Saha Suravi

Published:
2024-03-22 12:30:35 BdST

হাইপারটেনশন : হাই ব্লাড প্রেশার এবং নতুনতর চিন্তা


ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
_______________

সাধারণতঃ মানুষজনের ধারণা এই যে সোডিয়াম এর আধিক্য ই হাইপারটেনশনে র অন্যতম কারণ। আমরা জেনেছি বেশি সোডিয়াম যুক্ত খাদ্য, যেমন যে কোন প্যাকেট জাত খাদ্য তেই সোডিয়াম বেশি থাকে ( মনে রাখুন সোডিয়াম ক্লোরাইড বা খাদ্য লবণ খুব ভালো সংরক্ষক - অনেকদিন খাদ্য কে তাজা রাখে -- বাড়িতে তৈরী আচার বা কাসুন্দি তে নুন বেশি দেওয়া হয় এই একই কারণে) হাইপারটেনশনে র জন্য ভালো নয়, কারণ NaCl এর সঙ্গে জল কে আটকে রাখে, কাজেই রক্তের পরিমাণ বা ব্লাড ভলিউম বাড়ে, বাড়ে ব্লাড প্রেশার ও। এটি সত্য বটে। সেইজন্য একধরণের ওষুধ দিয়ে এই বাড়তি জল ও NaCl কে মূত্রের সঙ্গে বার করে দিলেই এই পরিস্থিত আর থাকবে না।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, আর এক ভাবে রক্তে সোডিয়ামের মাত্রা হ্রাস করা যায়। এবারে পটাসিয়াম ও আমাদের শরীরে এক উপযোগী পদার্থ। পটাসিয়ামের গ্রহণ যদি পর্যাপ্ত হয়, তবে রক্তে সোডিয়ামের মাত্রা নিজে নিজেই কমবে এবং কমবে হাই ব্লাড প্রেশার ও। পটাসিয়াম এ প্রকৃতি তে আছে অকৃপণ ভাবে। সামুদ্রিক লবণ থেকে শুরু করে, পাকা কলা ( যে কোন নামের - কাঁঠালি, সিঙ্গাপুরী, মর্তমান)। এছাড়া যে কোন সবুৃজ সব্জী তেই প্রচুর পটাসিয়াম আছে। সাধারণ ভাবে সপ্তাহে ৭ কাপ সবুজ সব্জি বা সবুজ পালং শাক খাদ্য হিসেবে গ্রহণ করলেই হয়ে যায়। ( যাদের ডায়বেটিস আছে, তাদের পাকা কলা খাওয়া মানা, কারণ এতে অনেক সরলতর কার্ব রয়েছে। মোটামুটি ভাবে খাদ্যে ৪ঃ১ যদি, পটাসিয়ামঃ সোডিয়াম হয় তবে আর কথাই নেই কোনো।)
আবার দেখুন যে যখন ধমনী র ভেতর যখন ক্যালশিয়াম জমা হয়, ( বাড়তি রক্ত চাপে শরীরের করোনারি আর্টারি র অন্তঃস্থলে ক্যালশিয়াম এর একটি স্তর জমা হয়) , তা বোঝা যায় করোনারি আরটারি ক্যালশিয়াম স্ক্যানে। ভিটামিন K2 আমরা পাই তৃণভোজী প্রাণীর মাংস থেকে। এ ছাড়াও উচ্চ রক্ত চাপের একটি ওষুধ হলো ক্যালশিয়াম চ্যানেল ব্লকার গোত্রের ওষুধ। Nifedepine, Amlodepine, Cilnidepine ইত্যাদি এই ক্যালশিয়াম চ্যানেল ব্লকার গোষ্ঠী র ওষুধ।
এ ছাড়া ও রক্তে ইনসুলিনের মাত্রা বাড়লে রক্তবাহী ধমনী গুলি সংকুচিত হতে থাকে।ইনসুলিন রেজিস্ট্যানস সারা পৃথিবী জুড়েই প্রবল ভাবে দেখা যায় -- এই হলো ডায়াবেটিস T2 র আসল কার্যকারণ। এ জন্যেই কম কার্ব জাতীয় খাদ্য গ্রহণ ই উত্তম।
আবার স্টাটিন জাতীয় ওষুধ গুলির পার্শ্ব প্রতিক্রিয়া হলো এই ইনসুলিন রেজিসস্টান্স কে বাড়ানো। এমনকি ডাইউরেটিক বা যে ওষুধগুলি শরীর থেকে জল, সোডিয়াম এবং পটাশিয়াম বার করে দেয়, তাও কিন্তু পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে শরীর থেকে সোডিয়াম ও পটাশিয়াম, উভয়ের ই পরিমাণ কমিয়ে দিয়ে, শরীরে সোডিয়াম (Na) ও পটাশিয়াম ( K) এর অনুপাত টি নষ্ট করে।
আমরা দেখছি যে কম কার্বোহাইড্রেট গ্রহণ এবং বেশি করে পটাশিয়াম সমৃদ্ধ খাদ্য খেলে উচ্চ রক্ত চাপ বা হাই ব্লাড প্রেসার এও উপকারী। যাদের রক্তচাপ স্বাভাবিক তাদের তা আর বাড়ার সম্ভাবনা নেই এবং যাদের রক্তচাপ বেশি তাদের ক্ষেত্রে একসঙ্গে বেশি পটাশিয়াম জাতীয় খাদ্যগ্রহণ, স্টাটিন জাতীয় ওষুধ পরিহার করা এবং কার্বোহাইড্রেট যথাসম্ভব কম গ্রহণ করা, এই ত্রয়ী ই হলো ব্লাড প্রেসারের নিয়ন্ত্রণের চাবিকাঠি।।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়