Ameen Qudir

Published:
2017-02-27 15:59:09 BdST

বিদায় বইমেলা ,কিছু বেদনা আর উপেক্ষার গল্প



মেজর ডা. খোশরোজ সামাদ
_________________________


১। বইমেলা ২০১৭ এর বিদায় ঘণ্টাধ্বনির কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে । ৪৮ --৪৭ -৪৬- ২৪- ২৩ -১২-১১ - ৬ -৫ -২-১ ঘন্টার পরই মিলন মেলা ভাংবে ।প্রবাসে থাকায় এই বছর বইমেলায় যাবার সৌভাগ্য হয় নি ।তবে পত্র -পত্রিকা -লেখকদের সাক্ষাৎকার ,বন্ধুদের কাছে টেলিযোগাযোগে পাওয়া তথ্য -উপাত্ত সর্বোপরি ফেসবুকের সুবাদে না যেতে পারা বইমেলা আমার চোখের সামনে প্রায় দৃশ্যমানই ছিল ।

২।এই বইমেলায় সাফল্য -ব্যর্থতার সমীকরণও এর মধ্যে শুরুও হয়ে গেছে ।হুমায়ুন আহমেদ চলে যাওয়ার পর এককভাবে মেলায় আকাশচুম্বী সংখ্যায় আর কারো বইই পাঠক নেয় নি । বই বিক্রির সংখ্যার মানদণ্ডে মেলা নতুন কোন লেখককে যেমন 'তারকা খাতি 'দেয় নি আবার আবার 'তারকা খ্যাতি' পাওয়া লেখককে ধুলায় নিক্ষেপও করে নি ।অনুমান করি মেলায় মোট বই বিক্রির পরিমাণ মোটা টাকার হলেও ভাগ্য বদলে দেয়ার মত পরিমাণের অর্থ যোগ কোন প্রকাশকেরই হয় নি ।

৩।এই মেলার বিশেষ বৈশিষ্ট্য ছিল নুতন লিখিয়েদের প্রথম বই প্রকাশপর্ব ।বলা হয়েছে ,এই মেলায় প্রায় ৫০০০ নুতন লিখিয়েদের বই প্রকাশ হয়েছে ।এর পক্ষে -বিপক্ষে মতবাদ নিয়ে ফেসবুকে ঝড় বয়ে গেছে ।অনেকেই নতুন লেখকদের লেখার গুণগত উৎকর্ষ তুলে তুলোধুনো করেছেন ।তাদের জ্ঞান -গরিমা সাব -স্ট্যান্ডার্ড ,বিশেষ করে 'পুশিং সেল'এর অভিযোগে তাদের বস্ত্র হরণও করা হয়েছে ।অথচ আজকের দিনে 'প্রতিষ্ঠিত 'বড় সংখ্যক সাহিত্যিক প্রথম জীবনে 'পুশিং সেল ' দিয়েছেন । খোদ সৈয়দ মুজতবা আলী নিজেও অকাতরে পুশিং সেল দেয়ার কথা বলে গেছেন । যিনি পুশিং সেল দিচ্ছেন তার মানসিক অবস্থাটা চিন্তা করি তো ! নিজের বইয়ের গুণগান করবার মত লজ্জাকে তিনি বরণ করে নিয়েছেন ।পরিচিত জনদের ভিতরে বই বিক্রির অনুরোধের প্রত্যাখ্যানের বারংবার গ্লানি তিনি মাথা পেতে নিয়েছেন ।

 

৪।আচ্ছা ,এই নুতন লিখিয়েরা তো বইই লিখেছেন ।বইমেলার বট গাছে বানরের মত ঝুলে সার্কাস দেখিয়ে টু পাইস কামাতে তো চান নি ।প্রায় নিজের পয়সায় বই ছাপিয়ে 'পুশিং সেল' দিয়ে নিজের সৃষ্টি সুখের উল্লাসকে অন্যের সাথে শেয়ার করতে চেয়েছেন মাত্র ,ধনী লোক তো আর হতে চান নি ।নিজেকে প্রশ্ন করি ,নুতন লেখকের কয়টা বই সারা জীবনের পয়সা দিয়ে কিনেছি ? পরিচিত কেউ বই প্রকাশ করলে অটোগ্রাফ পাবার ছলে বইটি গিফট পাওয়াটা অনেক ক্ষেত্রে আমাদের 'রাইট' পর্যায়েই নিয়ে গেছি ।

৫।অনেক লেখিকা সুন্দরী -- তারকা খ্যাতির মোহে বই প্রকাশ করেছেন তাদের কেউ কেউ -- এই অভিযোগেও অনেকে বিকৃতভাবে অভিযুক্ত হয়েছেন । আর তাই যদি হত, তাঁকে বই বিক্রির বদলে 'পেপস জেল টুথপেস্ট'এর বিজ্ঞাপন নিয়ে 'টেলিভিশন পাড়া'তেই ব্যস্ত দেখা যেত ,বইমেলাতেই নয় ।

৬।বইমেলায় পুরনো 'জানেমান' এর সাথে দেখা হলে তাকে চর্ব্য -চোষ্য -লেহ্য -পেয়তে আপ্যায়ন করে মোটা টাকা খরচ করতে আমরা একটুও ক্লান্ত হই নি ,কিন্তু সেই টাকায় বই উপহার দিতে আমরা ক্লান্ত হয়ে গেছি ।

৭।মোড়ক উন্মোচন অনুষ্ঠানকে মোরগ উন্মোচন পর্ব বলে অনেকেই শীৎকার করেছি ।বই তো সন্তানের মত ।প্রথম সন্তান হবার আনন্দকে উৎসব আকারে উদযাপন কি পাপের পর্যায়ে পড়ে?

৮।শামসুর রাহমান ,সৈয়দ শামসুল হক একদিনে তৈরী হন নি ।এঁদের প্রথম জীবনের অনেক লেখাতেই 'কচি হাতের ছাপ' আছে ।আজকের এই ৫০০০ হাজার নুতন লেখকদের ভিতরে কেউই আগামী দিনের বঙ্কিম -মাণিক -ইলিয়াস -ছপা হবেন না এত নৈরাশ্যবাদ নিয়ে আমরা নিশ্চিত কি ভাবে হই ?মানুষ মাত্রই সৃজনশীল ।নিত্য-নুতনভাবে আমরা কিছু না কিছু সৃষ্টি করছি ।কেউ কেউ সেটা বই আকারে না হোক মনের ডাইরীতে ঠিক ঠিকই লিখছি ।সেই বিবেচনায় আমি -আপনি সবাইই লেখক । কবি ও কাকের সংখ্যার সেই চটুল কৌতুকীর বন্যা বইয়ে দিয়ে এই নুতন লিখিয়েদের ছোট করলে উপর দিকে ফেলা থুতু আমাদের মুখেই পড়বে যে !

______________________________

মেজর ডা. খোশরোজ সামাদ । সুলেখক।
ওয়েস্টার্ন সাহারায় কর্মরত।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়