Dr. Aminul Islam

Published:
2024-03-07 18:03:05 BdST

হাড়, কিডনিরও ক্ষতি করে মাল্টিপল মায়েলমা ক্যান্সার


লেখক

 

 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
__________

অস্থিমজ্জার ভেতরে একটি কোষ থাকে, যার নাম প্লাজমা কোষ। এই কোষের ক্যান্সার হলো মাল্টিপল মায়েলমা, যা এক ধরনের ব্লাড ক্যান্সার।

কারণ

কোনো অজানা কারণে দেহে রোগ প্রতিরোধে কাজ করা এই প্লাজমা সেল হঠাৎ চরিত্র বদলে সংখ্যায় বাড়তে থাকে এবং হয়ে ওঠে প্রাণসংহারি। এই ক্যান্সারের প্রভাবে নানা অঙ্গ প্রভাবিত হয়।


এ কারণেই এর নাম মাল্টিপল। কেন, কিভাবে এই রোগ হয় তা জানা যায়নি। তবে মনে করা হয়, এর পেছনে থাকতে পারে জেনেটিক মিউটেশন। এটি ৬০ বছরের ঊর্ধ্ব বয়সী নারী ও পুরুষ উভয়ের হতে পারে।

উপসর্গ

মায়েলমার কারণে হাড় হয় নাজুক। কোমরে শিরদাঁড়ার আশপাশে ব্যথা থাকা অন্যতম একটি লক্ষণ। ব্যথা সারাতে ফিজিও দিয়ে সময় নষ্ট করা যাবে না। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ক্যান্সার বেশি ছড়িয়ে পড়ে। সংক্রমণের ঝুঁকি থাকে।

ক্লান্তির সঙ্গে প্রথম দেখা দেয় রক্তাল্পতা। আর তখন অনেকে আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করেন। এতে কাজের কাজ কিছু হয় না। রক্তে অধিক মাত্রায় থাকে ক্যালসিয়াম।

ঘন ঘন পিপাসা লাগা ও বেশি পরিমাণে প্রস্রাব হয়। কিডনির কাজকর্মে ব্যাঘাত ঘটে, ক্রিয়েটিনিন বাড়ে। হাড়ের পাশাপাশি কিডনির ওপরও মারাত্মক প্রভাব ফেলে মাল্টিপল মায়েলমা।

 

রোগ নির্ণয়

মাল্টিপল মায়েলমা শনাক্তে সিটি স্ক্যান, রক্ত পরীক্ষা ও বোন ম্যারো টেস্ট করতে হবে। বোন ম্যারো টেস্ট করে প্লজমা সেল ১০ শতাংশ বেশি হলে তা মায়েলমা বলে শনাক্ত করা হবে। টিস্যু বায়োপসি করে প্লাজমা সেলের ক্লাস্টার পাওয়া গেলেও তা মায়েলমা বলে ধরে নিতে হবে। আর আছে ‘ক্র্যাব ক্রাইটেরিয়া’। ক্র্যাবের ‘সি’ মানে রক্তে ক্যালসিয়ামের মাত্রা বেশি, ‘আর’ মানে রেনাল ক্রিয়েটিনিন বেশি, ‘এ’ মানে এনিমিয়া অর্থাৎ রক্তাল্পতা এবং ‘বি’ মানে হাড়ের সমস্যা। এসব থাকলে বুঝতে হবে মাল্টিপল মায়েলমা আছে।

 

চিকিৎসা

আজকাল রোগীর প্রয়োজন অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়। অনেকের হাড়ের মজ্জা প্রতিস্থাপন করতে হয়। কিছু ক্ষেত্রে প্রটিসোম ইনহিবিটার ওষুধ ও ইমিউন মডুলেটর স্টেরয়েড দেওয়া হয়। ক্যান্সার থেকে সেরে উঠলেও সতর্কতার সঙ্গে জীবন যাপন করতে হবে। হেমাটোলজিস্টের পরামর্শ অনুযায়ী, মাল্টিপল মায়েলমা প্যানেলের চেকআপ করতে হবে।

লেখক প্রাক্তন অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়