Dr.Liakat Ali

Published:
2023-12-05 17:40:18 BdST

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক আর নেই



ডেস্ক
_________


জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক আর নেই।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর ২০২৩ইং) সকাল ৯টা ৪০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় প্রয়াত হন।
জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক এর মৃত্যুতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ গভীর শোক প্রকাশ করেছেন ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।
আজ মঙ্গলবার প্রেরিত এক শোক বার্তায় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের হৃদরোগ চিকিৎসাসহ সামগ্রিক চিকিৎসাসেবার খাতের উন্নয়নে জাতি তাঁর অবদানকে চিরকাল স্মরণে রাখবেন। চিকিৎসাসেবার পাশাপাশি মেডিক্যাল শিক্ষাতেও তাঁর রয়েছে অসামান্য অবদান। দেশে স্বাস্থ্যখাতে তিনি যে অবদান ও দৃষ্টান্ত রেখে গেছেন নতুন প্রজন্মের চিকিৎসকসহ এদেশে চিকিৎসক সমাজকে তা চিরকাল অনুপ্রাণিত করবে।

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক এর মৃত্যুতে গভীর শোক শ্রদ্ধা জ্ঞাপন করেন ডাক্তার প্রতিদিন সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের অধ্যাপক ডা. সুলতানা অালগিন।
শোক শ্রদ্ধায় তিনি বলেন, এ-ই প্রথিতযশা চিকিৎসকের প্রয়াণে বাংলা দেশ তার শ্রেষ্ঠ সন্তানকে হারালো।

উল্লেখ্য, জাতীয় অধ্যাপক ডা. আব্দুল মালিক ২০০৪ সালে স্বাধীনতা পদক পুরস্কার লাভ করেন ও ২০০৬ সালে জাতীয় অধ্যাপক হিসেবে নির্বাচিত হন। হৃদরোগ চিকিৎসার এই পথিকৃৎ ১৯২৯ সালের ১ ডিসেম্বর সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের পশ্চিমভাগ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৯ সালেই ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন। সেখান থেকে ১৯৫৪ সালে উত্তীর্ণ হন। ১৯৫৮ সালে তাকে সিএমএইচ (সম্মিলিত সামরিক হাসপাতাল) পেশোয়ারে কর্নেল আজমিরের কাছে মেডিক্যাল স্পেশালিস্টের যোগ্যতা পরীক্ষার জন্য পাঠানো হয়। এতে প্রশিক্ষণের জন্য নির্বাচিত হন। ১৯৬৩ সালে তৎকালীন সরকার তাকে বিদেশে উচ্চশিক্ষার জন্য পাঠায়। এরপর ১৯৬৪ সালে তিনি এমআরসিপি পাস করেন এবং হ্যামার স্মিথ হসপিটাল অ্যান্ড পোস্টগ্রাজুয়েট মেডিকেল স্কুল, লন্ডন থেকে কার্ডিওলজিতে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন।
সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়