিশেষজ্ঞ আদৌ ডাক্তার ই নয়! বুঝুন অবস্থা!! অথচ বিশেষজ্ঞের বেশে দিব্যি চেম্বারে বসে রোগী দেখছেন। এখন মানুষ বলবে "কমিশন খাওয়ার জন্যই পিঠে ব্যথার জন্য এতো ইনভেস্টিগেশন করিয়েছে, ব্যাটা ডাক্তার না, কশাই!" দোষ হলো ডাক্তার নামক বাংলাদেশের মেডিকেল গ্র‍্যাজুয়েটদের। অথচ, যার কারণে ডাক্তাররা কশাই উপাধি পাবে, সে কিন্তু "ডাক্তার" না!!

কেস : ২
কোন ডাক্তার যখন Trichomoniasis এর চিকিৎসায় প্রেসক্রিপশনে লিখেন Metronidazole খাওয়ার কথা। রোগী প্রেসক্রিপশন নিয়ে ফার্মেসীতে ঔষধ কিনতে গেলে বিজ্ঞ ফার্মেসীওয়ালা রোগীকে প্রশ্ন করবে " আপনার কি পেট খারাপ? " রোগীর না সূচক উত্তর পাওয়ার পরে বলবে " এই ডাক্তারের মাথা খারাপ, আপনাকে পেট খারাপের ঔষধ দিয়েছে খাওয়ার জন্য।" সুতরাং ঐ ডাক্তারের ললাটে "পাগল" কথাটা লেগে যাওয়া সময় মাত্র!!

কেস : ৩
ডাক্তারের চেম্বারের সামনে অপেক্ষা করতে কেউই রাজি না। ডাক্তার কেন তার চেম্বারের রোগীকে এতোক্ষন ধরে দেখছেন? বাহিরে অপেক্ষামান সবারই অন্তহীন জিজ্ঞাসা! অথচ তিনিই যখন ডাক্তারের চেম্বারে ঢুকেন, তিনি আশা করেন ডাক্তার তার সব কথা শুনুক। তিনি অসুখের সিম্পটমের সাথে ইতিউতি অনেক কথা বলবেন। ডাক্তারকে সব শুনতে হবে। তারপরে প্রেসক্রিপশন লিখুক। আর তাই যদি না করে ডাক্তার, চেম্বার থেকে বেরিয়েই মুখ কালো করে বলবে " ব্যাটা কশাই এতোগুলো টাকা ফিস নিলো, অথচ আমার কথাই শোনেনি!"

_________________________________

 

 

ডা. রোমেল শাহাদত হোসেন , নোয়াখালীর লোকসেবী ডাক্তার । প্রখ্যাত পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়